WBCHSE HS Semester Pattern (1st, 2nd, 3rd, 4th): সেমিস্টার প্যাটার্ন, পরীক্ষা, প্রশ্ন ও পাশের সমস্ত তথ্য!

WBCHSE HS Semester Pattern (1st, 2nd, 3rd, 4th)

WBCHSE HS Semester System: উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ২০২৪-’২৫ শিক্ষাবর্ষ থেকে চালু করতে চলেছে সেমিস্টার পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা অর্থাৎ ২০২৬ সালে যে সকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে বেরোবে তারা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবে, যুগের সাথে তাল মিলিয়ে এই অভিনব উদ্যোগ। আজকের এই প্রতিবেদনে উচ্চমাধ্যমিক স্তরে কিভাবে সেমিস্টার পদ্ধতি প্রয়োগ করা হবে, প্রশ্নের প্যাটার্ন, পরীক্ষার ধরন, হোম সেন্টার, ডিসটেন্স সেন্টারে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা – এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

   

উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেমের বিন্যাস (একাদশ ও দ্বাদশ শ্রেণী)

একাদশ শ্রেণী এবং দ্বাদশ শ্রেণী এই দুই বছর মিলে উচ্চমাধ্যমিক স্তরের পাঠ্যক্রম তৈরি করা হতো, কিন্তু এবার থেকে উচ্চমাধ্যমিক স্তরকে ৪টি সেমিস্টারে বিভক্ত করা হয়েছে। প্রত্যেকটি সেমিস্টারের সময়সীমা (Duration) হল ছয় মাস। অর্থাৎ একাদশ শ্রেণীকে ২টি ভাগে এবং দ্বাদশ শ্রেণীকে ২টি ভাগে বিভক্ত করে মোট ৪টি সেমিস্টারে উচ্চমাধ্যমিক পাঠক্রম তৈরি করা হবে।

একাদশ শ্রেণী (Class 11)প্রথম সেমিস্টার ও দ্বিতীয় সেমিস্টার
দ্বাদশ শ্রেণী (Class 12)তৃতীয় সেমিস্টার ও চতুর্থ সেমিস্টার

প্রথম সেমিস্টার (HS 1st Semester Class 11)

Admission:- প্রথম সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া প্রতিবছর প্রত্যেকটি স্কুলে মে মাসের মধ্যে করা হবে। এক্ষেত্রে জানিয়ে রাখি ছাত্র-ছাত্রীদের অবশ্যই মাধ্যমিক দেওয়ার ৩ বছরের মধ্যেই প্রথম সেমিস্টারের ভর্তি হতে হবে নইলে তারা কিন্তু আর ভর্তি হতে পারবে না ।

কোর্সের সময়সীমা:- প্রথম সেমিস্টারের কোর্সের সময় সেবা হলো ৬ মাস। প্রথম সেমিস্টার শুরু হবে মে মাসে এবং শেষ হবে অক্টোবর মাসে।

রেজিস্ট্রেশন:- প্রতিবছর উচ্চ মাধমিক পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের একাদশ শ্রেণীতে রেজিস্ট্রেশন করতে হয়। ঠিক তেমনি সেমিস্টার পদ্ধতিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে প্রথম সেমিস্টারে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নিয়ম অনুযায়ী প্রতিবছর ছাত্র ছাত্রীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া ৩০শে জুনের মধ্যে বিদ্যালয়গুলিকে করিয়ে নিতে হবে।

প্রথম সেমিস্টারের পরীক্ষা MCQ টাইপ, OMR শিটে দিতে হবে
সেন্টারপরীক্ষা হোম সেন্টারে অর্থাৎ নিজেদের স্কুলে
পরীক্ষার সময়সেপ্টেম্বর মাসে

পরীক্ষার ফলাফল:- প্রথম সেমিস্টারের পরীক্ষার খাতা নিজেদের স্কুলের শিক্ষকরাই দেখবেন এবং তারাই প্রথম সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। প্রথম সেমিস্টারে পাশ করার জন্য ছাত্র-ছাত্রীদের প্রত্যেক বিষয়ে ৩০ শতাংশ নাম্বার পেতে হবে।

সংগ্রহ করো: উচ্চমাধ্যমিক নতুন সেমিস্টার সিলেবাস (All Subjects)! PDF ডাউনলোড HS New Syllabus

দ্বিতীয় সেমিস্টার (HS 2nd Semester Class 11)

Admission:- দ্বিতীয় সেমিস্টার ভর্তি প্রক্রিয়া প্রত্যেক বছর নভেম্বর মাসের মধ্যে করা হবে।

কোর্সের সময়সীমা:- দ্বিতীয় সেমিস্টার কোর্সের সময় হলে ৬ মাস। দ্বিতীয় সেমিস্টার পাঠ্যক্রম শুরু হবে নভেম্বর মাসে এবং শেষ হবে এপ্রিল মাসে।

পরীক্ষা:- কোন পড়ুয়া যদি ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি হয় তাহলে ২০২৫ সালে মার্চ মাসে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা তাকে দিতে হবে। প্রথম সেমিস্টারের মতোই দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষাটি হোম সেন্টারে অর্থাৎ নিজেদের স্কুলে দিতে পারবে পড়ুয়ারা।

দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষাসংক্ষিপ্ত উত্তরধর্মী এবং ব্যাখ্যামূলক উত্তরধার্মী প্রশ্নে পরীক্ষা
সেন্টারপরীক্ষা হোম সেন্টারে অর্থাৎ নিজেদের স্কুলে
পরীক্ষার সময় মার্চ মাসে

পরীক্ষার ফলাফল:- দ্বিতীয় সেমিস্টারের খাতাও স্কুলের শিক্ষকরাই দেখবেন এবং তারাই ফলাফল প্রকাশ করবেন। এক্ষেত্রেও ছাত্রছাত্রীদের প্রতিটি বিষয়ে ৩০ শতাংশ নাম্বার পেতে হবে। এবং প্রতিটি বিষয়ের প্র্যাকটিক্যাল গুলিতেও ৩০% নাম্বার পেতে হবে।

অবশ্যই দেখবে: মাধ্যমিক উত্তীর্ণদের মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা, নতুন প্রকল্প? সুবিধা দেখে নিন

তৃতীয় সেমিস্টার (HS 3rd Semester Class 12)

Admission:- যে সকল ছাত্র-ছাত্রীরা প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারে পাশ করবে তারাই তৃতীয় সেমিস্টারের ভর্তি হতে পারবে। প্রতিবছর ৩০শে এপ্রিলের মধ্য তৃতীয় সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

কোর্সের সময়সীমা:- প্রতি সেমিস্টারের মতোই তৃতীয় সেমিস্টারের কোর্সের সময়সীমা হল ৬ মাস। তৃতীয় সেমিস্টারের ক্লাস শুরু হবে মে মাস থেকে এবং শেষ হবে অক্টোবর মাসে।

এনরোলমেন্ট:- এর আগে যেমন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের ফরম ফিলাপ করতে হতো ঠিক তেমন এবার থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের এনরোলমেন্ট করতে হবে। সংসদের নিয়ম অনুযায়ী প্রতি বছর ৩০ শে জুনের মধ্য এনরোলমেন্ট প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

পরীক্ষা:- তৃতীয় সেমিস্টারের পরীক্ষাটি হোম সেন্টারে নেওয়া হবে না। এই পরীক্ষাটি ছাত্র-ছাত্রীদের অন্য স্কুলে গিয়ে দিতে হবে।

তৃতীয় সেমিস্টারের পরীক্ষাMCQ টাইপের প্রশ্ন হবে এবং ছাত্রছাত্রীদের OMR Sheet এ দিতে হবে
সেন্টারছাত্র-ছাত্রীদের অন্য স্কুলে গিয়ে দিতে হবে
পরীক্ষার সময়সেপ্টেম্বর মাসে

পরীক্ষার ফলাফল:- তৃতীয় সেমিস্টারের খাতা অন্য স্কুলের শিক্ষকরা দেখবেন। এবং এক্ষেত্রেও ছাত্র-ছাত্রীদের প্রতিটি বিষয়ে ৩০% নাম্বার পেতে হবে।

মিস করবে না: After Madhyamik 2024: মাধ্যমিকের পর স্কলারশিপ, কেরিয়ার? বিনামূল্যে গাইড, দেখে নিন কিভাবে

Final: চতুর্থ সেমিস্টার (HS 4th Semester Class 12)

Admission:- চতুর্থ সেমিস্টারে ভর্তি হওয়ার জন্য প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে পাশ করা বাধ্যতামূলক এবং তৃতীয় সেমিস্টারে ভর্তি হয়ে এনরোলমেন্ট করা বাধ্যতামূলক। প্রত্যেক বছর চতুর্থ সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া এপ্রিল মাসের মধ্যে সম্পন্ন করা হবে।

কোর্সের সময়সীমা:- প্রতিটি সেমিস্টারের মতোই চতুর্থ সেমিস্টারের সময়সীমা হল 6 মাস। চতুর্থ সেমিস্টারের পাঠ্যক্রম শুরু হবে নভেম্বর মাসে এবং শেষ হবে এপ্রিল মাসে।

তৃতীয় সেমিস্টারের পরীক্ষাসংক্ষিপ্ত উত্তরধর্মী এবং ব্যাখ্যামূলক উত্তরধার্মী প্রশ্নে পরীক্ষা
সেন্টারবাইরে স্কুলে সেন্টারে পরীক্ষা, যেমন করে এতদিন উচ্চ মাধ্যমিক হয়ে আসছে
পরীক্ষার সময়এপ্রিল মাসে

পরীক্ষার ফলাফল:- তৃতীয় সেমিস্টারের মতোই চতুর্থ সেমিস্টারের খাতা অন্য স্কুলের শিক্ষকরা দেখবেন। প্রতিটি সেমিস্টারের মতোই চতুর্থ সেমিস্টারেও প্রতিটি বিষয়ে ৩০% নাম্বার পেতে হবে। চতুর্থ সেমিস্টারে পাশ করলে ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হবে।

জেনে নাও: Madhyamik Pass Government Job: মাধ্যমিক পাশে কি কি সরকারি চাকরি পাওয়া যায়? বিস্তারিত জেনে নিন

উচ্চমাধ্যমিকের রেজাল্ট গুরুত্ব হিসাবে বিবেচনা করলে থার্ড (3rd Sem) এবং ফোর্থ (4th) এই দুটি সেমিস্টারের গুরুত্ব অপরিসীম এবং দুবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ছাত্র-ছাত্রীদের কিন্তু স্কুলের বাইরে দিতে যেতে হবে। সমস্ত কিছুর বিস্তারিত তথ্য সিলেবাস থেকে বইয়ের পিডিএফ আমরা সবই ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করেছি, আমাদের সঙ্গে যুক্ত থাকুন পড়তে থাকুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram