উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ (গল্প, কবিতা, ভাষা এবং সাহিত্য) HS Bengali Suggestion 2024!

WestBengal HS Bengali Suggestion 2024

HS Bengali Suggestion 2024: প্রিয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা তোমাদের জন্য অবশেষে মাধ্যমিক বাংলার সমস্ত অধ্যায় ভিত্তিক তার সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলির সাজেশন আজকের প্রতিবেদনে নিয়ে আসা হল। উচ্চ মাধ্যমিক গল্প, নাটক, কবিতা, ভাষা সংস্কৃতির ইতিহাস তার সঙ্গে সঙ্গে সহায়ক পাঠ এবং সবশেষে প্রবন্ধ রচনা এবং জীবনী সমস্ত কিছু সাজেশন পেয়ে যাবে তোমরা আজকের পোস্টে।

   
Higher Secondary Bengali Suggestion 2024
বিষয়বাংলা ও সাহিত্য চর্চা [প্রথম ভাষা বাংলা মিডিয়াম]
পরীক্ষার তারিখ১৬ ফেব্রুয়ারী, ২০২৪
পিডিএফ ফাইলনীচে দেওয়া হয়েছে

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ (Higher Secondary Bengali Suggestions 2024)

HS Bengali 2024 এর জন্য ‘ভাত’ এবং ‘কে বাঁচায় কে বাঁচে’ এই গল্প দুটি এ বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

1. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো”- এই মৃত্যু দৃশ্য দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?

অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয়ের সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল’ মৃত্যুঞ্জয় কেন অসুস্থ হয়ে পড়েছিল?

অথবা, প্রথম মৃত্যু দৃশ্য দেখার পর মৃত্যুঞ্জয়ের শারীরিক ও মানসিক কি কি প্রতিক্রিয়া দেখা দিয়েছিল।

2. “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই” বক্তা কে? এই বক্তব্যের মাধ্যমে বক্তার কোন চরিত্রটি আবাসিত হয়েছে? (নিখিল চরিত্র) / উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো?

অথবা, “নিখিল ভাব ছিল বন্ধুকে বুঝিয়ে বলবে এভাবে দেশের লোককে বাঁচানো যায় না”- কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? ***

অথবা, “দশজনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ” কোন প্রসঙ্গে বক্তার এই ভাবনা? এই ভাবনার মধ্য দিয়ে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য গুলি প্রকাশিত হয়েছে?

3. “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়”-মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় হয়েছিল কেন ? *

অথবা, ‘ছেলেমেয়েগুলি অনাদরে অবহেলায় ক্ষুধার জ্বালায় চেচিয়ে কাঁদে-ছেলে-মেয়েগুলির এমন অবস্থা হয়েছিল কেন?

4. “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”- মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারন কী?

অথবা, ‘দারুন একটা হতাশা জেগেছে ওর মনে হতাশার কারণ কী? হতাশাগ্রস্ত মৃত্যুঞ্জয়ের চিত্রটি বিবৃত করো?

অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয় সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল কী কারনে মৃত্যুঞ্জয় অসুস্থ হয়ে পড়েছিল ? এই অসুস্থতা তার জীবনে কী প্রভাব ফেলেছিল?

অথবা, “আমায় কিছু একটা করতেই হবে- কে, কেন, কিছু করতে চেয়েছে? তার এই কিছু করতে চাওয়ার পরিণাম কী ঘটেছে?

1. “তার চোখ এখন বাদার কামটের মত হিংস্র। দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে”- কে? কেন এরকম হিংস্র আচরণ করেছিল বর্ণনা দাও?

অথবা, ‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন কে বুঝতে পেরেছিল তারপর সে কি করেছিল ***

অথবা, উচ্ছবের মাথার মধ্যে যে মেঘ চলছিল তা সরে যায় মেঘ কীভাবে সরে গিয়েছিল? তারপর সে কী করেছিল?

2. “সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে”- এখানে কোন বাদার কথা বলা হয়েছে কেন তা বড়ো বাড়িতে অচল হয়ে থেকে গিয়েছিলো? ***

অথবা, আসল বাদাটার খোঁজ করা হয়না আর উচ্ছবের আসল বাদা কী? উচ্ছব তার খোঁজ পায়নি কেন? ****

3. “যা আর নেই, যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”- ঝড় জল মাতলার গর্ভে কী কী গিয়েছিল এবং তাতে উচ্ছব পাগল হয়ে উঠেছিল কেন?

4. “সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল” কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও? ***

অথবা, ‘ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে” কার কথা বলা হয়েছে? ফুটন্ত ভাতের গন্ধ কেন তাকে উতলা করে? **

5. “তারপরই মনে পড়ে যায় রাতে ঝড় হয়”- কার মনে পড়ে যায়? সেই দুর্যোগের রাত্রির বর্ণনা দাও? **

অথবা, ” একদিন তুমুল ঝড় বৃষ্টি” গল্প অনুযায়ী ঝড় বৃষ্টির দিনের পরিচয় দাও?

অথবা, এমন দুর্যোগে ভগবানও কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি কোন দুর্যোগের কথা বলা হয়েছে? দুর্যোগের বর্ণনা দাও?

6. “ভাতে হাত ঢুকিয়ে দিয়ে সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো? ** কার কথা বলা হয়েছে? তার

অথবা, “চুন্নুনির মা কখনো তাকে এমন সুখ দিতে পারেনি” কেমন সুখ পেয়েছিল আলোচনা করো? কার কথা বলা হয়েছে? সে

1. “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”- দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন? এবং তারপর কী ঘটেছিল? ***

2. “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে” উত্তেজনার কারণ কী? উত্তেজনার পরিণাম কী হয়েছিল? **

3. “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল” দৃশ্যটির বর্ণনা করো? ***

আথবা, “কতক্ষণ সে মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে”- ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন ?

4. সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত ‘ভারতবর্ষ’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো ?

5. শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল” এখানে কার কথা বলা হয়েছে ? তার আবছা হয়ে যাওয়ার কারণ এবং তাৎপর্য বিশ্লেষণ করো?

HS Bengali 2024 এর জন্য ‘মহুয়ার দেশ’, ‘আমি দেখি’ এবং ‘ক্রন্দনতার জননীর পাশে এই তিনটি কবিতা এই বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

1. “রূপনারানের কূলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়” ‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলোচনা করো ?

2. ” আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন” কবি জীবনকে ‘দুঃখের তপস্যা’ কেন বলেছেন তাৎপর্য ব্যাখ্যা করো?

3. “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো? **

4. ” মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে ? মৃত্যুর মধ্য দিয়ে দেনা কীভাবে শোধ করা যায়? *

1. “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল / নামুক মহুয়ার গন্ধ”- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?

2. “ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।”-কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ? *

3. “অনেক অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- মহুয়ার দেশের পরিচয় দাও? সেখানে পৌঁছে কবির অভিজ্ঞতা কেমন হয়েছিল আলোচনা করো ?

অথবা, ‘মহুয়ার দেশ’ কবিতায় প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব অবস্থানের স্বরূপ চিত্রিত হয়েছে, তা আলোচনা করো?

4. “সেই উজ্জ্বল স্তব্ধতায় / ধোঁয়ার বঙ্কিম আসে/শীতের দুঃস্বপ্নের মতো।”-মন্তব্যটির তাৎপর্য নিজের ভাষায় লেখো ?

1. “ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি” কোন পরিস্থিতিতে কেন কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন? এই পরিস্থিতিতে কী করনীয় বলে কবি মনে করেছেন আলোচনা করো?

অথবা, কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? কবিতাটি মধ্য দিয়ে কবি যা বোঝাতে চেয়েছেন নিজের ভাষায় লেখ ? **

2. “আমি তা পারি না।” -কবি কী পারেন না? “যা পারি কেবল” কবি কী পারেন আলোচনা করো?

3. “কেন ভালোবাসা, কেন বা সমাজ, কীসের মূল্যবোধ” কোন ঘটনার প্রেক্ষিতে কবি এ কথা বলেছেন ? মন্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করো ? *

অথবা, ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে না-ই যদি হয় ক্রোধ।”- নিহত ভাই’ বলতে কবি কাকে বুঝিয়েছেন? উদ্ধৃতাংশে কবির কোন মনোভাব প্রকাশিত আলোচনা করো ?

4. “…কবিতায় জাগে আমার বিবেক, আমার বারুদ বিস্ফোরণের আগে।”- কোন প্রসঙ্গে এই মন্তব্য ? এই মন্তব্যে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে আলোচনা করো? **

1. “ঐ সবুজের ভীষণ দরকার” কোন সবুজের কথা কবি বলেছেন? তার দরকার কেন আলোচনা করো? **

2. “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ থায়” তা কীভাবে সবুজ থায় আলোচনা করো? ** শহরের অসুখ’ বলতে কবি কী বুঝিয়েছেন?

অথবা, “সবুজের অনটন ঘটে” কোথায়, কীভাবে সবুজের অনটন ঘটে ? অথবা, “বহুদিন শহরেই আছি” বক্তা কে? শহরে থাকার অভিজ্ঞতা তিনি কীভাবে ব্যক্ত করেছেন এবং সেই অভিজ্ঞতা থেকে শহরের কোন পরিবর্তন তিনি চেয়েছেন আলোচনা করো?

3. “দেহ চায় সবুজ বাগান” / “বহুদিন জঙ্গলে কাটেনি দিন”। “চোখ তো সবুজ চায়”- উক্ত প্রসঙ্গগুলি ধরে কবির অরণ্য প্রীতির পরিচয় দাও ? **

4. “গাছগুলো তুলে আনো বাগানে বসাও আমি দেখি”-কবির গাছ দেখার তাৎপর্য আলোচনা করো? *** / কবি এমন নির্দেশ দিয়েছেন কেন? এই নির্দেশের মধ্য দিয়ে কোন বার্তা ফুটে উঠেছে আলোচনা করো?

HS Bengali 2024 এর জন্য পাঠ্য দুটি নাটকের মধ্যে যেকোনো একটি নাটকের প্রশ্ন পড়লেই হবে।

  1. ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা করা? * অথবা, নানা রঙের দিন নাটকে রজনীকান্ত চট্টোপাধ্যায় এই চরিত্রের মধ্যে একদিকে অভিনেতা শিল্পগুণ অন্যদিকে ট্রাজিক পরিনাম উঠে এসেছে তা আলোচনা করো? **
  2. “মৃত্যু ভয়ের উপর সে হাঁসতে হাঁসতে ডাকাতি করতে পারে” কার কথা বলা হয়েছে? বক্তার এমন উপলব্ধির কারণ কী?
  3. “জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা” – বক্তা কে? সে জীবনের মাঝে রাত্রির বলতে কী বুঝিয়েছে ? অথবা, “কালীনাথ, আমাদের দিন ফুরিয়েছে! কে, কোন প্রসঙ্গে এ উক্তি করেছেন? উক্তির মধ্য দিয়ে বক্তার জীবনের যন্ত্রনা তুলে ধরো ? ***
  4. “সেই রাতেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম” কোন রাত্রের কথা বলা হয়েছে? বক্তা জীবনের মোক্ষম কী বুঝেছিল সেই রা রাতে ? অথবা, “এই পবিত্রার নামাবলীটা হঠাৎ ফাঁস হয়ে গেল আমার সামনে” বক্তা কে? পবিত্র নামাবলী কী? কোন ঘটনার প্রেক্ষিতে বক্তার মনে এমন ভাবনা জন্মেছিল ?
  5. “তুমি তাদের কেউ না, তুমি থিয়েটারওয়ালা একটা নকলনবীশ একটা অস্পৃশ্য ভাঁড়” বক্তার এমন ভাবনার মধ্য দিয়ে কোন যন্ত্রণা উঠে এসেছে আলোচনা করো?
  6. “এসব বাজে কথায় আমি বিশ্বাস করি না। যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প তারা সব গাধা” বক্তা কে? নাট্যাভিনয় সম্পর্কে বক্তার এমন বক্তব্যের কারন আলোচনা করো ?
  7. অথবা, ‘অভিনেতা মানে একটা চাকর একটা জোকার একটা ক্লাউন’ বক্তা কে? এই উক্তির তাৎপর্য আলোচনা করো?
  8. ‘নানা রঙের দিন’ নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য প্রসঙ্গে আলোচনা করো?
  1. “বুদ্ধিটা কী করে এল তা বলি’ বুদ্ধিটা কী? কীভাবে তা বক্তার মাথায় এসেছিল? অথবা, ‘অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি” প্যাচটি কি? কিভাবে মাথায় এই প্যাঁচটি এসেছিল?
  2. “না না এটা আগের মতো নয়, এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।” প্রগ্রেসিভ লভ সিনের প্রয়াস ‘বিভাব’ নাটকে কীভাবে ধরা পড়েছে আলোচনা করো? ***
  3. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক” অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলোচনা করো? *
  4. “এই দেখো আবার মিছিল আসছে” কীসের মিছিল? সেই মিছিলকে ঘিরে কী ঘটেছিল আলোচনা করো? ** অথবা, ‘হঠাৎ পিছন থেকে শোভা যাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায়” শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজে কী শোনা যায়? এরপর কী ঘটেছিল বর্ণনা করো ?
  5. “আমাদের একটা লভ সিন করা উচিত”-বক্তা কে? উক্তিটির পরিপ্রেক্ষিতে যে দৃশ্য তৈরি হয়েছিল তা নিজের ভাষায় লেখ ? **
  6. “চলো – বাইরে হাসির খোরাক, পপুলার জিনিসের খোরাক পাবে” কোন পরিস্থিতিতে, কে, কেন এমন সিদ্ধান্ত নেয়? বাইরে তার অভিজ্ঞতার বিবরণ দাও ?
  7. অথবা, “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না” জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? তাতে কী অভিজ্ঞতা হয়েছিল নিজের ভাষায় লেখো? **
  8. ‘বিভাব’ নাটকের নাট্য রীতির নতুনত্ব প্রসঙ্গে আলোচনা করো ?
  9. একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকে যে-সমস্ত বৈশিষ্ট্যগুলি উঠে এসেছে আলোচনা করো?

HS Bengali 2024 এর জন্য এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।

এ বছরের জন্য মেঘের গায়ে জেলখানা, গারো পাহাড়ের নিচে এবং হাত বাড়াও এই তিনটি গল্প অতি গুরুত্বপূর্ণ।

  1. গারো পাহাড়ের নিচে যারা বাস করে তাদের জীবন যাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও?
  2. “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল”- প্রজারা বিদ্রোহী হয়েছিল কেন? কীভাবে প্রজারা বিদ্রোহের প্রস্তুতি নিয়েছিল আলোচনা করো? *
  3. ‘হাতি বেগার আর চললো না’- হাতি বেগার আইনের বিবরণ দাও ? তা আর চললো না কেন?
  4. “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়”-‘টঙ্ক’ কী? চাষিরা কীভাবে ফকির হয়েছিল আলোচনা করো ? অথবা, “এত ফসল এত প্রাচুর্য কিন্তু মানুষ গুলোর দিকে তাকালেই মনে হয় জীবনে তাদের শান্তি নেই। একটা দুষ্টু শনি কোথাও কোনো আনাচে যেন লুকিয়ে আছে” দুষ্ট শলি বলতে কী বোঝানো হয়েছে?
  1. “চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত” সাধু কে? গল্পে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা লেখ? অথবা, ‘মেঘের গায়ে জেলখানা’ রচনা অবলম্বনে সাধুচরণ ও মোস্তফার জীবন কাহিনী বর্ণনা করো ? অথবা, ‘এরা সব সাধুচরণের অতীত সাধুচরণ এদের ভবিষ্যৎ সাধুচরণের পরিচয় দাও ? এ প্রসঙ্গে লেখক কার গল্প শুনিয়েছেন?
  2. “দেশকে ভালোবাসা ছাড়া কোনো অপরাধী যাদের বিরুদ্ধে প্রমাণ হয়নি আজও তাদের স্থান বক্সার” – এখানে কাদের কথা বলা হয়েছে? তাদের সম্পর্কে লেখকের এর যে মনোভাব প্রকাশিত হয়েছে নিজের ভাষায় লেখো ?
  3. “মেঘের গায়ে জেলখানা। বিশ্বাস হয় না? দেখে এসো বক্সয়” কলকাতা থেকে বক্সার যাত্রাপথে বিবরণ লেখো ?
  4. “জেলখানা একটা আলাদা জগত” জেলের মধ্যের জগত নিজের ভাষায় বর্ণনা করো?
  5. “জেলখানা টা পাহাড়ের তিন তলা সমান একটা হাঁটুর উপর’ জেলখানার বর্ণনা দাও? সেই জেলখানায় কয়েদিদের ওপর অত্যাচারের প্রসঙ্গ উল্লেখ করো ?
  1. “সামনাসামনি আসতেই স্তম্ভিত হয়ে গেলাম”- বক্তার স্তম্ভিত হওয়ার কারণ আলোচনা করো ? অথবা, “আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”-কার জ্বলন্ত চোখের কথা বলা হয়েছে? কীভাবে তা বক্তাকে পাগল করেছে আলোচনা করো ?
  2. “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে” কে শনাক্ত করছে ? কাদের শনাক্ত করছে এবং কেন তাদের খুনি বলা হয়েছে?
  3. “সেই দুটি জ্বলন্ত চোখ শান্তি চায়” কার চোখের কথা বলা হয়েছে? সে কেমন ধরনের শান্তি চায়?
  4. “তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো” লেখক কাকে, কীভাবে এবং কেন সাহায্য করতে বলেছেন?

HS Bengali 2024 এর জন্য এখান থেকে দুটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।

  1. বাংলা গানের ধারায় হেমন্ত মুখোপাধ্যায়
  2. বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলাম
  3. বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়
  4. লোকসংগীত কী? যে-কোনো দুটি ধারার লোকসংগীত সম্পর্কে আলোচনা করো।
  5. বাংলা গানের ধারায় অতুলপ্রসাদ সেন / রজনীকান্ত সেন
  1. বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান
  2. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান
  3. বাংলা চলচ্চিত্রের উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাস-এ ম্যাডান থিয়েটার এবং নিউ থিয়েটার এর ভূমিকা ?
  1. পট বলতে কী বোঝানো হয়? এই শিল্পধারাটির সংক্ষিপ্ত পরিচয় দাও ?
  2. বাঙালির চিত্রকলা জর্জায় গগনেন্দ্রনাথ ঠাকুর
  3. বাঙালির চিত্রকলার ধারায় যামিনী রায় ***
  4. বাঙালির চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ **
  1. ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও ?*
  2. ফুটবল খেলার ইতিহাসে বাঙালির সাফল্য কীভাবে হয়েছিল আলোচনা করো?
  3. ভারতীয় ফুটবলের সূচনা কে করেন? ফুটবলের উন্নতিতে তাঁর অবদান ?
  1. বাংলা চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায় ?
  2. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসু ?
  3. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে সত্যেন্দ্রনাথ বসু ? ***
  4. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে মেঘনাথ সাহা ?
  5. বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রফুল্ল চন্দ্র রায়?
  6. বিজ্ঞান চর্চায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ?

HS Bengali 2024 এর জন্য এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।

  1. ভাষাবিজ্ঞানের কয়টি শাখা? যে কোন একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলোচনা করো ?
  2. ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যেকোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো?
  1. বাক্য কাকে বলে? গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? প্রত্যেক প্রকারের সংক্ষিপ্ত বিবরণ দাও ?
  2. বাক্যের অব্যবহিত উপাদান বলতে কী বোঝো? বাক্যের অব্যবহিত উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখ ? ***
  1. প্রত্যয় কাকে বলে? উদাহরণসহ প্রত্যয়-এর শ্রেণিবিভাগ করো?
  2. সমাস কাকে বলে? সমাস-এর সংক্ষিপ্ত পরিচয় দাও ?
  3. মুন্ডমাল এবং জোড়কলম শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দাও ?
  4. রূপমূল কাকে বলে? রূপমূলের শ্রেণিবিভাগ উল্লেখ করো ?
  • চরিত্র গঠনে খেলাধুলা ***
  • চন্দ্রযান ৩: মহাকাশ গবেষণায় ভারত
  • বিজ্ঞাপন ও দৈনন্দিন জীবন
  • দৈনন্দিন জীবনে বিজ্ঞান প্রযুক্তি ***
  • পরিবেশ দূষণ ও বিশ্ব উষ্ণায়ন ***

মানস মানচিত্রে প্রবন্ধ রচনা ক্ষেত্রে, ছক আকারে তোমাদেরকে সমস্ত পয়েন্টগুলি বলে দেওয়া থাকবে। সেখান থেকে তোমাদের নিজের ভাষায় প্রবন্ধটি রচনা করতে হবে।

  • ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ***
  • এ.পি.জে. আবদুল কালাম
  • রাজা রামমোহন রায়
  • ভারতপথিক স্বামী বিবেকানন্দ ***

জীবনী রচনা ক্ষেত্রে তোমাদেরকে সমস্ত কিছুই বিস্তারিত বিবরণ বলে দেওয়া থাকবে, তাই মুখস্ত করার কোন প্রয়োজন নেই। তবে কিভাবে লিখতে হবে সেই ধরন এবং শব্দ সংখ্যা এগুলোর জন্য তোমাদেরকে কয়েকটি বিশেষ মনীষীদের জীবনী ভালো করে দেখে যেতে হবে, যাতে যাই আসুক তোমরা লিখে আসতে পারো।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা সম্পূর্ণ সাজেশন PDF ডাউনলোড

উচ্চমাধ্যমিক বাংলা সাহিত্য রচনা ভাষাবিজ্ঞান সমস্ত কিছুর সাজেশন পিডিএফ ডাউনলোড570
KB
PDF Download ↓

তো প্রিয় ছাত্র-ছাত্রীরা এই ছিল তোমাদের জন্য সাজেশন। বাংলা আমাদের মাতৃভাষা এক্ষেত্রে তোমাদের সবথেকে ভালো হবে প্রতিটা বিষয়ে চ্যাপটার গুলো রিডিং পড়া। তাহলেই তোমরা উত্তর লিখে আসতে পারবে, আর কোন প্রশ্ন ছেড়ে আসবে না – প্রশ্ন সম্পর্কে যেটুকু যেন সেটুকু নিজের ভাষায় লিখে আসবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram