OASIS Scholarship Status Check: SC/ST/OBC স্কলারশিপে স্ট্যাটাস চেক করুন, নতুন আপডেট দেখে নিন!

OASIS SC/ST/OBC Scholarship Status Check New Update 2023-24

OASIS SC/ST/OBC Scholarship Status Check New Update 2023-24: পশ্চিমবঙ্গ সরকার ST, SC এবং OBC পড়ুয়াদের জন্য ওয়েসিস স্কলারশিপ চালু করেন। ওয়েসিস স্কলারশিপের সম্পূর্ণ অর্থ হল “অনলাইন অ্যাপ্লিকেশন ফর স্কলারশিপ ইন স্টাডিস”। ওয়েসিস স্কলারশিপে দুটি ভাগ রয়েছে প্রিম্যাট্রিক এবং পোস্টম্যাট্রিক স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদন করার জন্য ন্যূনতম কোন নাম্বারের প্রয়োজন হয় না শুধুমাত্র পাশ নাম্বার থাকলে এই স্কলারশিপ থেকে টাকা পাওয়া যায়।

   

OASIS SC/ST/OBC স্কলারশিপ আবেদনপত্র স্ট্যাটাস চেক

যে সকল ছাত্র-ছাত্রীরা চলতি শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ওয়েসিস স্কলারশিপে আবেদন করেছো তোমরা কিভাবে তোমাদের স্কলারশিপের স্ট্যাটাস চেক করবে অর্থাৎ তোমরা কিভাবে বুঝবে যে তোমাদের স্কলারশিপটি গ্রাহ্য হয়েছে কিনা? এবং কিভাবে বুঝবে যে তুমি টাকা পাবে কিনা ও কতদিন পরে টাকা পাবে?

আজকের এই প্রতিবেদনে ওয়েসিস স্কলারশিপে কিভাবে স্ট্যাটাস চেক করবে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই যে সকল ছাত্রছাত্রী ওয়েসিস স্কলারশিপে আবেদন করেছো, তোমরা কিভাবে স্কলারশিপের স্ট্যাটাস চেক করবে তা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ে নাও।

বৃত্তির নামওয়েসিস স্কলারশিপ
যোগ্য পড়ুয়ামাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ যেকোনো পড়ুয়া।
প্রয়োজনীয় নাম্বারমাধ্যমিক » ২৫ শতাংশ
উচ্চমাধ্যমিক » ৩৫ শতাংশ
আপডেটস্ট্যাটাস চেক পদ্ধতি
হেল্পলাইন নম্বর+91-8420023311

যেসকল ছাত্র-ছাত্রী ওয়েসিস স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত জানতে চাও এবং ওয়েসিস স্কলারশিপে আবেদন করতে চাও তাদের জন্য স্কলারশিপে আবেদন করার ডাইরেক্ট লিংক » Oasis Scholarship Apply Online.

স্ট্যাটাস চেক পদ্ধতি (OASIS Scholarship Status Check 2023-24)

যেসকল ছাত্র-ছাত্রীরা ওয়েসিস স্কলারশিপে আবেদন করেছো তোমরা নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে খুব সহজেই ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে পারবে।

(১) ওয়েসিস স্কলারশিপে আবেদন করার জন্য প্রথমে ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট হল https://oasis.gov.in/

(২) এরপর নিচের দিকে সামান্য স্ক্রল করলেই দেখতে পাবে “Track an Application” নামের একটি অপশন, এরপর ওয়েসিস স্কলারশিপে স্ট্যাটাস চেক করার জন্য ওই অপশনটিতে ক্লিক করতে হবে।

(৩) “Track an Application” অপশনটিতে ক্লিক করার পর একটি নতুন পেজ খুলে যাবে, সেখান থেকে নিজের জেলার নাম নির্বাচন করতে হবে। জেলার নাম নির্বাচন করার পর “Submit” অপসানে ক্লিক করতে হবে। জেলা নির্বাচন করার পর একটি কনফারমেশন Pop-up আসবে সেটি “ok” করতে হবে।

*** এক্ষেত্রে মনে রাখবে, তুমি যে জেলার অন্তর্গত বিদ্যালয়, কলেজ বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করো সেই জেলার নাম নির্বাচন করতে হবে। তুমি কোন জেলায় বসবাস করো সেটা কিন্তু হবেনা। যদি তুমি বাঁকুড়া জেলার বাসিন্দা হয়ে বর্ধমান জেলার কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করো তাহলে জেলা নির্বাচনের ক্ষেত্রে বর্ধমান অপশনটি বেছে নিতে হবে।

(৪) জেলা নির্বাচন করার পরে নতুন একটি পেজ খুলে যাবে সেখানে আবেদন পত্রের “Application Serial No” বা “User ID” সঠিক ভাবে যথাস্থানে পূরণ করতে হবে।

(৫) এরপর তুমি কোন সালের ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে চাও সেই সালটি নির্বাচন করতে হবে। তুমি যদি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য স্ট্যাটাস চেক করতে চাও তাহলে “2023-24” সালটি নির্বাচন করতে হবে।

(৬) এরপর একটি “Sequrity Code” “Captcha Code” থাকবে সেটি দেখে দেখে হুবহু নিচের ঘরটিতে পূরণ করতে হবে।

(৭) এরপর সবশেষে ওয়েসিস স্কলারশিপে স্ট্যাটাস চেক করার জন্য “Check Status” অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর তুমি তোমার স্কলারশিপের স্ট্যাটাস দেখতে পাবে এবং স্ট্যাটাস দেখে বুঝতে পারবে যে তোমার স্কলারশিপের আবেদন পত্রটি গ্রাহ্য হয়েছে কিনা এবং তুমি কতদিন পরে স্কলারশিপের টাকা পাবে।

Oasis Scholarship 2023-24 স্ট্যাটাস চেকের লিংক

সরাসরি ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস চেক করার ডাইরেক্ট লিংক » Check Application Status

মিস করবেন না » PM Scholarship Scheme: পিএম স্কলারশিপ প্রকল্পে মাসে ৩০০০ টাকা দিচ্ছে কেন্দ্র! জানুন কারা পাবেন?

প্রিয় ছাত্র-ছাত্রীরা আজকের এই প্রতিবেদনে ওয়েসিস স্কলারশিপে কিভাবে তোমরা স্ট্যাটাস চেক করবে? এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই প্রতিবেদনটি যদি ভালো লেগে থাকে এবং কার্যকরী মনে হয় তাহলে অবশ্যই তুমি তোমার বন্ধুদের মধ্যে শেয়ার করে দিও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram