Can I apply OASIS and SVMCM both? একই সঙ্গে কি দুটি স্কলারশিপেই আবেদন করা যাবে!

Can I apply OASIS and SVMCM both Complete Answer 2024

Can A Student apply OASIS and SVMCM both Scholarship? ওয়েসিস (OASIS) এবং স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM) দুটি অত্যন্ত জনপ্রিয় স্কলারশিপ। এই দুই স্কলারশিপের জন্য প্রতি বছর প্রচুর শিক্ষার্থী আবেদন করে। অনেক শিক্ষার্থীই এই প্রশ্নের সম্মুখীন হয় যে, একই সঙ্গে এই দুই স্কলারশিপে আবেদন করা যাবে কি না?

   

Can I apply OASIS and SVMCM both?

একই সঙ্গে ওয়েসিস এবং স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করা যাবে না। নতুন নিয়ম অনুযায়ী, একজন শিক্ষার্থী একই সঙ্গে দুটি স্কলারশিপের টাকা পাবে না। সেক্ষেত্রে দুটো স্কলারশিপে আধার কার্ডের লিংক করতে হবে এবং সেটা ধরে একই সঙ্গে দুটো স্কলারশিপ আবেদন করে ফেললে, একটি স্কলারশিপ বাতিল হয়ে যাবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন (SVMCM Apply)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (SVMCM) যেসব ছাত্র ছাত্রীরা জেনারেল ক্যাটাগরির অন্তর্ভুক্ত তারা শুধুমাত্র স্বামী বিবেকানন্দ স্কলারশিপে পাবে, তারা OASIS স্কলারশিপের জন্য যোগ্য নয়।

অপরদিকে, যেসব ছাত্র-ছাত্রী SC/ST/OBC হওয়া সত্বেও ৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে যায়, তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপে জন্য বিবেচিত হয়, একইভাবে সংখ্যালঘু ছাত্রছাত্রীরা ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Aikyashree Swami Vivekananda SVMCM Scholarship) -এর জন্য যোগ্য হয়ে যায়।

Oasis Scholarship Status: ওয়েসিস স্কলারশিপে কোন স্ট্যাটাসের কি মানে? টাকা কবে ঢুকবে বুঝুন এভাবে!

ওয়েসিস স্কলারশিপ (OASIS Scholarship Apply)

OASIS স্কলারশিপ শুধুমাত্র তপশিলি জাতি(SC), তপশিলি উপজাতি (ST) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC) ছাত্র-ছাত্রীদের জন্যই, জেনারেল ক্যাটাগরি ছাত্রছাত্রীরা এতে আবেদন করতে পারবে না! অপরদিকে যেসব মুসলিম সম্প্রদায়ের ছাত্রছাত্রীরা রয়েছে তারা OBC-A হওয়া সত্ত্বেও, যদি তারা ঐক্যশ্রী বা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পায় তাহলে তারা আর ওয়েসিস স্কলারশিপে আবেদন করতে পারবে না।

অর্থাৎ একটি স্টুডেন্ট শুধুমাত্র একটি স্কলারশিপে আবেদন করতে পারবে দুটো স্কলারশিপের আবেদন নিয়ে আধার কার্ড দিয়ে লিঙ্ক করা থাকে তাই কোন যদি স্টুডেন্ট নতুন নিয়ম অনুযায়ী একাধিক স্কলারশিপ-এর জন্য আবেদন করে ফেলে তার আবেদন বাতিল করা হতে পারে

বিস্তারিত পড়ুন » WB Scholarship: একসঙ্গে কতগুলো স্কলারশিপে টাকা পাবে? না জানলে আবেদন পত্র বাতিল হতে পারে!

ছাত্র-ছাত্রীদের উচিত, ওয়েসিস এবং স্বামী বিবেকানন্দ স্কলারশিপের নতুন নিয়ম সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া। যদি তারা এই দুই স্কলারশিপে আবেদন করতে চায়, তাহলে এক্ষেত্রে ছাত্রছাত্রীরা স্কুল থেকে জেনে নিতে পারে বিস্তারিত স্কলারশিপের বিষয়ে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram