JSW Scholarship: স্কলারশিপে প্রত‍্যেক স্টুডেন্ট ১০০০০ টাকা পাবেই! যেভাবে আবেদন করতে হবে দেখে নিন

JSW Uddan Scholarship for Students

ইতিমধ্যে অনেক ছাত্রছাত্রীরাই সরকারি ও বেসরকারী স্কলারশিপে আবেদন করেছেন ও অনেকে হয়ত টাকাও পেয়ে গেছেন। তবে প্রত‍্যেক ছাত্রছাত্রীর ইচ্ছে আরও যদি কোন প্রকল্পের মাধ‍্যমে অতিরিক্ত সুবিধা পাওয়া যেত? হয়ত আর্থিকভাবে সুবিধাই হত। তবে সরকারি নিয়ম অনুসারে একজন ছাত্র বা ছাত্র একটা সময় একটাই স্কলারশিপের আবেদন করতে পারবে।

   

আজকের স্কলারশিপটি সরকারি নয়, এটি ‘প্রাইভেট স্কলারশিপ‘। ফলে যারা সরকারি স্কলারশিপগুলিতে আবেদন করেছেন তাদের আবেদন করতে ফের কোন সমস‍্যা হবে না। প্রত‍্যেকেই এই স্কলারশিপের স্কিমে আবেদন করতে পারবেন। কিন্তু কীভাবে আবেদন করবেন? কী কী ডকুমেন্টস লাগবে আর আবেদনের শেষ তারিখ কবে? ভাবছেন নিশ্চয়ই! আর চিন্তার কারন নেই। এই প্রতিবেদনটি বিস্তারিত পড়লেই এই স্কলারশিপটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে আর দেরী কেন? চলুন জেনে নিই।

JSW UDDAN Scholarship 2023

JSW ফাউন্ডেশনের তরফ থেকে দুঃস্থ ও আর্থিকদিক থেকে পিছিয়ে পড়া ছাত্রীদের আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিতে JSW Scholarship প্রদান করা হয়। আর্থিক অনটনের কারনে পড়াশুনার খরচ চালিয়ে যেতে পারছেন না পড়ুয়ারাও আবেদন করতে পারেন।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা

  • আবেদনকারী ছাত্রছাত্রীদের উচ্চমাধ‍্যমিক পাশ করে আন্ডারগ্রাডুয়েট, প্রফেশনাল মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে হবে।
  • উচ্চমাধ‍্যমিক পরীক্ষায় নুন‍্যতম ৬০% নম্বর পেতে হবে

স্কলারশিপের বৃত্তির পরিমান

আবেদনকারী শিক্ষার্থীকে উচ্চমাধ‍্যমিক পাশ করে উপরিউক্ত যেকোন একটি কোর্সে পাঠরত হতে হবে। এই স্কলারশিপ স্কিমের মাধ‍্যমে কোর্স চলাকালীন প্রার্থী ১০,০০০ থেকে ৩০,০০০ টাকা অবধি এবং বিশেষ কিছু ক্ষেত্রে ৫০,০০০ টাকা অবধি পেতে পারেন।

আরো পড়ুন: TATA Scholarship: গরিব পড়ুয়াদের ১০০০০ টাকা করে স্কলারশিপ দিচ্ছে টাটা! জানুন অনলাইন আবেদন পদ্ধতি

আবেদনের জন‍্য প্রয়োজনীয় নথিপত্র

JSW UDDAN SCHOLARSHIP এ আবেদনের জন‍্য প্রার্থীকে নিম্নলিখিত ডকুমেন্টস গুলো আপলোড করতে হবে –

১) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো ২) জাতীয় প্রমানপত্র হিসেবে আধার কার্ড ৩) প্রার্থীর পারিবারিক আয়ের শংসাপত্র ৪) আবেদনকারীর ব‍্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠার ছবি ৫) শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রমানপত্র।

কিভাবে JSW স্কলারশিপে আবেদন করবেন (Online Application)

JSW Scholarship এর অনলাইন আবেদন প্রক্রিয়া Vidyasarathi Protean eGov-এর মাধ‍্যমে সরাসরি করতে পারেন। আবেদনের শেষ তারিখ হলো ৩১ অক্টোবর তাই আগ্রহী ছাত্রছাত্রীরা উক্ত তারিখের আগেই অনলাইনে আবেদন সেরে ফেলবেন।

অফিসিয়াল ওয়েবসাইট আবেদনের লিংক: Apply Now

অবশ্যই দেখুন: Swami Dayanand Scholarship: স্বামী দয়ানন্দ স্কলারশিপে পাবে ৫০,০০০ টাকা! অনলাইনে আবেদন জেনে নিন

বলে রাখি এটি একটি প্রাইভেট স্কলারশিপ। তাই যে আবেদন করলেই পেয়ে যাবেন এমন নিশ্চয়তা নেই। তবে অন‍্যান‍্য স্কলারশিপের পাশাপাশি আবেদন করে রাখতেই পারেন এবং আপনার পড়ে ভালো লাগলে অবশ‍্যই আপনার বন্ধুবান্ধব ও ছাত্রছাত্রীদের মধ‍্যে শেয়ার করতে ভুলবেন না।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram