TATA Scholarship: গরিব পড়ুয়াদের ১০০০০ টাকা করে স্কলারশিপ দিচ্ছে টাটা! জানুন অনলাইন আবেদন পদ্ধতি

TATA Capital Pankh Scholarship Buddy4Study Apply Online for Students

ছাত্রছাত্রীদের জন্য রয়েছে দুর্দান্ত একটি সুখবর। দেশের অন্যতম সবচেয়ে বড় এবং বিশ্বস্ত টাটা গ্রুপ দরিদ্র মেধাবী পড়ুয়াদের সহায়তার জন্য একটি স্কলারশিপ প্রোগ্রামের ঘোষণা করেছে। ২০২৩ এর শিক্ষাবর্ষের জন্য টাটা স্কলারশিপ (TATA Pankh Scholarship 2023) -এর আবেদন বর্তমানে চলছে!

   

এই টাটা স্কলারশিপের জন্য কারা আবেদন করতে পারবেন? কিভাবে আবেদন করবেন, কত টাকা শিক্ষাবৃত্তি পাবেন? – সমস্ত কিছু জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

টাটা স্কলারশিপ (Tata Scholarship 2023) কি?

টাটা ক্যাপিটাল হল টাটা গ্রুপের আর্থিক পরিষেবার শাখা। চলতি বছরের জন্য স্কলারশিপ দেওয়ার ঘোষণা করেছে টাটা গ্রুপ। স্কলারশিপ পোগ্রাম এর নাম দেওয়া হয়েছে টাটা ক্যাপিটাল পান্খ স্কলারশিপ। এই স্কিমের উদ্দেশ্য হল মূলত ভারতবর্ষের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের আর্থিক সহায়তা দান করা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ এবং আন্ডারগ্রাজুয়েট জেনারেল কলেজের স্টুডেন্টরা অর্থনৈতিক দিক থেকে বেশ কিছুটা সাপোর্ট পাবে এই স্কলারশিপের মাধ্যমে।

বৃত্তির পরিমাণ: স্কলারশিপের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ১০ হাজার থেকে ১২ হাজার টাকা দেওয়া হবে

আবেদনের যোগ্যতা

১) এই স্কলারশিপে আবেদন করতে গেলে শিক্ষার্থীকে ভারতবর্ষের নাগরিক হতে হবে এবং পারিবারিক আয় বছরে ৪ লক্ষ টাকার মধ্যে হতে হবে

২) ছাত্র ছাত্রীকে ফুল টাইম সরকারি বা প্রাইভেট স্কুল-কলেজে কোর্সে পাঠরত হতে হতে হবে। ডিসট্যান্স এর মাধ্যমে কোর্স করা হলে চলবে না।

৩) পূর্ববর্তী পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

কোন কোন ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন?

এই কোর্সে আবেদন করতে গেলে ছাত্র-ছাত্রীদের অবশ্যই মাধ্যমিক পাশ একাদশ এবং দ্বাদশ শ্রেণী বা সাধারণ আন্ডার গ্রাজুয়েট কোর্স (বিএ, বিএসসি, বিকম,) এবং ডিপ্লোমাতে পাঠরত হতে হবে।

আরো পড়ুন: উন্নতি স্কলারশিপে আবেদন করলে পড়ুয়ারা পাবে ৩৫,০০০ টাকা, দেখেনিন আবেদন পদ্ধতি

যে যে ডকুমেন্ট লাগবে (Documents Required for Tata Pankh Scholarship)

এই স্কলারশিপে আবেদনের জন্য ছাত্র-ছাত্রীকে যে ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল –

(১) বিগত পরীক্ষার মার্কশীট, কলেজের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে গ্রেড কার্ডের কপি। (২) টিউশন ফি এর পেমেন্টের রশিদ বা কোনো একাডেমিক সার্টিফিকেট অথবা স্কুল বা কলেজের আইডি কার্ড। (৩) ভারতের নাগরিকের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ডের কপি।

(৪) বার্ষিক আয়ের সার্টিফিকেটের কপি। (৫) নিজস্ব ব্যাঙ্কের পাসবুকের প্রথম পাতার কপি। (৬) রঙিন পাসপোর্ট সাইজের একটি ছবি।

কিভাবে টাটা স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করবেন (Apply Online for TATA Pankh Scholarship 2023)

টাটা পাঙ্খ স্কলারশিপ-এর জন্য আবেদন করতে প্রথমে আপনাকে টাটা গ্রুপ এবং buddy4study প্ল্যাটফর্মে যেতে হবে, সহায়তায় সমস্ত আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

এরপর কোন ক্যাটেগরি জন্য আবেদন করবেন সেই ক্যাটাগরির সিলেক্ট করে Apply Now” বাটনে ক্লিক করুন। গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলি আপলোড করুন। ডকুমেন্টসগুলি আপলোড হয়ে গেলে ফর্মটি সঠিকভাবে পূরণ হয়েছে কিনা সেটি আবার চেক করে সাবমিট বাটনে ক্লিক করুন।

আবেদনের সরাসরি লিংক: Apply Now

মিস করবেন না: SBI Scholarship: পড়ুয়াদের 10000 টাকা স্কলারশিপ দেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া! জেনে নিন

গুরুত্বপূর্ণ তারিখ (Application Last date): এই স্কলারশিপ এর জন্য আবেদন পত্র জমা দেওয়া যাবে ১৫ নভেম্বর ২০২৩ পর্যন্ত।

আবেদনপত্র সাবমিট হওয়ার পর আপনার ইমেইল আইডিতে একটি অ্যাপলিকেশন নম্বর পাবেন। এই নম্বরটি আপনাকে ভবিষ্যতে স্কলারশিপের স্ট্যাটাস জানতে সাহায্য করবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram