Swami Dayanand Scholarship: স্বামী দয়ানন্দ স্কলারশিপে পাবে ৫০,০০০ টাকা! অনলাইনে আবেদন জেনে নিন

Swami Dayanand Education Foundation Scholarship Program Online Apply for School College Students 2023-24

অনেক শিক্ষার্থী রয়েছে যাদের মেধা থাকা সত্ত্বেও আর্থিক সীমাবদ্ধতার কারণে উচ্চশিক্ষা নিতে পারছে না। সেইসকল মেধাবী এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জীবনকে অনুপ্রাণিত করা এবং পড়াশোনার জন্য আর্থিক সহায়তার জন্য পড়ুয়াদের জন্য একটি জনপ্রিয় বেসরকারি স্কলারশিপের আপডেট দিতে চলেছি।

   

এই বেসরকারি স্কলারশিপটির নাম হল স্বামী দয়ানন্দ স্কলারশিপ। আবেদনের যোগ্যতা কি? কত টাকা পাবেন? আবেদনের শেষ তারিখ কত? – এই স্কলারশিপের সমন্ধে বিস্তারিত জানতে পুরো প্রতিবেদনটি পড়ুন।

স্বামী দয়ানন্দ স্কলারশিপ কি?

স্বামী দয়ানন্দ স্কলারশিপ ২০১৫ সাল থেকে আইআইটির (IIT) ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দেওয়া শুরু করে। তবে এখন শুধুমাত্র আইআইটির (IIT) ছাত্র-ছাত্রীদের না পাশাপাশি অন্যান্য কোর্সের গ্রাজুয়েশনের ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দেওয়া হয়। চলতি বছরের স্বামী দয়ানন্দ চ্যারিটেবল এডুকেশন ফাউন্ডেশন স্কলারশিপের (Swami Dayanand Education Foundation scholarship) আবেদন গ্রহণ শুরু হয়ে গেছে।

স্বামী দয়ানন্দ চ্যারিটেবল এডুকেশন ফাউন্ডেশন (SDEF) স্কলারশিপের লক্ষ্য হল মেধাবী প্রতিভাধর কিন্তু আর্থিকভাবে সংগ্রামরত ছাত্রছাত্রীদের সাহায্য করা যারা তাদের আর্থিক বাধার কারণে তাদের কলেজের পড়াশোনা শেষ করতে অক্ষম।

আবেদনের যোগ্যতা (Eligibility criteria)

স্বামী দয়ানন্দ স্কলারশিপে আবেদন করার জন্য পড়ুয়াদের যেসকল যোগ্যতার প্রয়োজন সেগুলি হল-

১. এই স্কলারশিপ ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, আর্কিটেকচার সফ অন্যান্য আন্ডারগ্রাজুয়েট কোর্সের পড়ুয়ারা আবেদন করতে পারবে।
২. আবেদন করার জন্য দ্বাদশ শ্রেণীতে ন্যূনতম ৭৫ শতাংশ মার্কস অথবা ৭.৫ সিজিপিএ লাগবে।
৩. আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ৬ লাখ টাকার বেশি হওয়া যাবে না।

আরো পড়ুন: কেন্দ্র সরকারের INSPIRE স্কলারশিপ ছাত্রছাত্রীদের ২০০০০ টাকা দেবার ঘোষণা অনলাইনে! কারা পাবে দেখে নিন?

বৃত্তির পরিমাণ (Scholarship Amount)

এই স্কলারশিপে যোগ্য পড়ুয়াদের 50,000/- টাকা বৃত্তি দেওয়া হয়। এই স্কলারশিপের সুবিধা মোট ৩০০ জন ছাত্র-ছাত্রী পাবে, তার মধ্যে ৫০ শতাংশ ছাত্রীদের জন্য বরাদ্দ রয়েছে।

প্রয়োজনীয় কাগজপত্র (Required Documents)

স্বামী দয়ানন্দ স্কলারশিপে আবেদন করার জন্য যে সমস্ত নথি লাগবে –

(১) দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিট অথবা সার্টিফিকেট।‌ (২) প্রতিটি সেমিস্টার অথবা বার্ষিক পরীক্ষার মার্কশিট। (৩) আসন বরাদ্দ পত্র। (৪) ফি জমা করার রশিদ। (৫) রেসিডেন্স প্রুফ বা রেশন কার্ড অথবা বাবা মায়ের পরিচয় পত্র। (৬) আবেদনকারীর পরিচয় পত্র। (৭) পারিবারিক আয়ের শংসাপত্র।‌ (৮) বাড়ির ভিতরের এবং বাইরের ছবি আর পারিবারিক ছবি।

আবেদন পদ্ধতি (Application process) – কিভাবে অনলাইনে আবেদন করবেন

এই বছর আবেদন কেবলমাত্র অনলাইনের মাধ্যমেই ওয়েবসাইট থেকে আবেদন করা যাবে‌। তার জন্য ওয়েবসাইটে দেওয়া ‘এপ্লাই নাও’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আবেদনপত্র বেরিয়ে আসবে।

আবেদনের লিংক: https://www.swamidayanand.org/scholarship-india

SBI Scholarship: পড়ুয়াদের 10000 টাকা স্কলারশিপ দেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া! জেনে নিন কিভাবে আবেদন করতে হবে

আবেদনপত্র সঠিকভাবে পূরণ করার পর প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর প্রতিটি ডকুমেন্ট আর তথ্য ঠিকভাবে মিলিয়ে নিয়ে তারপর সাবমিট অপশনে ক্লিক করবেন। প্রতিটি ডকুমেন্ট কলেজের থেকে অ্যাটেস্টেড হতে হবে। খেয়াল রাখবেন যেন ইমেইল আইডি, ফোন নম্বর আর বাড়ির ঠিকানা সঠিকভাবে পূরণ করা হয়।

আবেদনের সময়সীমা (Last Date)

আবেদন শুরু হয়েছে ১ লা আগস্ট থেকে। আবেদন করার শেষ তারিখ হল ৩০ শে অক্টোবর, ২০২৩। তাই যোগ্য ছাত্রছাত্রীদের তাড়াতাড়ি আবেদন করে ফেলতে হবে কারণ হাতে বেশি সময় নেই। পরবর্তী সকল ধরনের স্কলারশিপ এর আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram