Student Bank Account: পড়ুয়াদের জন্য কোন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভালো? যাতে টাকা অসুবিধা না হয়!

Best Bank Account for Students

বর্তমান যুগে দাঁড়িয়ে স্কুল কলেজে ভর্তি হলেই ছাত্র-ছাত্রীদের সবথেকে গুরুত্বপূর্ণ যেটি হল “ব্যাংক একাউন্ট” সরকারের বিভিন্ন প্রকল্প স্কলারশিপের টাকা সরাসরি ছাত্র-ছাত্রীদের ব্যাংকের খাতাতে ঢোকানো হয়, তাই সুযোগ সুবিধা পেতে ভর্তির পরই ছাত্র বা ছাত্রীর নিজস্ব নামে ব্যাংক একাউন্ট খোলা দরকার।

   

কিন্তু, ছাত্র-ছাত্রীদের জন্য কোন ব্যাংক সব থেকে ভালো, যেখানে স্কলারশিপের টাকা ঢুকতে বা ভবিষ্যতে কোন সমস্যা হয় না। সেক্ষেত্রে সরকারি রাষ্ট্রয়ত্ত ব্যাংক গুলি, যেমন State Bank of India, Punjab National Bank, Union Bank থেকে গ্রামীণ ব্যাংক গুলি যেমন রয়েছে; তেমনি বেসরকারি প্রাইভেট ব্যাংক রয়েছে।

আজকের প্রতিবেদনে ছাত্র-ছাত্রীদের জন্য কোন ব্যাংকে একাউন্ট খোলার সরকারি নিয়ম রয়েছে, যেখানে স্কলারশিপ থেকে এডুকেশন লোন, যেখানে সুযোগ সুবিধা রয়েছে তার সঙ্গে ভবিষ্যতে কোন সমস্যা হয় না তা নিয়ে আলোচনা করব। পোস্ট শেষে, অফিসিয়াল নিয়মের পিডিএফ আপনারা পেয়ে যাবেন।

পড়ুয়াদের স্টুডেন্ট ব্যাঙ্ক একাউন্ট: প্রাইভেট বনাম সরকারি ব্যাংকগুলি

একাউন্ট খোলার প্রধান কারণই বিভিন্ন প্রকল্পের টাকা পাওয়া তাই দুটি বিষয় খেয়াল রাখতে হবে।

একাউন্টের লেনদেন: ছাত্র ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্ট সাধারণত “জিরো ব্যালান্স” ( Zero Balance Account) -এর অ্যাকাউন্ট হয়। যেখানে নূন্যতম টাকা রাশি রাখার কোন নিয়ম থাকে না। ছাত্রছাত্রীরা চাইলে একেবারে সমস্ত টাকা তুলে নিতে পারে বিভিন্ন ব্যাংকের নিয়ম অনুযায়ী।

সুবিধা: সময়মতো কাস্টমার সার্ভিস, কোন সমস্যা হলে তার ব্রাঞ্চে গিয়ে সমাধান, ক্রেডিট ট্রানজাকশন, আধার কার্ড লিঙ্ক তার সঙ্গে একাধিক সুযোগ-সুবিধা থাকতে হবে কোন ব্যাংক অ্যাকাউন্ট চালু রাখার ক্ষেত্রে।

কেন সরকারি ব্যাংকে একাউন্ট খুলবেন?

অভিযোগ থাকে যে সরকারি ব্যাংকের সময়মতো সার্ভিস পাওয়া যায় না! – হ্যাঁ, এই কথা একদম যুক্তিসম্পন্ন। তবুও ছাত্র-ছাত্রীদের সরকারি রাষ্ট্রত্ব বেঙ্গলিতেই একাউন্ট খোলার জন্য পরামর্শ দেওয়া হয়।

সরকারি ব্যাংকগুলি সাধারণত কোন হিডেন চার্জেস থাকে না, তার সঙ্গে আমাদের পশ্চিমবঙ্গ সরকার শিক্ষাবৃত্তি দপ্তর থেকেও “ভারতীয় স্টেট ব্যাঙ্ক” – State Bank of India – শাখাতে একাউন্ট খোলার জন্য বলা হয়। SBI ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ব ব্যাংক হওয়ার পাশাপাশি, সরকারি সমস্ত সুযোগ সুবিধার জন্য উপলব্ধ।

বিস্তারিত পড়ুন: কত শতাংশ নম্বরে কোন সরকারি স্কলারশিপ দেখেনিন? এবার সবার জন্য রয়েছে সরকারি স্কলারশিপ

তবে অন্য ব্যাংকে একাউন্ট থাকলেও চিন্তার কোন বিষয় নেই, তবে যদি নতুন একাউন্ট খোলার থাকে বিশেষ করে পড়াশোনার জন্য অবশ্যই SBI-তে একাউন্ট খোলার চেষ্টা করবেনতবে কখনোই কোন অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্ট যেরকম (Paytm Payments Bank)- দিয়ে স্কলারশিপ এর জন্য আবেদন করবেন না

আশা করি পোস্টটি আপনাদের অনেকটাই সাহায্যকারী হবে। তাই, অবশ্যই অন্যান্য ছাত্র-ছাত্রীদের মাধ্যমে শেয়ার করে এই বার্তাটি পৌঁছে দিন যাতে তারাও স্কলারশিপ এবং ব্যাংক একাউন্ট সম্পর্কিত এই তথ্য জানতে পারে। আর অবশ্যই কোন প্রশ্ন থাকলে আমাদেরকে জানাতে পারেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram