AEPS Money Withdrawal: আঙুলের ছাপ দিয়ে আর টাকা তোলা যাবে না! নতুন নিয়ম জারি, অবশ্যই দেখে নিন

AEPS Money Withdrawal Bank Government New Circular

বর্তমান যুগে আধুনিকতার ক্রমবৃদ্ধিতে আধুনিকতার মুখোমুখি আমরা প্রতিনিয়তই হয়ে যাচ্ছি। ডিজিটাল যুগের ডিজিটাইলেশন না হলে ঠিক যেন সেকেলে রকমেরই থেকে যায়। আর এই ডিজিটাল যুগের ফাঁসেই আমরা প্রায়ই বলি হতে চলেছি। ডিজিটাল যুগ আমাদের প্রতিনিয়ত জীবন যাপন সুখ ও স্বাচ্ছন্দ‍্যে ভরিয়ে তুললেও জালিয়াতিও এর পিছু ছাড়ে না।

   

ইতিমধ্যে দেশের সকল মানুষ প্রধানমন্ত্রীর জনধন প্রকল্পের সুবিধা ভোগ করছেন। তবে বর্তমানে AEPS সিস্টেমের আঙুলের ছাপ দিয়ে আর টাকা তোলা যাবে না, আধার কার্ড দিয়ে টাকা তোলা সম্পূর্ণভাবে আইন বিরুদ্ধ করে দিল ভারত সরকার। জালিয়াতি আর কালোবাজারি রুখতেই এই পদক্ষেপ। বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।

AEPS সিস্টেমের বিস্তারিত তথ‍্য

সিস্টেমের নামAEPS System (Aadhaar Enabled Payment System)
কারা ব‍্যবহার করতে পারেনব‍্যাঙ্কের সঙ্গে আধারের লিঙ্ক থাকলেই ব‍্যাঙ্কে না গিয়েও টাকা তুলতে পারবেন।
সর্বোচ্চ টাকার পরিমানব‍্যবহারকারী এক দফায় ১০০০০ টাকা অবধি তুলতে পারবেন।

অনলাইন মাধ‍্যমে অর্থ লেনদেন প্রক্রিয়া মানুষকে বিভ্রান্ত করে তুলেছে। আর এই লেনদেনে জাতিয়াতি এতটাই বেড়েছে যে বিভিন্ন সময় সাধারন মানুষকে ভুল বুঝিয়ে কখনও লিঙ্কে ক্লিক করিয়ে বা অর্থের লোভ দেখিয়ে অ‍্যাপ্লিকেশন ডাউনলোড করিয়ে টাকা উধাও হয়ে যাচ্ছে।

কিন্তু সম্প্রতি বেশ কিছু ঘটনা উঠে এসেছে, যেখানে কোন লিঙ্কে ক্লিক না করেও বা কোন অ‍্যাপ ডাউনলোড ছাড়াই ভুক্তভোগীর ব‍্যাঙ্ক থেকে টাকা উধাও হয়ে যাচ্ছে। আর ক্রমাগত এই ঘটনা রাতের ঘুম কেড়েছে সাধারন মানুষের। প্রতারকদের এই জালে পড়ে সর্বস্ব খুইয়েছেন অনেক নিম্ন মধ‍্যবিত্ত শ্রেণীর মানুষ। আর এরপর থেকেই এই তথ‍্য পাওয়া যায় আধার কার্ডের সমস্ত তথ‍্য সংগ্রহ করে রেখে ব‍্যক্তির অনুপস্থিতি সত্বেও ব‍্যাঙ্কের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক থাকায় অনায়াসে টাকা তুলে নেওয়া হচ্ছে।

জেনে নিন: Duare Sarkar Kanyashree K3: দুয়ারে সরকার থেকে কন্যাশ্রী প্রকল্পে আবেদন, পাবেন ৬০০০ টাকা!

AEPS সিস্টেম জালিয়াতি রুখতে কেন্দ্রের সতর্কতা জারি

প্রত‍্যেক ব‍্যক্তির নিজস্ব ব‍্যক্তিগত তথ‍্য ও বায়োমেট্রিক ডিটেলস হ‍্যাক না হয় ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI), এইপিএস (AEPS) সেই কারনে অনলাইনে টাকা লেনদেনে সতর্কতা জারি করেছে। আর বর্তমানে এইপিএস ব্যবস্থায় একজন ব‍্যক্তির আঙুলের ছাপ দিয়ে একদফায় ১০০০০ টাকা অবধি তোলা সম্ভবহয় আর এতেই জালিয়াতির ফাঁস পেতেছে প্রতারকেরা।

প্রসঙ্গত এই জালিয়াতির বিষয় খুব একটা পুরোনা নয়। চলতি বছরে দুর্গাপূজোর সময় থেকে ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্ট হ‍্যাকের তথ‍্যগুলি উঠে আসে। আর গ্রাম গঞ্জের মানুষেরা এই জালিয়াতির সর্বপ্রথম শিকার হন কেননা তাদের কাছে ডিজিটাল মিডিয়া সেভাবে পৌছাতে পারেনি আর কিছু বুঝে ওঠার আগেই তাদের সর্বস্ব নিঃস্ব হয়ে যায়।

সংবাদ মাধ‍্যম ও বিভিন্ন সোশ‍্যাল মিডিয়াকে ব‍্যবহার করে সাধারন মানুষকে সতর্ক করার বার্তা দেয় প্রশাসন। কিন্তু তাতেও খুব একটা হেলদোল না দেখা গেলে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া এর তরফ থেকে বায়োমেট্রিক ব‍্যবহার করে টাকা তোলার নিয়মটিকে সম্পূর্ণভাবে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।

  • কোন ব‍্যক্তি যদি এই পরিষেবা চালু রাখতে চান তাহলে তিনি তার সংশ্লিষ্ট ব‍্যাঙ্কে গিয়ে আবেদন করতে পারেন।
  • এই AEPS সিস্টেম চালু রাখতে ব‍্যক্তি তার নিজের সম্মতিপত্র ব‍্যাঙ্কে জমা করলেই হাতের আঙুলের ছাপ দিয়ে টাকা তুলতে পারবেন ও তিনি চাইলে এটিএম থেকেও টাকা তুলতে পারবেন।

অফিসিয়াল ওয়েবসাইট: National Payments Corporation of India (NPCI)

অবশ্যই পড়ুন: PM Kaushal Vikas Yojana: ৮০০০ টাকা সঙ্গে বিনামুল‍্যে কোর্স করাচ্ছে কেন্দ্র সরকার! জানুন কারা পাবেন?

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram