IBPS Recruitment 2024: সরকারি ব্যাংকে ছয় হাজার কর্মী নিয়োগ! যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

IBPS Recruitment 2024 Notification Out Eligibility Application Online Last Date

সকল ব্যাংকে চাকরিপ্রার্থীদের জন্য একটি দুর্দান্ত সুখবর। IBPS ক্লার্কের জন্য সম্প্রতি ব্যাংকিং কমিটির তরফ থেকে প্রায় ৬০০০ এর বেশি শূন্য পদ প্রকাশিত হয়েছে। তাই কিভাবে আবেদন করবেন বিস্তারিত জানতে অবশ্যই আবেদনের প্রথম থেকে শেষ অব্দি সম্পন্ন টি পড়বেন।

   

IBPS ক্লার্কের বিস্তারিত বিবরণ ইতিমধ্যেই আমরা আগে একটি প্রতিবেদনে আপলোড করেছি জানতে হলে অবশ্যই প্রতিবেদনটি দেখে নেবেন। আজকের এই প্রতিবেদনে আমরা আইবিপিএস ক্লার্কের নিয়োগের বিস্তারিত বিবরণ জানবো।

IBPS ক্লার্ক পরীক্ষার ব্যাংকে নিয়োগের গুরুত্বপূর্ণ তথ্য

নিয়োগের পদIBPS ক্লার্ক
মোট শূন্য পদ৬১২৮ টি
অংশগ্রহণকারী ব্যাংকের সংখ্যা১১ টি
নির্বাচন প্রক্রিয়াপ্রিলিমিনারি এবং মেইন্স
আবেদনের তারিখ১লা জুলাই থেকে ২১শে জুলাই

IBPS Eligibility 2024: পরীক্ষার্থীর যোগ্যতা

  • পরীক্ষার্থীর বয়স অবশ্যই ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে।
  • প্রার্থীকে অবশ্যই কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি করে রাখতে হবে এবং বৈধ সার্টিফিকেট বা মার্কশিট প্রদর্শন করতে হবে।
  • প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি প্রার্থীকে অবশ্যই কম্পিউটারে বিশেষ দক্ষতা রাখতে হবে বা কম্পিউটারের বেসিকের বিশেষ নলেজ রাখতে হবে।

IBPS ২০২৪ অংশগ্রহণকারী ব্যাংকের তালিকা

(১) ব্যাঙ্ক অফ বরোদা, (২) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, (৩) ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, (৪) কানাডা ব্যাঙ্ক, (৫) ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক, (৬) ইউকো ব্যাংক, (৭) পাঞ্জাব এন্ড সিন্ধু ব্যাংক, (৮) পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক , (৯) ইন্ডিয়ান ওভারসীজ ব্যাংক, (১০) ইন্ডিয়ান ব্যাঙ্ক, (১১) ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

আরো দেখবে: GDS 2024: পরীক্ষা ছাড়া পোস্ট অফিসে চাকরি! মাধ্যমিক পাশে ৩৫,০০০+ ডাক সেবক নিয়োগ, দেখে নিন

IBPS ক্লার্ক পরীক্ষার আবেদন পদ্ধতি (Online Application)

আই বি পি এস ক্লার্ক পরীক্ষার জন্য প্রার্থীকে অনলাইন মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে আবেদনের তারিখ পহেলা জুলাই থেকে একুশে জুলাই ২০২৪। প্রার্থীরা অবশ্যই এর মধ্যেই তাদের প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন কিভাবে আবেদন করবেন ধাপে ধাপের নিচে বর্ণনা করা হলো –

  1. আই বি পি এস ক্লার্ক পরীক্ষার জন্য প্রার্থীকে প্রথমে অনলাইনে অফিসিয়াল পোর্টাল www.ibps.in তে প্রবেশ করতে হবে এবং উপযুক্ত তথ্যসহকারে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
  2. একটি বৈধ ইমেইল আইডি, নিজস্ব পাসপোর্ট সাইজের ছবি এবং স্বাক্ষর কাছে রাখতে ভুলবেন না। এরপর আবেদন পত্র তে প্রবেশ করে ধাপে ধাপে ব্যক্তিগত তথ্য শিক্ষাগত যোগ্যতা এবং আবেদনপত্র পূরণ হয়ে গেলে প্রয়োজনীয় উল্লেখিত নথি গুলি নির্দিষ্ট সাইজের মধ্যে আপলোড করুন।
  3. আবেদন প্রক্রিয়া শেষ হলে আবেদন মূল্য অনলাইন মারফতে পূরণ করুন তফসিল জাতি উপজাতি এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য আবেদন মূল্য হল ১৭৫ টাকা এবং সাধারণ ও অন্যান্যদের জন্য আবেদনমূল্য ৮৫০ টাকা
  4. আবেদন মূল্য পূরণের জন্য প্রার্থীরা অনলাইন নেট ব্যাঙ্কিং, মোবাইল ইউপিআই (UPI) ইত্যাদি মাধ্যমগুলির সাহায্য নিতে পারেন।

মিস করবে না: SSC CGL 2024 Exam Date, Form Link: 17727 পদে নিয়োগ সিজিএল পরীক্ষার বিজ্ঞপ্তি! আবেদন শুরু

IBPS পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখ

আবেদনের শুরুর তারিখ1 লা জুলাই ২০২৪
আবেদন শেষের তারিখ21 শে জুলাই ২০২৪
এডমিট কার্ড প্রকাশের তারিখআগস্ট ২০২৪
প্রিলিমিনারি পরীক্ষার তারিখ24, 25 এবং 31 আগস্ট 2024
মেইন্স পরীক্ষার তারিখ13 অক্টোবর ২০২৪
  • IBPS Recruitment Notification পরীক্ষার বিস্তারিত সহ বিজ্ঞপ্তি ডাউনলোড: Download
  • অনলাইন রেজিস্ট্রেশন ও অফিসিয়াল আবেদনের লিংক: Apply Here

IBPS ক্লার্ক পদে নির্বাচনের জন্য প্রার্থীদের সর্বভারতীয় ব্যাপী প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে এই প্রবেশিকা পরীক্ষায় প্রিলিমিনারি এবং মেইন দুটি ভাগ রয়েছে এবং এই দুটি ভাগ নিয়ে ইতিমধ্যেই বিস্তারিত আমরা আগে প্রতিবেদনে আলোচনা করেছি।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram