WBCHSE HS Science Suggestion 2024: উচ্চ মাধ্যমিক সায়েন্স সমস্ত সাজেশন ২০২৪ (বিজ্ঞান বিভাগ) PDF সহ

WBCHSE HS Science Suggestion 2024 All Subjects PDF

বিজ্ঞান বিভাগের যে সকল ছাত্র-ছাত্রীরা ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য আজকের এই পোস্টে সমস্ত বিষয়ের সাজেশন দেওয়া হয়েছে, পিডিএফ ছাত্রছাত্রীরা সহজেই ডাউনলোড করে নিতে পারবে। কিন্তু অবশ্যই মনে রাখবে বিজ্ঞান বিভাগ থেকে নির্দিষ্ট কোন প্রশ্নের সাজেশন হয় না।

   

কোন টপিক থেকে পরীক্ষায় বেশি প্রশ্ন আসতে পারে বা কি ধরনের প্রশ্ন আসতে পারে শুধুমাত্র সেগুলি এই আজকের সাজেশনটির মধ্যে দেওয়া হয়েছে। তাই যে সকল ছাত্র-ছাত্রীরা এবছর বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তোমরা নিচে দেওয়া লিঙ্ক থেকে বিষয়ভিত্তিক প্রত্যেকটি বিষয়ের সাজেশন ডাউনলোড করে নাও।

WBCHSE HS Science Suggestion 2024: উচ্চ মাধ্যমিক সাইন্স সাজেশন ২০২৪ (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান বিভাগের প্রবাদের জন্য সাধারণ বিভাগের বাংলা ইংরেজি প্রথমে দেওয়া থাকলো এবং পরবর্তী ধাপে বিজ্ঞান বিভাগের মূল বিষয়গুলি দেওয়া থাকলো।

সাধারণ বিভাগ: বাংলা-ইংরেজি

উচ্চ মাধ্যমিকের বাংলা ইংরেজি Compalsary দুটি সাবজেক্ট। অর্থাৎ বিজ্ঞান বিভাগ কলা বিভাগ ও বাণিজ্য বিভাগ সব ছাত্রছাত্রীদের এই বাংলা ও ইংরেজি বিষয় দুটি রাখতেই হবে। এবার দেখে নেওয়া যাক Compalsary এই দুই বিষয়ের সাজেশন।

বিষয়সাজেশন ডাউনলোড লিংক
বাংলা (1st Lang)Download Pdf
ইংরেজি (2nd Lang)Download Pdf

Science Subjects: বিজ্ঞান বিভাগের বিষয়গুলি

এবার বিজ্ঞান বিভাগের যে বিষয়গুলি রয়েছে তার সাজেশনগুলো বিষয় ভিত্তিক দেখে নেওয়া যাক।

বিষয়সাজেশন ডাউনলোড লিংক
রসায়ন (Chemistry)Download Pdf
পদার্থবিদ্যা (Physics)Download Pdf
জীববিদ্যা (Biology)Download Pdf
পুষ্টিবিজ্ঞান (Nutrition)Get PDF
কম্পিউটার বিজ্ঞান (Computer Science)Download PDF
উচ্চমাধ্যমিক পর্ষদ টেস্ট পেপার (Science full Syllabus)Collect Free Copy

এবার অনেকেই ভাববে যে গণিতের সাজেশনটি কোথায়? তোমাদের বলে রাখি উচ্চ মাধ্যমিক গণিতের কোন সাজেশন হয় না তোমরা যত বেশি অংক প্র্যাকটিস করবে তোমরা ততই লাভবান হবে। অংকের ক্ষেত্রে তোমরা পরীক্ষার হলে হুবহু প্রশ্ন কমন পাবে না কিন্তু যদি তোমার সেই টপিকটি ক্লিয়ার থাকে তাহলে তুমি সহজেই সেই অংকটি করতে পারবে তাই যত বেশি অংক প্র্যাকটিস করবে কোন টপিক ততটাই বেশি তোমার কাছে সহজ হয়ে উঠবে।

তোমরা যারা এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তোমরা অবশ্যই টেস্ট পেপার প্র্যাকটিস করা চালিয়ে যাও এবং বিভিন্ন মক টেস্ট দাও এবং টিউশনের সমস্ত পরীক্ষা দাও তাহলে তোমার পরীক্ষা সম্পর্কে ভীতি কমবে। তোমাদের সকলকেই পরীক্ষার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন। পরীক্ষায় ভালো নাম্বার করে নিজের জীবনের লক্ষ্যে এগিয়ে যাও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram