HDFC Scholarship: এই ব‍্যাঙ্ক প্রত‍্যেক ছাত্রছাত্রীকে দিচ্ছে স্কলারশিপ! টাকা পেতে আজই অনলাইনে আবেদন করুন

HDFC Bank Scholarship Parivartan's ECSS Programme 2023-24

HDFC Bank Parivartan’s ECSS Programme 2023-24: দুঃস্থ ছাত্রছাত্রীদের সাহায‍্যের জন‍্য সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারী সংস্থাও হাত বাড়িয়ে দিয়েছে। আর সম্প্রতি এরকমই একটি নব পদক্ষেপ গ্রহন করেছে এইচডিএফসি ব‍্যাঙ্ক পরিবর্তন স্কলারশিপের মাধ‍্যমে। মাধ্যমিক, উচ্চমাধ‍্যমিক ও কলেজ পড়ুয়াদের পাশাপাশি পেশাগত কোর্সে ভর্তি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।কীভাবে আবেদন করবেন?, কী কী ডকুমেন্টস লাগবে? ও কত টাকা পাবেন? জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

   

HDFC Bank Parivartan’s স্কলারশিপ ২০২৩-২৪

ভারতের অন‍্যতম বেসরকারী ব‍্যাঙ্কগুলির মধ‍্যে HDFC ব‍্যাঙ্ক বিশেষ জনপ্রিয়। বাণিজ্যিক ব্যাংকিং থেকে শুরু করে স্টক ব্রোকিং, মিউচুয়াল ফান্ড, জীবন ও সাধারণ বীমা এবং বিনিয়োগ ব্যাংকিং এর ক্ষেত্রে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই ব‍্যাঙ্ক। বর্তমানে দুঃস্থ ছাত্রছাত্রীদের আর্থিক সাহায‍্যের উদ্দেশ‍্যে HDFC ব‍্যাঙ্ক স্কলারশিপের ব‍্যবস্থা করেছে।

আবেদনকারীর যোগ‍্যতা

এই স্কলারশিপে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী অবধি পাঠরত পড়ুয়ারা আবেদন করতে পারবেন ও স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পাশাপাশি আইটিআই, ডিপ্লোমা এবং পলিটেকনিক ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। এই স্কলারশিপে আবেদনের জন‍্য প্রার্থীদের পূর্ববর্তী পরীক্ষায় সর্বনিম্ন ৫৫% নম্বর পেতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর পারিবারিক আয় বার্ষিক ৬ লক্ষের নিচে হতে হবে তবেই আবেদন করতে পারবেন।

আবেদনের জন‍্য প্রয়োজনীয় নথি

(১) পূর্ববর্তী বার্ষিক পরীক্ষার মার্কশিট, (২) জাতীয় পরিচয়পত্র( ভোটার/আধার কার্ড), (৩) শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির রসিদ, (৪) আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয়ের প্রমান, (৫) আবেদনকারীর ব‍্যাঙ্কের পাসবুকের ফটোকপি, (৬) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।

মিস করবেন না » নয়া প্রকল্প রাজ‍্য সরকারের! প্রত‍্যেক শিক্ষার্থী পাবেন ৩০,০০০ টাকা, আবেদন পদ্ধতি জেনে দিন

বৃত্তির পরিমান

এবার নিম্নলিখিত তালিকা থেকে দেখা নেওয়া যাক এই স্কলারশিপে কোন কোর্সে কত টাকা পাওয়া যায়।

কোর্সটাকার পরিমাণ
প্রথম থেকে ষষ্ঠ শ্রেণী অবধি বৃত্তির পরিমানবার্ষিক ₹ ১৫,০০০ টাকা।
সপ্তম থেকে দ্বাদশ শ্রেণী অবধি বৃত্তির পরিমানবার্ষিক ₹ ১৮,০০০ টাকা।
আইটিআই, ডিপ্লোমা, পলিটেকনিক কোর্সে বৃত্তির পরিমানবার্ষিক ₹ ১৮,০০০ টাকা।
সাধারন স্নাতক স্তরের কোর্সের ক্ষেত্রে বৃত্তির পরিমানবার্ষিক ₹ ৩০,০০০ টাকা।
পেশাদারী স্নাতক কোর্স (ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, নার্সিং)এর ক্ষেত্রে বৃত্তির পরিমানবার্ষিক ₹ ৫০,০০০ টাকা।
সাধারন স্নাতকোত্তর কোর্সের জন‍্য বৃত্তির পরিমানবার্ষিক ₹ ৩৫,০০০ টাকা।
পেশাদারী স্নাতকোত্তর কোর্সের জন‍্য বৃত্তির পরিমানবার্ষিক ₹ ৭৫,০০০ টাকা।

আবেদনের পদ্ধতি

(১) প্রথমে আবেদনকারীকে Buddy4study এর অফিসিয়াল সাইটে রেজিস্টারড আইডি দিয়ে প্রবেশ করতে হবে। (২) রেজিস্ট্রেশন না করা থাকলে ইমেইল আইডি ও ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নেবেন।(৩) এরপর HDFC bank scholarship এ ক্লিক করে আবেদন শুরু করুন। প্রয়োজনীয় তথ‍্য দিয়ে ফর্মটি ফিলাপ করুন ও গুরুত্বপূর্ণ তথ‍্যাদি আপলোড করুন। (৪) এরপর ফাইনাল সাবমিট অপশনে ক্লিক করে আবেদন সম্পূর্ণ করুন।

সরাসরি আবেদন করুন » Apply Now

Apply » Kotak Kanya Scholarship 2023! এখনই আবেদন করুন

যাতে প্রত‍্যেক আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্রছাত্রীরা উপযুক্ত আর্থিক সাহায‍্য পায় এটিই আমাদের মূল লক্ষ‍্য। আবেদনটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে দেবেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram