পড়ুয়াদের সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করতে রাজ্য সরকারের “সাইবারের সহজপাঠ” কোর্স! কিভাবে আবেদন করবেন জেনেনিন।

WEBEL an Online Cirtificate Course on Cyber Security

WEBEL an Online Cirtificate Course on Cyber Security: সময়ের সঙ্গে সঙ্গে আমরা ক্রমশই ডিজিটাল হয়ে চলেছি। ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে চলতে চলতে আমরা তথাকথিত সিস্টেমের উপর যথেষ্টভাবে নির্ভরশীল হয়ে পড়েছি। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমোতে যাওয়া – প্রত‍্যহই আমরা ডিজিটালি অর্গানাইজড হয়ে আছি। বর্তমানে টাকা পেমেন্ট করা বা বিভিন্ন রকমের ডকুমেন্টেশন বা গুরুত্বপূর্ণ ফাইল সাবমিট সবক্ষেত্রেই আমরা অনলাইন নির্ভর। আর আমাদের এই নির্ভরতার উপর ভিত্তি কেরে ক্রমশই বেড়ে চলেছে সাইবার ক্রাইম যা এক প্রকার ধরা ছোয়ার বাইরে। চলুন তা হলে জেনে নিই সাইবার ক্রাইম কী?

   

সাইবার ক্রাইম

“সাইবার ক্রাইম” শব্দটি যদিও যথেষ্ট ছোট তবে এর বিস্তৃতি অনেকটাই। অনলাইন নির্ভরশীল মানুষ আজকাল বিভিন্ন গুরুত্বপূর্ণ কাছেও প্রত‍্যক্ষভাবে অনলাইন ব‍্যবহার করছে। আর এর সুত্রেই আমাদের গোপন তথ‍্য (যেমন – গভর্মেন্ট আইডি কার্ডের নম্বর, ব‍্যাঙ্কের পাসবুক, এটিএম ইত্যাদি) আমাদের অজান্তেই আপলোড হচ্চে অনলাইনে। আর সেই সুযোগকে কাজে লাগিয়েই মনিটরের অপরপ্রান্তে বসে থাকা প্রতারকরা আপনার সকল গোপনীয় তথ‍্য পেয়ে যাচ্ছে এবং তা থেকে আপনার ব‍্যক্তিগত জিনিস হাতাতে কোনরকম বেগ পেতে হচ্ছে না। কিন্তু হয়ত আপনিই জানেনই না কী করে আপনার গোপন তথ‍্য চলে গেল প্রতারকের সামনে? খপ্পরে পড়ে খুব বড়সড় ক্ষতির সম্মুখীন হচ্ছেন। আর সেখান থেকেই আসছে সাইবার ক্রাইম অর্থাৎ অনলাইনে প্রতারনা।

মূলত সাইবার প্রতারকেরা যে আপনার অঞ্চলের বা দেশের মধ‍্যে হবে তা কিন্তু নয়। দেশের বাইরে বিদেশ থেকেও প্রতারনার সুত্রে হয়রান হতে পারেন আপনি। তবে কীভাবে এই হয়রানি আটকাবেন সেই প্রসঙ্গেই আজকের প্রতিবেদন। অনলাইনে প্রতারকদের হঠকারীতা রুখতে সরকারের তরফ থেকে বিনামুল্যে সাইবারের সহজপাঠ নামে একটি কোর্স শুরু করা হয়েছে।

সাইবারের সহজপাঠ

শুরু অনলাইনের ব‍্যবহার জানলেই হবে না, অনলাইন ফ‍্যবহার করে কিভাবে নিজের ব‍্যক্তিগত তথ‍্যকে সুরক্ষিত রাখবে তার জন‍্যই এই কোর্স শুরু করা হয়েছে। মাধ‍্যমিক বা উচ্চমাধ‍্যমিক পাস থেকে যে কোন ব‍্যক্তি এই কোর্সটি করতে পারেন। কোর্সটি শেখার ছন‍্য কোন নূন‍্যতম শিক্ষাগত যোগ‍্যতার দরকার হবে না

ইনফরমেশন টেকনোলজি এবং ইলেকট্রনিক্স ডিপার্টমেন্ট থেকে এই কোর্সটি জনসাধারনর উদ্দেশ্যে বিনামুল্যে করানো হচ্ছে। সম্পূর্ণ বিনামুল্যে পরকারের তরফ থেকে সফলভাবে কোর্সটি শেষ হওয়ার পর সার্টিফিকেট দেওয়া হবে। আপনিও যদি এই কোর্সটি করতে আগ্রহী হন তাহলে এই পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করে নিন।

অবশ্যই পড়ুন » বাড়িতে বসে ৭৫০ এরও বেশি কোর্সের সুযোগ! ভারত সরকারের SWAYAM পোর্টালে করুন আবেদন?

সাইবার সিকিউরিটির জন‍্য যে যে তথ‍্যগুলি জানতেই হবে

  • আপনার ব‍্যক্তিগত ফোন বা কোন অ‍্যাপ্লিকেশনের পাসওয়ার্ড কারোর সঙ্গে শেয়ার করবেন না।
  • এসএমএস বা লিঙ্কে আসা অতি লোভনীয় অফারগুলিতে ক্লিক করবে না।
  • ফোনে আসা কোন ওটিপি কারোর সঙ্গে শেয়ার করবে না।
  • এসএমএসে আসা কোন লিঙ্কে সরাসরি ক্লিক করবেন না।
  • সোশ‍্যাল মিডিয়ার অচেনা বন্ধুর সঙ্গে বেশী যোগাযোগ করবেন না। আর কথা বললেও অবশ্যই আপনার ব‍্যক্তিগত তথ‍্য শেয়ার করবেন না।

সরাসরি রেজিস্টার করতে এখানে ক্লিক করুন » https://events.nltr.org/cs/index.php

অবশ্যই পড়ুন » PM Kaushal Vikas Yojana: ৮০০০ টাকা সঙ্গে বিনামুল‍্যে কোর্স করাচ্ছে কেন্দ্র সরকার! জানুন কারা পাবেন?

আপনার সাইবার সিকিউরিটি আপনার হাতেই। তাই আজকে থেকেই যদি অনলাইন ব‍্যবহারের সময় সতর্ক হওয়া যায় তাহলে নিমেষেই সাইবার সিকিউরিটি প্রতিরোধ করা সম্ভবপর হবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram