Taruner Swapno Tab er Taka 2024: ক্লাস 11-12 সবাই পাবে মোবাইল কেনার ১০০০০ টাকা! দেখে নাও কবে?

Westbengal Class 11 12 Taruner Swapno Tab er Taka 2024

স্কুল ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকারের একটি উদ্যোগ হল “তরণের স্বপ্ন” প্রকল্প। ২০২১ সালে থেকে প্রতি বছর দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়া হয়। রাজ্যের বাজেট ঘোষণার সময় চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন এবার থেকে একাদশ শ্রেণীতেই দেওয়া হবে তরুণের স্বপ্ন প্রকল্পের ১০ হাজার টাকা।

   

যেসকল ছাত্র-ছাত্রীরা এবছর উচ্চমাধ্যমিক দেবে অর্থাৎ দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করছে এবং যেসকল ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক দিয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে তাদের এবার একসঙ্গে ট্যাব বা স্মার্টফোন কেনার ১০,০০০ টাকা দেওয়া হবে। এবারে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াদের সুষ্ঠুভাবে ট্যাবের টাকা তুলে দেওয়ার জন্য ২৬ দফা গাইডলাইন প্রকাশ করল স্কুল শিক্ষা দপ্তর।

Taruner Swapno 2024: তরুণের স্বপ্ন প্রকল্পের বাজেট ২০০০ কোটি টাকা

রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে এবারে যেহেতু একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের এক সঙ্গে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা (Westbengal Taruner Swapno Tablet Scheme) দেওয়া হবে তাই এবারের বাজেট বিগত বছরের তুলনায় বৃদ্ধি করে ২ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

বিগত বছরগুলিতে বিভিন্ন ত্রুটি বিচ্যুতির কারণে অনেক ছাত্র-ছাত্রীর টাকা পেতে সমস্যা হয়েছিল তাই এবারে যাতে সেই সমস্যা না হয় সেই জন্য শিক্ষা দপ্তরের তরফ থেকে গাইডলাইন প্রকাশ করা হয়েছে এবং রাজ্যের স্কুলগুলিকে কড়া নির্দেশেও দেওয়া হয়েছে।

ছাত্র-ছাত্রীরা কবে পাবে ট্যাবের টাকা (Tab er Taka kobe Pabo 2024)

যেহেতু এবারে একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের একসঙ্গে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা দেওয়া হবে সেক্ষেত্রে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের কাছ থেকে তাদের আধার কার্ড ও ব্যাংকের ডিটেলস সমস্ত কিছুই বেশিরভাগ স্কুল ভর্তির সময় সংগ্রহ করে নিয়েছে

কিন্তু একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের ব্যাংকের ডিটেলস এবং আধার কার্ড কিছু কিছু স্কুল একাদশ শ্রেণীতে নতুন ভর্তির সময় সংগ্রহ করেছে আবার কিছু স্কুল রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হলে রেজিস্ট্রেশনের সময় সংগ্রহ করবে বলে জানিয়েছে।

দেখে নিন: Students Internship Scheme: নতুন প্রকল্পে মাসে ১০০০০ টাকা পাবে ছাত্র-ছাত্রীরা! কবে থেকে আবেদন

আবেদন ও টাকা ব্যাংক একাউন্টে ডিস্ট্রিবিউশন তারিখ আপডেট

এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের জানিয়ে রাখি যেহেতু এখনো পর্যন্ত সমস্ত ছাত্র-ছাত্রীর ডিটেলস সংগ্রহ করে উঠতে পারেনি স্কুল কর্তৃপক্ষ তাই এই মুহূর্তে তরুনের স্বপ্ন প্রকল্পের টাকা দেওয়া হচ্ছে না। এছাড়াও বিগত বছরগুলি এনালাইস করলে দেখা যাবে তরুনের স্বপ্ন প্রকল্পের টাকা সেপ্টেম্বরের পর থেকে দেওয়া শুরু হয়েছে

  • ২০২২ সালে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা ১৪ই নভেম্বর শিশু দিবস এর দিন থেকে ছাত্রছাত্রীদের একাউন্টে দেওয়া শুরু হয়েছিল।
  • ২০২৩ সালে ট্যাব কেনার ১০ হাজার টাকা, ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবসের পরের দিন থেকে ছাত্রছাত্রীদের দেওয়া শুরু হয়েছিল।

মিস করবেন না: PM Scholarship Scheme: পিএম স্কলারশিপ প্রকল্পে মাসে ৩০০০ টাকা দিচ্ছে কেন্দ্র! জানুন কারা পাবে?

সমস্ত দিক বিচার করে দেখা যাচ্ছে তরুণের স্বপ্ন প্রকল্পের ১০ হাজার টাকা ছাত্র-ছাত্রীদের একাউন্টে এখনই দেওয়া হচ্ছে না এই প্রকল্পের টাকা আগামী আগস্ট কিংবা সেপ্টেম্বর মাসের পর থেকে দেওয়া হবে

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram