HS Result Review: ৭ দিনের মধ্যেই আসবে স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল! কত টাকা খরচ হবে জেনে নিন।

HS Result Review Scrutiny Instant Service

HS Result Review Scrutiny Instant Service: উচ্চ মাধ্যমিক প্রার্থীদের জন্য আরো একটি দুর্দান্ত আপডেট। আগামী ৮ই মে প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল এবং ,10 ই মে থেকে পরীক্ষার্থীরা তাদের খাতা স্ক্রুটিনি (পিপিএস) এবং রিভিউ (পিপিআর) এর জন্য আবেদন করতে পারবেন। তবে স্ক্রুটিনি (পিপিএস) এবং রিভিউ (পিপিআর) এর দ্রুত তৎপরতার জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে নয়া তৎকাল পরিষেবা শুরু হতে চলেছে।

   

৭ দিনের মধ্যেই মিলবে স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল

সাধারণত স্ক্রুটিনি বা রিভিউতে যত টাকা প্রয়োজন হয় তার ঠিক তিনগুন টাকা ব্যয় করতে হবে ‌ এই পরিষেবা নেওয়ার জন্য। তবে পর্ষদের তরফ থেকে আরো জানানো হয়েছে সাত দিনের মধ্যে ফলাফল না আসলে প্রার্থীদের অতিরিক্ত টাকা ফেরত দিয়ে দেওয়া হবে। অর্থাৎ পর্ষদের নিয়ম অনুসারে পরীক্ষার ফলাফল বেরোনোর ৭ দিনের মধ্যেই প্রার্থীরা তাদের সংশোধিত মার্কশিট তাদের হাতে পাবেন। আর ফলাফল প্রকাশ হতে সাত দিনের বেশি দেরি হলে পরীক্ষার্থীর কাছ থেকে নেওয়া অতিরিক্ত টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য প্রত্যেক বছর এই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হওয়ার পর প্রার্থীরা স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য আবেদন করে থাকেন। কিন্তু বিগত বছরেও স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলাফল আসতে সময় লেগেছিল প্রায় ৪৫ দিন অর্থাৎ দেড় মাস। রেজাল্ট পাওয়ার ক্ষেত্রে এতটা বিলম্ব হওয়ায় অনেক পরীক্ষার্থীরা ভালো কলেজে বা কোর্সগুলিতে অংশগ্রহণের থেকে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে চলতি বছরের না হতে তার জন্যই পর্ষদের এই নয়া সিদ্ধান্ত।

গুরুত্বপূর্ণ আপডেট » HS 1st Sem. Class: কবে শুরু হচ্ছে একাদশের প্রথম সেমিস্টারের ক্লাস? জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য বিষয় পিছু কত টাকা করে লাগবে?

১০ তারিখ দুপুর দুটো থেকে সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য আবেদন গ্রহণ করা হবে। ইচ্ছুক প্রার্থীরা সংসদের পোর্টালে গিয়ে আবেদন করতে পারেন। আবেদনের শেষ তারিখ ১৩ই মে মধ্যরাত অব্দি। তবে এই প্রসঙ্গে বলে রাখা ভালো, পর্ষদের তরফ থেকে অফিশিয়াল ভাবে স্ক্রুটিনির জন্য বিষয় পিছু ১৫০ টাকা এবং রিভিউ-এর জন্য বিষয় পিছু ২০০ টাকা ধার্য করা ছিল তা বর্তমানে তৎকালীন পরিষেবা দরুন বেড়ে ৬০০ টাকা ও ৮০০ টাকা হয়েছে।

তবে পর্ষদের এই নির্ধারিত ফি নিয়ে সমালোচনা করেছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতি। তাদের মতে, কেবল তৎকালীন পরিষেবার নাম করে অতিরিক্ত অর্থ ধার্য করাটা সত্যিই বেমানান। এটি পরীক্ষার্থীদের অভিভাবকের উপর অনাকাঙ্ক্ষিত আর্থিক চাপ সৃষ্টি করা ছাড়া আর কিছু নয়। অন্তত সরকারি ব্যবস্থাপনায় এতটা ফী বৃদ্ধি আশা করা যায় না।

কিভাবে তৎকাল পরিষেবায় দ্রুত সংশোধিত নম্বর জানা সম্ভব?

চলতি বছরে উচ্চমাধ্যমিকের নম্বর অনলাইন মারফত জমা পড়েছে। আর ঠিক এই কারণেই তৎকাল পরিষেবা দেওয়া সহজতর হয়েছে। কেননা কোন পরীক্ষার্থী তৎকাল পরিষেবায় স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করলে সঙ্গে সঙ্গে মেসেজ সংশ্লিষ্ট পরীক্ষার্থীর খাতা জমা থাকা প্রধান পরীক্ষকের কাছে চলে যাবে। তারপর তিনি তার আইডি ও পাসওয়ার্ড দিন সংসদের পোর্টালে লগইন করে উত্তর পত্র রিভিউ ও স্ক্রুটিনি করে সংশোধিত নম্বর অনলাইন মাধ্যমেই পর্ষদের কাছে পাঠিয়ে দিতে পারবেন এবং পর্ষদ তা সহজে জানতে পেরে যাবে ও নয়া রেজাল্ট প্রিন্ট আউট করে পরীক্ষার্থীর আঞ্চলিক দপ্তরে দ্রুত পাঠিয়ে দিতে পারবে।

উচ্চমাধ্যামিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

অবশ্যই জানুন » HS Pass Marks: উচ্চমাধ্যমিকে কত নাম্বারে পাস? কত নাম্বারে কোন গ্রেড? দেখেনিন বোর্ডের নতুন নিয়ম

অনেক পরীক্ষার্থীর কাছে প্রশ্ন তৎকাল পরিষেবা কি বাধ্যতামূলক ? উত্তর হলো , না। তৎকাল পরিষেবা পাশাপাশি সাধারণ স্ক্রুটিনি ও রিভিউয়ের পরিষেবা চালু আছে। তারা ১০ থেকে ১৫ তারিখের মধ্যে স্ক্রুটিনি বা রিভিউয়ের জন্য আবেদন করতে পারেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram