HS 1st Sem. Class: কবে শুরু হচ্ছে একাদশের প্রথম সেমিস্টারের ক্লাস? জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Hs 1st semester Class Started Date

HS 1st Semester Class Started Date: সদ্য উচ্চ মাধ্যমিক স্তরে উপনীত ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। চলতি শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু হবে মে মাস থেকে। তবে চলতি বছরে যে সকল পরীক্ষার্থীরা মাধ্যমিক পাস করে একাদশ শ্রেণীতে উঠছে তাদের জন্য চালু করা হয়েছে সেমিস্টার পদ্ধতি। আর সেই সেমিস্টার পদ্ধতি মেনেই নিয়ম মাফিক ভাবে ক্লাস শুরু করতে চাইছে পর্ষদ।

   

সেমিস্টারের সময় তালিকা

উল্লেখ্য একাদশ ও দ্বাদশ শ্রেণী মিলিয়ে মোট চারটে সেমিস্টার রয়েছে যেখানে প্রথম ও তৃতীয় সেমিস্টারের ক্লাস শুরু হবে মে মাস থেকে চলবে অক্টোবর মাসের মাঝামাঝি অব্দি এবং অন্যদিকে দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টারের ক্লাস শুরু হবে নভেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত।

অবশ্যই পড়ুন » HS Semester Pass Marks: উচ্চমাধ্যমিক সেমিস্টার পরীক্ষা পাস নম্বর কত? কিভাবে যোগ হবে? WBCHSE বিস্তারিত আপডেট

সেমিস্টারের প্রশ্নপত্রের ধরন

এছাড়াও সেমিস্টারের প্রশ্নপত্র নিয়ে বলতে গেলে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে প্রশ্ন হিসেবে থাকছে মাল্টিপেল চয়েস কোশ্চেন ও শর্ট কোশ্চেন। প্রথম সেমিস্টারের পরীক্ষা হবে OMR sheet মেনে, অবশ্য প্রথম দুটি সেমিস্টারের প্রশ্ন করবে স্কুল কর্তৃপক্ষ। অন্যদিকে তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের প্রশ্নপত্র করবে সংসদ।

অবশ্য তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের প্রাকটিক্যাল পরীক্ষা এবং প্রজেক্ট এর যাবতীয় নম্বর সংসদের পোর্টালে আপলোড করতে হবে। প্রত্যেক বছরে এপ্রিল মাসেই চতুর্থ বা শেষ সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে। আর এই দুটি সেমিস্টারে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নাম্বারের ভিত্তিতেই উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত মোট নম্বর গণনা করা হবে।

উচ্চমাধ্যামিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

অবশ্যই পড়ুন » HS Semester Question Pattern: উচ্চমাধ্যমিক সেমিস্টার সিস্টেমের প্রশ্ন কাঠামো ডাউনলোড করে নিন।

পরবর্তী সময়ে উচ্চমাধ্যমিক সেমিস্টার সিস্টেমের সমস্ত রকম আপডেট সবার আগে পেতে এবং সমস্ত স্কলারশিপের আপডেট পেতে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপগুলোতে যুক্ত হয়ে যাও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram