Class 11 1st Semester Philosophy Suggestion Question Answer: একাদশ শ্রেণি দর্শন সাজেশন MCQ PDF

Anjan Mahata

Published on:

Follow Us Share
WB Class 11 1st semester Philosophy Darshan Suggestion Question Answer

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টারের দর্শন পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে আগে ভিত্তি মজবুত করা খুব জরুরি। দর্শনের মূল ধারণা আর প্রাথমিক তথ্যগুলো ভালোভাবে পড়ে রাখা দরকার। নতুন প্রশ্ন কাঠামো অনুযায়ী MCQ আর এক কথার প্রশ্নোত্তর অনুশীলন করলে পড়াশোনা অনেক সহজ হয়। তাই এখানে দর্শন বিষয়ের কিছু গুরুত্বপূর্ণ One Liner প্রশ্নোত্তর দেওয়া হলো, যা পরীক্ষার আগে দ্রুত রিভিশনে সাহায্য করবে আর সঠিকভাবে উত্তর দিতে আত্মবিশ্বাস বাড়াবে।

Class 11 Semester-1 Philosophy Suggestion: একাদশ শ্রেণি প্রথম সেমিস্টার দর্শন সাজেশন

দর্শনের প্রথম সেমিস্টার পরীক্ষায় ভালো প্রস্তুতি নিতে হলে আগে পুরো সিলেবাসটা ঠিকমতো জানা খুব জরুরি। নিচে টেবিল আকারে পুরো সিলেবাস দেওয়া হলো, যাতে ছাত্রছাত্রীরা এক নজরে বুঝতে পারে কোন কোন অধ্যায় থেকে প্রশ্ন আসতে পারে এবং সেই অনুযায়ী পড়াশোনা গুছিয়ে নিতে পারে।

Unit – অধ্যায়বিষয়বস্তু
Unit – 1 : ভারতীয় দর্শন (Introduction to Indian Philosophy) 24 Marks
অধ্যায় ১দর্শন শব্দের অর্থ
অধ্যায় ২ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ
অধ্যায় ৩জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি — প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ
অধ্যায় ৪চার্বাক কর্তৃক অনুমান প্রমাণ খণ্ডন
অধ্যায় ৫ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ
অধ্যায় ৬নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য
অধ্যায় ৭ন্যায় দর্শনের অনুমান সম্পর্কে বক্তব্য
Unit – 2 : ভারতীয় দর্শন  – 16 Marks
অধ্যায় ৮দর্শনের স্বরূপ ও শাখাসমূহ
অধ্যায় ৯জ্ঞানের উৎসমূহ

অধ্যায়: দর্শন শব্দের অর্থ

১) “দর্শন” শব্দের উৎপত্তি হয়েছে সংস্কৃত কোন ধাতু থেকে – দৃশ্
২) “দর্শন” শব্দটি এসেছে যে দুটি শব্দ যোগ করে – দৃশ + অনট্
৩) “দৃশ” ধাতুর বাংলা অর্থ হলো – দেখা
৪) “দর্শন” শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো – দেখা বা প্রত্যক্ষ করা
৫) “Philosophy” শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো – জ্ঞানের প্রতি অনুরাগ
৬) ভারতীয় দর্শনের উদ্দেশ্য হল – সত্য বা তত্ত্ব উপলব্ধি
৭) দর্শনের উৎপত্তি হয় – কৌতূহল থেকে
৮) ভারতীয় দর্শনের উৎপত্তি হয়েছে – ব্যবহারিক প্রয়োজনবোধ থেকে
৯) গ্রীক শব্দ “Philos” এর অর্থ হল – অনুরাগ
১০) “Sophia” শব্দটির অর্থ হলো – জ্ঞান
১১) “ফিলসফি” এর অর্থ হল – জ্ঞানের প্রতি অনুরাগ
১২) ভারতীয় দর্শনের লক্ষ্য হলো – ক ও খ উভয়ই
১৩) ভারতীয় দর্শনের দৃষ্টিভঙ্গি কিরূপ – ব্যবহারিক
১৪) ভারতীয় দর্শন চর্চার মূল উদ্দেশ্য হলো – মানব সত্তার সামগ্রিক উন্নতিসাধন
১৫) ভারতীয় দর্শন এবং পাশ্চাত্য দর্শনের পার্থক্য – তত্ত্বের প্রয়োগের দিক থেকে
১৬) ভারতীয় দর্শনের অপর নাম কি – মোক্ষশাস্ত্র
১৭) দুঃখ নিবৃত্তির উপায় অনুসন্ধান করেন – ভারতীয় দার্শনিকরা
১৮) ভারতীয় দর্শন চিন্তার লক্ষ্য – ত্রিবিধ দুঃখের অত্যন্তিক বিনাশ
১৯) ত্রিবিধ দুঃখ হল – আধ্যাত্মিক, আধিভৌতিক, আধিদৈবিক দুঃখ
২০) ভারতীয় দর্শনের মূল উৎস কি – বেদ
২১) যারা বেদে বিশ্বাস করেন তাদের বলা হয় – বৈদিক
২২) “বিদ্’ কথাটির অর্থ হল – জ্ঞান
২৩) বেদের অপর নাম – শ্রুতি
২৪) “বেদ’ কথাটির অর্থ হল – জ্ঞান
২৫) ভারতীয় দর্শন – বিচারমূলক
২৬) ভারতীয় দর্শনে “ঋত” বলতে বোঝানো হয়েছে – বিশ্ব জগতের এক শাশ্বত নৈতিক নিয়মকে
২৭) কর্মবাদ অনুসারে দুই প্রকার কর্ম হলো – সকাম কর্ম ও নিষ্কাম কর্ম
২৮) ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞান হল – প্রমা
২৯) যথার্থ জ্ঞানের প্রণালীকে বলে – প্রমাণ
৩০) প্রমার করণ হলো – প্রমাণ
৩১) ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানের বিষয়কে বলে – প্রমেয়
৩২) ভারতীয় দর্শনে পুরুষার্থের সংখ্যা হল – চারটি
৩৩) চতুরবর্গ পুরুষার্থ হলো – ধর্ম – অর্থ – কাম – মোক্ষ
৩৪) ভারতীয় দর্শনে পরম পুরুষার্থ হল – মোক্ষ
৩৫) শ্রেষ্ঠ পুরুষার্থ হল – মোক্ষ
৩৬) দৃশ্ ও অনট্ যোগে দর্শন শব্দের উৎপত্তি হয়েছে – দৃশ্ ও অনট্
৩৭) ভারতীয় দর্শনে পুরুষার্থ নয় আত্মা – আত্মা
৩৮) ভারতীয় দর্শন হল চর্চা ও চর্যার সমন্বয় – চর্চা ও চর্যা
৩৯) বেদ হলো ভারতীয় দর্শনের মূল ভিত্তি – বেদ
৪০) ভারতীয় দর্শনের মূল লক্ষ্য হলো মোক্ষলাভ করা – মোক্ষলাভ করা
৪১) ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞান হলো প্রমা – যথার্থ জ্ঞান
৪২) ভারতীয় দর্শনে সর্বশ্রেষ্ঠ পুরুষার্থ হলো মোক্ষ – মোক্ষ
৪৩) ভারতীয় দর্শনে পুরুষার্থের সংখ্যা হলো চার – চার
৪৪) চার্বাক দর্শন ছাড়া ভারতীয় দর্শনের সব সম্প্রদায় মোক্ষকে সর্বশ্রেষ্ঠ পুরুষার্থ বলেছেন – চার্বাক
৪৫) প্রমা এর অর্থ হলো উৎকৃষ্ট জ্ঞান – উৎকৃষ্ট জ্ঞান
৪৬) চার্বাক মতে একমাত্র প্রমাণ হলো প্রত্যক্ষ – প্রত্যক্ষ
৪৭) চার্বাক সম্প্রদায় মোক্ষকে পুরুষার্থ রূপে স্বীকার করেননি – চার্বাক
৪৮) সত্যের প্রতি একনিষ্ঠ হওয়া ভারতীয় দর্শনের অন্যতম বৈশিষ্ট্য – সত্যের প্রতি একনিষ্ঠ হওয়া
৪৯) নিষ্কাম কর্ম হলো কামনাবিহীন কর্ম – নিষ্কাম
৫০) ভারতীয় মতে দর্শন বলতে বোঝায় তত্ত্বদর্শন ও তত্ত্বদর্শনের উপায় – তত্ত্বদর্শন ও তত্ত্বদর্শনের উপায়

অধ্যায়: ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ

১) ভারতীয় দর্শন হলো তত্ত্ব দর্শন – তত্ত্ব দর্শন
২) ভারতীয় দর্শন সম্প্রদায়ের বিভাজনের ভিত্তি – বেদ
৩) ভারতীয় দর্শনের বিভাগ – দুটি
৪) ভারতীয় দর্শনে মোট সম্প্রদায় – নয়টি
৫) আস্তিক হলো – যারা বেদকে প্রামাণ্য গ্রন্থ বলে মনে করে
৬) ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায়ের সংখ্যা – ছয়টি
৭) ভারতীয় দর্শনে নাস্তিক দর্শন – বেদে অবিশ্বাসী
৮) ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা – তিনটি
৯) চরমপন্থী নাস্তিক দর্শন – চার্বাক
১০) আস্তিক দর্শনের বিকাশ হয়েছে – বেদ ও উপনিষদকে কেন্দ্র করে
১১) ভারতীয় দর্শনের মূল উৎস – বেদ
১২) বেদের অপর নাম – শ্রুতি
১৩) বেদের অংশ নয় – সাম
১৪) বেদের প্রথম অংশ – সংহিতা
১৫) প্রধান উপনিষদের সংখ্যা – ১২ টি
১৬) বেদাঙ্গ – বেদের অন্তর্ভুক্ত নয়
১৭) একটি বেদ বিরোধী দর্শন – জৈন দর্শন
১৮) প্রত্যক্ষভাবে বেদের উপর প্রতিষ্ঠিত দর্শন – বেদান্ত
১৯) সাংখ্য দর্শনের প্রতিষ্ঠাতা – মহর্ষি কপিল
২০) সাংখ্য দর্শনকে বলা হয় – নিরীশ্বর সাংখ্য
২১) পুরুষ ও প্রকৃতি দুটি মূলতত্ত্ব স্বীকার করেছে – সাংখ্য দর্শন
২২) সাংখ্য মতে পুরুষ – নিত্য, শুদ্ধ ও মুক্তচৈতন্যস্বরূপ
২৩) ত্রিগুণের সাম্যাবস্থা – প্রকৃতি
২৪) রজ:গুণের বৈশিষ্ট্য – দুঃখ উৎপাদক ও চঞ্চলতা
২৫) মোহের কারণ – তম:গুণ
২৬) সাংখ্য দর্শনে মোট স্বীকৃত তত্ত্ব – ২৫ টি
২৭) সাংখ্যরা উপমান প্রমাণ স্বীকার করেনি – উপমান
২৮) মুক্তিকে কৈবল্য বলা হয়েছে – সাংখ্য দর্শনে
২৯) যোগ দর্শনের প্রতিষ্ঠাতা – মহর্ষি পতঞ্জলি
৩০) যোগ দর্শনের প্রধান ভাষ্যকার – ব্যাসভাষ্য
৩১) যোগ দর্শনের সঙ্গে মিল পাওয়া যায় – সাংখ্য দর্শন
৩২) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা – মহর্ষি গৌতম
৩৩) মীমাংসা দর্শনের প্রবক্তা – জৈমিনি
৩৪) ঈশ্বরে অবিশ্বাসী কিন্তু বেদে বিশ্বাসী দর্শন – মীমাংসা
৩৫) “ব্রহ্মসূত্র”-এর রচয়িতা – মহর্ষি বাদরায়ণ
৩৬) ভূতচতুষ্টয়বাদ মেনেছেন – চার্বাক
৩৭) চার্বাক দেহাত্ববাদের অপর নাম – ভূতচৈতন্যবাদ
৩৮) “মৃত্যুই হচ্ছে মোক্ষ” বলেছেন – চার্বাক
৩৯) চার্বাক মতে মুখ্য পুরুষার্থ – কাম
৪০) জৈনদের প্রথম তীর্থঙ্কর – ঋষভদেব
৪১) বৌদ্ধ মতে দুঃখের কারণ – অবিদ্যা
৪২) প্রতীত্যসমুৎপাদ ধারণাটি আছে – দ্বিতীয় আর্যসত্যে
৪৩) বৌদ্ধ ক্ষণিকত্ববাদের অর্থ – সবকিছুই অনিত্য
৪৪) বৌদ্ধ আত্মতত্ত্ব – নৈরাত্ম্যবাদ
৪৫) বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধের সমষ্টি – আত্মা
৪৬) বস্তুবাদী বৌদ্ধ দর্শনের সংখ্যা – দুই
৪৭) যোগাচার মতবাদ – ভাববাদ
৪৮) আর্যসত্যচতুষ্টয় মেনেছেন – বৌদ্ধ
৪৯) জৈন জ্ঞানতাত্ত্বিক মতবাদ – স্যাদবাদ
৫০) বুদ্ধদেবের চতুর্থ আর্যসত্য – দুঃখ-নিরোধ-মার্গ

WBCHSE Class 11 1st Semester Philosophy Suggestion 2025 PDF: একাদশ শ্রেণি দর্শন সাজেশন ডাউনলোড

দর্শন এমন একটা বিষয় যেটা শুধু মুখস্থ করলেই হবে না, বরং প্রতিটি ধারণা ভালোভাবে বুঝতে হবে। তাই অধ্যায়গুলো মনোযোগ দিয়ে পড়া, বারবার রিভিশন করা আর One Liner প্রশ্নোত্তর অনুশীলন করলে পরীক্ষার প্রস্তুতি আরও ভালো হবে। ঠিকভাবে পড়াশোনা করলে একাদশ শ্রেণির প্রথম সেমিস্টারের দর্শন পরীক্ষায় ভালো ফল করা সম্ভব।

সাজেশনতথ্য
Class 11 1st Semester Philosophy Suggestion (অধ্যায় ভিত্তিক দর্শন প্রথম সেমিস্টার প্রশ্ন উত্তর)Pages
↓ PDF Download (বিশেষ কারণে এটির পিডিএফ বানানো সম্ভব হয়ে ওঠেনি) MB
একাদশ শ্রেণি 1st Sem সমস্ত বিষয়ের সাজেশনClick Here

উচ্চমাধ্যমিক সেমিস্টার (Class 11) প্রস্তুতির জন্য অবশ্যই আমাদের “টার্গেট” whatsapp গ্রুপ জয়েন করতে পারো: Join Group Now ↗ (যারা যুক্ত রয়েছ, তারা জয়েন করবে না)

Join Group

Telegram