HS Class 12 3rd Semester Philosophy Suggestion MCQ Question Answer: তৃতীয় সেমিস্টার দর্শন সাজেশন PDF

Anjan Mahata

Published on:

Follow Us Share
HS Class 12 3rd Semester Philosophy MCQ Question Answer Suggestion

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টারের দর্শন (Philosophy) বিষয়ের পরীক্ষায় নতুন প্রশ্ন পরিকাঠামোতে সাধারণত পাশ্চাত্য ও ভারতীয় অধিবিদ্যা এবং ব্যবহারিক নীতিবিদ্যা ও সমাজ-রাষ্ট্র দর্শন থেকে এই দুটি ইউনিট থেকে প্রশ্ন আসবে। পরীক্ষার প্রস্তুতির জন্য MCQ ভিত্তিক সাজেশন বিশেষভাবে শিক্ষার্থীদের দ্রুত পুনরাবৃত্তি ও অনুশীলনে সাহায্য করে। এখানে তৃতীয় সেমিস্টারের দর্শনের জন্য কিছু গুরুত্বপূর্ণ বহুনির্বাচনী প্রশ্ন ও উত্তর শেয়ার করা হলো।

HS Class 12 Semester-3 Philosophy Suggestion: উচ্চ মাধ্যমিক তৃতীয় সেমিস্টার দর্শন সাজেশন

প্রথমে সর্বোপরি আমরা সিলেবাস টা নিয়ে বুঝলেই অধ্যায় ভিত্তিক কতটা গুরুত্বপূর্ণ এবং কোন অংশটা পড়তে হবে চলে আসে। যদিও এক্ষেত্রে বিস্তারিত প্রত্যেকটা অধ্যায় গুরুত্বপূর্ণ এবং প্রত্যেক ইউনিট থেকে ২০ নম্বর করে টোটাল ৪০ নম্বরে তোমাদের পরীক্ষা হবে

Unit – অধ্যায় বিষয়বস্তু
Unit – 1 : পাশ্চাত্য ও ভারতীয় অধিবিদ্যা (Western & Indian Metaphysics)20 Marks
অধ্যায় ১দ্রব্য (Substance)
অধ্যায় ২কার্যকারণ সম্পর্ক (Causality Relation)
অধ্যায় ৩দেহ-মন সমস্যা (Mind-Body Problem)
অধ্যায় ৪বেদান্তের প্রাথমিক ধারণা (Vedanta: Basic Concepts)
Unit – 2 : ব্যবহারিক নীতিবিদ্যা এবং সমাজ ও রাষ্ট্র দর্শন (Ethics & Social and Political Philosophy)20 Marks
অধ্যায় ৫আত্মহত্যা এবং ইচ্ছামৃত্যু
(Suicide and Euthanasia)
অধ্যায় ৬পরিবেশ নীতিবিদ্যা
(Environmental Ethics)
অধ্যায় ৭প্রাথমিক ধারণা: সমাজ, সম্প্রদায়, সমিতি, প্রতিষ্ঠা, রাষ্ট্র আইন
Basic Concept: Society, Community,
Association, Institutions, State, Law

যদিও একাধিক ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন (MCQ Question) পরীক্ষাতে আসবে, যেখানে থাকবে ছক মিলানো সত্য মিথ্যা তাই কারণ যুক্তিভিত্তিক, কিন্তু আমরা এখানে শুধুমাত্র তোমাদের এক ধরনের One Liner হিসেবে দ্রুত রিভিশন এর জন্য দিলাম। তবে তোমরা অবশ্যই বোর্ডের প্যাটার্নে প্র্যাকটিসের জন্য আমাদের প্রিমিয়াম অধ্যায় ভিত্তিক প্রশ্ন উত্তর সংগ্রহ করে নিতে পারো।

অধ্যায় ১: দ্রব্য (Substance)

১) দর্শনের কোন শাখায় দ্রব্যের আলোচনা হয়? → অধিবিদ্যা
২) দ্রব্য কথাটি এসেছে কোন ধাতু থেকে? → ‘দ্রু’ ধাতু
৩) ‘দ্রু’ ধাতুর অর্থ কী? → পরিবর্তন
৪) ‘Substance’ শব্দটি কোন ল্যাটিন শব্দ থেকে এসেছে? → Substantia
৫) দ্রব্য সম্পর্কিত সাধারণ মানুষের মতকে বলা হয় → লৌকিক মত
৬) সাধারণ মানুষ মনে করে দ্রব্য + গুণ = বস্তু
৭) দ্রব্য ক্রিয়া ও শক্তির উৎস — এটি → লৌকিক মত
৮) চিনির স্বাদ মিষ্টি → চিনি হল দ্রব্য
৯) সামান্য বা ধারণাকে দ্রব্য বলেছেন → প্লেটো
১০) “দ্রব্য ও সামান্য ধারণা অভিন্ন” — প্লেটো
১১) “ধারণা বা জাতি হল সদ্বস্তু” — প্লেটো
১২) “দ্রব্য হল বস্তুর সারসত্তা, চঞ্চল, শাশ্বত ও স্বনির্ভর” — প্লেটো
১৩) অ্যারিস্টটলের মতে সর্বাধিক গুরুত্বপূর্ণ সত্তা → দ্রব্য
১৪) “দ্রব্য হল ক্রিয়া ও পরিবর্তনের কেন্দ্র” — অ্যারিস্টটল
১৫) “বস্তু আকার ও উপাদানের মিলিত ফল” — অ্যারিস্টটল
১৬) “সামান্য ও বিশেষের সংযোগে প্রকৃত দ্রব্য” — অ্যারিস্টটল
১৭) “পরিবর্তনের অন্তরালে অপরিবর্তনীয় সত্তা” — অ্যারিস্টটল
১৮) অ্যারিস্টটলের মতে দ্রব্যের ভিত্তি → সারসত্তা
১৯) “দ্রব্য সর্বদা বিশেষ্য পদ” — অ্যারিস্টটল
২০) “Metaphysics ও Categories” গ্রন্থের লেখক → অ্যারিস্টটল
২১) “দ্রব্য হল স্ব-সত্ত্বাবান” — দেকার্ত ও স্পিনোজা
২২) দ্রব্যের একমাত্র লক্ষণ স্বনির্ভরতা — দেকার্ত
২৩) দেকার্তের মতে দ্রব্য জানা যায় → গুণের মাধ্যমে
২৪) “দ্রব্য গুণের মাধ্যমে প্রকাশিত” — দেকার্ত
২৫) দেকার্তের মতে দ্রব্যের ধারণা → সহজাত ধারণা
২৬) দেকার্তের মতে দ্রব্যের প্রকার → দুটি
২৭) দেকার্তের মতে দ্রব্যের সংখ্যা → তিনটি
২৮) সাপেক্ষ ও নিরপেক্ষ দ্রব্য স্বীকার করেছেন → দেকার্ত
২৯) দেকার্তের মতে প্রাথমিক দ্রব্য → ঈশ্বর
৩০) “জড় ও মন পরস্পর নিরপেক্ষ দ্রব্য” — দেকার্ত
৩১) দেকার্তের মতে চেতনা যার স্বরূপ ধর্ম → মন
৩২) “জড় দ্রব্য ও মন ঈশ্বর সৃষ্ট” — দেকার্ত
৩৩) “বিস্তৃতি ও চেতনা দ্রব্যের দুটি গুণ” — দেকার্ত
৩৪) দেকার্তের মতে দ্রব্যের অপরিহার্য ধর্ম → মুখ্যগুণ
৩৫) জড় দ্রব্যের সাধারণ ধর্ম → বিস্তৃতি (দেকার্ত)
৩৬) মুখ্যগুণ = দ্রব্যের স্বরূপগত ধর্ম — দেকার্ত
৩৭) গৌণ গুণ = দ্রব্যের বিকার — দেকার্ত
৩৮) চেতনা = মনের মুখ্যগুণ — দেকার্ত
৩৯) যে দ্রব্যের রূপান্তর হয় → জড় ও আত্মা (দেকার্ত)
৪০) যে দ্রব্যের রূপান্তর হয় না → ঈশ্বর (দেকার্ত)
৪১) স্পিনোজার দ্রব্য মত → অদ্বৈতবাদ
৪২) “স্বয়ম্ভু ও স্ববেদ্য হল দ্রব্য” — স্পিনোজা
৪৩) স্পিনোজা স্বীকার করেছেন → একটি দ্রব্য
৪৪) দ্রব্য ধারণায় একতত্ত্ববাদী → স্পিনোজা
৪৫) “ঈশ্বরই একমাত্র দ্রব্য” — স্পিনোজা
৪৬) জড়দ্রব্য ও আত্মাকে দ্রব্য মানেননি → স্পিনোজা
৪৭) অন্তর্বর্তী ঈশ্বরবাদ সমর্থন করেছেন → স্পিনোজা
৪৮) স্পিনোজা ছিলেন → সর্বেশ্বরবাদী
৪৯) “দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি” — স্পিনোজা
৫০) স্পিনোজার মতে সমগ্র জগত → ব্যক্ত প্রকৃতি
৫১) “স্পিনোজার দ্রব্য সিংহের গুহা” — হেগেল
৫২) লাইবনিজের দ্রব্যতত্ত্ব → মোনাডতত্ত্ব
৫৩) লাইবনিজ ছিলেন → বহুতত্ত্ববাদী দার্শনিক
৫৪) “স্বাধীন আত্মসক্রিয়তা দ্রব্যের লক্ষণ” — লাইবনিজ
৫৫) মনাড বা চিৎপরমাণুর অস্তিত্ব স্বীকার করেছেন → লাইবনিজ
৫৬) দ্রব্য মুখ্যগুণের আধার — লক
৫৭) “ধারণা দুই প্রকার: সরল ও জটিল” — লক
৫৮) “দ্রব্য = জ্ঞাত গুণের অজ্ঞাত আধার” — লক
৫৯) “দ্রব্য হল যা আমি জানি না” — লক
৬০) জন্মের সময় মন = অলিখিত সাদা কাগজ — লক
৬১) বাহ্য ও আন্তর দ্রব্য স্বীকার করেছেন → লক
৬২) “দ্রব্য নেই, আছে শুধু মন ও ধারণা” — বার্কলে
৬৩) “দ্রব্য ধারণা ছাড়া কিছু নয়” — বার্কলে
৬৪) জড় দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন → বার্কলে
৬৫) “বিমূর্ত জড় দ্রব্য নেই” — বার্কলে
৬৬) বার্কলের দ্রব্যতত্ত্বের পরিণতি → অহংসর্বস্ববাদ
৬৭) অহংসর্বস্ববাদ অর্থ → শুধু আমি ও আমার ধারণা অস্তিত্বশীল
৬৮) বার্কলের মতে আত্মা → দুই প্রকার
৬৯) পাশ্চাত্য দর্শনের সংশয়বাদী → হিউম
৭০) “দ্রব্য = গুণের সমষ্টি” — হিউম
৭১) “দ্রব্য বলে কিছু নেই” — হিউম
৭২) “ইন্দ্রিয়জ + ধারণা = প্রত্যক্ষণ” — হিউম
৭৩) জড় দ্রব্য = সংবেদন সমষ্টি (হিউম)
৭৪) আত্মার অস্তিত্ব অস্বীকার করেছেন → হিউম
৭৫) স্থায়ী আত্মার মুদ্রণ নেই → হিউম
৭৬) “দ্রব্য ধারণা অভিজ্ঞতাপূর্ব আকার” — কান্ট
৭৭) হিউমের দ্রব্য মতবাদের পরিণতি → সংশয়বাদ
৭৮) ঈশ্বর = নিরপেক্ষ দ্রব্য (দেকার্ত) → ঈশ্বর
৭৯) অ্যারিস্টটলের মতে দ্রব্য উদাহরণ → চেয়ার
৮০) মেটাফিজিকসে দ্রব্যের প্রকার → চারটি (অ্যারিস্টটল)।

অধ্যায় ২: কার্যকারণ সম্পর্ক (Causality Relation)

১) কারণ কি ? → যার জন্য কোন কিছু ঘটে তাই হলো কারণ।
২) “গুণের দিক থেকে কারণ হলো কার্যের অব্যবহিত, শর্তান্তরহীন, অপরিবর্তনীয়, পূর্ববর্তী ঘটনা এবং পরিমাণের দিক থেকে কারণ হলো কার্যের সমান” – কে একথা বলেছেন ? → কার্ভেথ রিড
৩) কার্যকারণ সম্পর্কে লৌকিক মত কি ? → কারণ হলো একটি শক্তি বিশেষ যা সক্রিয়ভাবে কার্যকে উৎপন্ন করে।
৪) লৌকিক মতে কারণ ও কার্যের সম্পর্ক কি ? → অকালিক।
৫) লৌকিক মতে কার্যকারণের মধ্যে কি সম্বন্ধ বর্তমান ? → অবশ্যম্ভব।
৬) বৈজ্ঞানিক মতে শক্তি হলো → কার্য ও কারণ।
৭) কাদের মতে কার্য ও কারণ এর মধ্যে আবশ্যিক সম্পর্ক রয়েছে ? → বুদ্ধিবাদীদের মতে।
৮) ‘কারণের স্বভাবের মধ্যে কার্যের ব্যাখ্যা পাওয়া যায়’ – উক্তিটি কাদের ? → বুদ্ধিবাদীদের।
৯) কার্যকারণের ধারণা হলো সহজাত – কারা একথা বলেন ? → বুদ্ধিবাদীরা।
১০) কারণ কার্যকে প্রসক্ত করে – উক্তিটি কার ? → বুদ্ধিবাদীদের।
১১) প্রসক্তি সম্পর্ক কে বলা হয় → যৌক্তিক সম্পর্ক।
১২) বুদ্ধিবাদীদের কার্যকারণ সংক্রান্ত মতবাদটির নাম কি ? → প্রসক্তিতত্ত্ব।
১৩) কার্যকারণ সম্পর্কে প্রশক্তি তত্ত্বের প্রবক্তা কে ? → ইউয়িং।
১৪) প্রসক্তি তত্ত্বের একজন সমর্থকের নাম লেখ ? → দেকার্ত।
১৫) কারণ ও কার্যের অনিবার্যতা হলো যৌক্তিক অনিবার্যতা – একথা কে বলেছেন ? → ইউয়িং।
১৬) কার্যকারণ সম্বন্ধ বিষয়ক ইউয়িং এর গ্রন্থটির নাম কি ? → The Fundamental Questions of Philosophy.
১৭) প্রসক্তিবাদীদের মতে, যদি A,B এর কারণ হয় তবে → A ঘটলে B অবশ্যই ঘটবে।
১৮) কে ঈশ্বরকে একমাত্র কারণ বলেছেন ? → বার্কলে।
১৯) শক্তির ধারণা কাল্পনিক – কে এ কথা বলেছেন ? → হিউম।
২০) “কারণ হলো এমন একটি শক্তি যা আবশ্যকভাবে কার্য উৎপাদন করে” – উক্তিটি কার ? → লক।
২১) কারণ ও কার্যের মধ্যে বাহ্যিক সম্পর্কের কথা কারা বলেন ? → অভিজ্ঞতাবাদীরা।
২২) মানসিক শক্তিকে ঐশ্বরিক শক্তি হিসেবে গ্রহণ করেছেন কে ? → বার্কলে।
২৩) ‘কারণ হলো কার্যের নিহত পূর্ববর্তী ঘটনা’ – উক্তিটি কার ? → হিউম।
২৪) “আমাদের অভ্যাসজাত মানসিক প্রত্যাশা থেকেই কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধের ধারণা সৃষ্টি হয়।” – উক্তিটি কার ? → হিউম।
২৫) ‘অভিজ্ঞতার সাহায্যে অনিবার্য সম্বন্ধের কোন জ্ঞান হয় না।’ – কে একথা বলেছেন ? → হিউম।
২৬) উদ্দেশ্য মূলক কার্যকারণবাদে বিশ্বাসী হলেন → ভাববাদী দার্শনিক।
২৭) কার্য কি ? → যা কিছু ঘটে তাই হলো কার্য।
২৮) কারণ হলো কার্যের → পূর্ববর্তী ঘটনা।
২৯) কার্য হলো কারণের → পরবর্তী ঘটনা।
৩০) কার্য ও কারণ সম্পর্কে সাধারণ মানুষের মত কে বলা হয় ? → লৌকিকবাদ।
৩১) “কারণ ঘটলে কার্য অবশ্যই ঘটবে” – কারা একথা বলেন ? → লৌকিকবাদিগণ।
৩২) “কারণের মধ্যে যে পরিমাণ শক্তি থাকে, কার্যের মধ্যেও সেই পরিমাণ শক্তি থাকে।” – এটি কাদের মত ? → বৈজ্ঞানিক মত।
৩৩) বৈজ্ঞানিক দিক থেকে কারণ ও কার্যের সম্বন্ধ হলো → পরিমাণগত।
৩৪) “আগুনে হাত দিলে হাত পুড়বে।” – এখানে দুটি ঘটনার মধ্যে সম্পর্ক কি ? → অনিবার্য সম্পর্ক।
৩৫) যান্ত্রিক কার্যকারণবাদে বিশ্বাসী হলেন → জড়বাদী দার্শনিক।
৩৬) “কার্যকারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতসিদ্ধ জ্ঞান নয়” – উক্তিটি কার ? → হিউম।
৩৭) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা কে ? → হিউম।
৩৮) কার্যকারণের পরিপ্রেক্ষিতে হিউমকে বলা হয় ? → সতত সংযোগবাদী।
৩৯) সতত সংযোগতত্ত্বের অপর নাম কি ? → নিয়তসংযোগতত্ত্ব।
৪০) “ভোরের স্বপ্ন সত্যি হয়।” – দুটি ঘটনার মধ্যে সম্বন্ধ কি ? → আকস্মিক।
৪১) “কার্যকারণ সম্বন্ধ হল কালিক পৌর্বাপর্য সম্বন্ধ।” – উক্তিটি কার ? → হিউম।
৪২) “কারণ ও কার্যের সম্বন্ধ হল সহ অবস্থিতির সম্বন্ধ।” – উক্তিটি কার ? → হিউম।
৪৩) “কার্যকারণ সম্পর্ক পৌনঃপুনিক সম্পর্ক” – উক্তিটি কার ? → হিউম।
৪৪) হিউমের সতত সংযোগতত্ত্ব হলো যুক্তিহীন – একথা বলেছেন → হোয়াইটহেড।
৪৫) বর্তমান কালের কোন দার্শনিক হিউমের মতবাদকে খন্ড করেছেন ? → রাসেল।
৪৬) জলপান করা ও তৃষ্ণা নিবারণ হওয়ার মধ্যে কি সম্পর্ক ? → কার্যকারণ সম্পর্ক।
৪৭) কারণ শব্দটিকে পর্যাপ্ত শর্ত অর্থে ব্যবহার করেছেন → মিল ও বেইন।
৪৮) কোন দার্শনিকের মতে, কার্যকারণ সম্বন্ধের ভিত্তি অভিজ্ঞতা ? → কান্ট।
৪৯) কোন দার্শনিক কার্যকারণ সম্বন্ধ কে বুদ্ধির আকার বলেছেন ? → কান্ট।
৫০) কান্ট বলেন কার্যকারণ মূলক বাক্য হল → পূর্বতসিদ্ধ।
৫১) কোন দার্শনিক কার্য ও কারণের মধ্যে অবশ্যম্ভব সম্বন্ধ স্বীকার করেন ? → মিল।
৫২) কারণ ও কার্যের মধ্যে বস্তুগত্য অস্তিত্ব আছে – উক্তিটি কার ? → হেগেল।
৫৩) প্রশক্তি কথাটির অর্থ হলো → যৌক্তিক অনিবার্যতার সম্বন্ধ।
৫৪) ______ দার্শনিকদের কার্যকারণ সম্পর্কিত মতের নাম প্রসক্তি সম্বন্ধ মতবাদ। → বুদ্ধিবাদী।
৫৫) ______ এর মতে কার্য ও কারণের সম্বন্ধ আবশ্যিক নয়। → হিউম।
৫৬) দৃষ্টিবাদী মতে কারণ ও কার্য দুটি বিচ্ছিন্ন → ঘটনা।
৫৭) হিউমের মতে কারণ হলো কার্যের → পূর্ববর্তী, এবং কার্য হলো কারণের → অনুবর্তী।
৫৮) কারণকে বলা হয় → স্রষ্টা।
৫৯) কার্যকে বলা হয় → সৃষ্টি।
৬০) হিউমের মতে কারণ ও কার্যের সম্পর্ক হল → বাহ্যিক সম্পর্ক।
৬১) “কারণ ও কার্যের ধারণা স্বতন্ত্র।” – একথা বলেছেন → হিউম।
৬২) অবরোহ যুক্তির হেতু বাক্য ও সিদ্ধান্তের মধ্যে → প্রসক্তি সম্বন্ধ থাকে।
৬৩) “কার্যকারণের সম্বন্ধটি কেবল অবভাসিক জগতেই প্রযোজ্য।” – একথা বলেছেন → কান্ট।

তোমাদের সেমিস্টারের প্রস্তুতি, মক টেস্ট, প্র‍্যাকটিস MCQ জন্য অবশ্যই EduTips App – বিনামূল্যে কোর্সে জয়েন করতে পারো।

WBCHSE Semester Prepration Notest EduTips App
👆 ছবিতে ক্লিক করুন

অধ্যায় ৩: দেহ-মন সমস্যা (Mind-Body Problem)

১) দেহ মন সম্পর্কিত দার্শনিক মতবাদ হল → ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ, সমান্তরালবাদ ও ভিন্নতাবাদ।
২) দেকার্ত এর দেহ ও মন সম্পর্কিত মতবাদটি পাশ্চাত্য দর্শনে কি নামে পরিচিত ? → দ্বৈতবাদ নামে পরিচিত।
৩) দেকার্ত কোন গ্রন্থে দেহ ও মনকে নিরপেক্ষ দ্রব্য বলে উল্লেখ করেছেন ? → Meditations গ্রন্থে।
৪) আত্মার সঙ্গে দেহের সম্পর্ককে দেকার্ত কি বলে উল্লেখ করেছেন ? → স্পষ্ট ও বিবিক্ত।
৫) দেকার্ত দেহ ও মনের সম্পর্ক বোঝানোর জন্য কোন উপমা ব্যবহার করেছেন ? → জাহাজ ও জাহাজের পাইলট, যন্ত্র ও যাত্রী, চালক ও চালিত।
৬) দেকার্তের মতে দেহ ও মনের ঐক্য কোথায় ঘটে ? → পিনিয়াল গ্রন্থিতে।
৭) দেহ মন সম্পর্কিত ক্রিয়া প্রতিক্রিয়াবাদকে “কার্তেজীয় কলঙ্ক” কে বলেছেন ? → বার্নার্ড উইলিয়ামস।
৮) স্পিনোজার সমান্তরালবাদের অপর নাম কি ? → দ্বিভঙ্গিবাদ।
৯) স্পিনোজার দ্রব্য তত্ত্বের সারকথা কি ? → দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।
১০) দ্বিভঙ্গিবাদের অপর নাম কি ? → দ্বিপার্শ্ববাদ।
১১) স্পিনোজা দেহ ও মন সম্পর্ক ব্যাখ্যার জন্য কোন উপমার উল্লেখ করেছেন ? → বক্র কাচ।
১২) Ethics গ্রন্থটি কার লেখা ? → স্পিনোজা।
১৩) মানুষের কয়টি সত্তা আছে ? → দুটি সত্তা আছে।
১৪) দেহ হলো → জড়ধর্মী।
১৫) মন হলো → চেতনাধর্মী।
১৬) দেহ ও মন পরস্পর → বিপরীত ধর্মী।
১৭) “The Passions of the Soul” গ্রন্থটির লেখক কে ? → দেকার্ত।
১৮) দেকার্তের মতে দ্রব্য হলো → স্বনির্ভর।
১৯) দেকার্তের ক্রিয়া প্রতিক্রিয়া বাদের অপর নাম কি ? → মিথস্ক্রিয়াবাদ।
২০) বিস্তৃত ও স্থানান্তরযোগ্য দ্রব্য কোনটি ? → দেহ।
২১) দেকার্তের মতে আমরা যা জানি তা হলো → বাহ্যজগতের ছাপ।
২২) মন সম্পর্কে আমরা যে শব্দ ব্যবহার করি, রাইল তাকে কি বলেছেন ? → আচরণগত শব্দ।
২৩) দেহ মন সম্পর্কিত স্পিনোজার মতকে দ্বিভঙ্গিবাদ বলে কে উল্লেখ করেছেন ? → হসপার্স।
২৪) “দেহ ও মন ঈশ্বরের দুটি দিক” – উক্তিটি কার ? → স্পিনোজা।
২৫) লাইবনিজের মতে বিশুদ্ধ চিৎপরমাণু হলো → ঈশ্বর।
২৬) লাইবনিজের মতে দেহ মনের সম্পর্কের মূলে রয়েছে → পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নিয়ম।
২৭) দেকার্তের ক্রিয়া প্রতিক্রিয়া বাদের সমালোচনায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন কারা ? → গিলবার্ট রাইল ও বার্নার্ড উইলিয়ামস।
২৮) কোন মতে দৈহিক ক্রিয়া ও মানসিক ক্রীড়ার মধ্যে কার্যকারণ সম্বন্ধ নেই ? → সমান্তরালবাদ।
২৯) লাইবনিজের মতে নিশ্ছিদ্র মনাডগুলির মধ্যে কি সম্বন্ধ থাকা সম্ভব নয় ? → কার্যকারণ।
৩০) জগতের নিয়মশৃঙ্খলা কি ব্যাখ্যা করার জন্য লাইবনিজ কোন নিয়মের উল্লেখ করেছেন ? → পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য।
৩১) স্পিনোজার দ্বিভঙ্গি মতবাদ কোন নামে পরিচিত? → অদ্বৈতবাদ
৩২) স্পিনোজার মতে দেহ ও মনের সম্পর্ক কী? → সহ-পরিবর্তনের সম্পর্ক
৩৩) সমান্তরালবাদীরা কী বলেন? → দেহ ও মন পরস্পর নিরপেক্ষ
৩৪) লাইবনিজ কে ছিলেন? → বহুত্ববাদী দার্শনিক
৩৫) স্পিনোজা তার সমান্তরালবাদে ঈশ্বরকে কী রূপে মেনেছেন? → স্বয়ংসম্পূর্ণ সত্তা
৩৬) দ্বিভঙ্গি তত্ত্বে কোন রূপক ব্যবহার করা হয়েছে? → বক্র কাচ
৩৭) দেকার্তের দেহ ও মনের সম্পর্ক বিষয়ক মতবাদ কী নামে পরিচিত? → ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
৩৮) দেকার্তের মতে দেহ ও মন কেমন? → পরস্পর নিরপেক্ষ ও স্বতন্ত্র দ্রব্য
৩৯) দেকার্তের মতে দ্রব্য কী? → গুণের আধার
৪০) চেতন জগতের মূলে কী আছে? → চেতন দ্রব্য
৪১) লাইবনিজের মতে মনাড কেমন? → স্বয়ংসম্পূর্ণ ও গবাক্ষহীন
৪২) দেহ ও মনকে প্রকৃতিগতভাবে কেমন মনে হলেও মূলগতভাবে কী নেই? → পার্থক্য নেই
৪৩) দেকার্তের মতে দেহ ও মনের ক্রিয়া প্রতিক্রিয়ায় কী প্রয়োজন? → গুণগত ও পরিমাণগত সাদৃশ্যের সমতা
৪৪) দেহ মনের সম্বন্ধ ব্যাখ্যার জন্য লাইবনিজ কোন রূপক ব্যবহার করেছেন? → দুটি একই সময় নির্দেশ করা ঘড়ি
৪৫) সকল পরিবর্তনশীল বস্তু কী? → ঈশ্বরের বিস্তার ও চিন্তন গুণের বিচার
৪৬) লাইবনিজের মতে দেহ ও মনের সৃষ্টিকর্তা কে? → ঈশ্বর
৪৭) স্পিনোজার সমান্তরাল তত্ত্বে ঈশ্বর কেমনভাবে প্রতিষ্ঠা লাভ করেছে? → এক ও অদ্বিতীয়রূপে
৪৮) দেকার্তের মতে দ্রব্য কী? → গুণের আধার
৪৯) মন পদার্থটি কেমন? → অবিভাজ্য
৫০) দেকার্তের মতে দ্রব্য কারা? → ঈশ্বর, মন, দেহ

অধ্যায় ৪: বেদান্তের প্রাথমিক ধারণা (Vedanta: Basic Concepts)

১) ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যাকয়টি? → ছয়টি
২) বেদের অংশ নয় — → সাম
৩) প্রাচীন উপনিষদের সংখ্যা কয়টি? → ১২ টি
৪) বেদান্ত দর্শনের প্রবর্তক কে? → মহর্ষি বাদরায়ণ
৫) “ব্রহ্মসূত্র” গ্রন্থের রচয়িতা কে? → মহর্ষি বাদরায়ণ
৬) “ব্রহ্মসূত্র” আর কি নামে পরিচিত? → বেদান্তসূত্র
৭) মহর্ষি বাদরায়ণের অন্য নাম কি? → বেদব্যাস
৮) “চতুর্কাধ্যায়ী” কে বলা হয়? → ব্রহ্মসূত্রকে
৯) বেদান্তসূত্রের কোন অধ্যায়ে ব্রহ্মের তাৎপর্যকে প্রকাশ করা হয়েছে? → সমন্বয় অধ্যায়
১০) শংকরাচার্যের অদ্বৈতবাদের সূত্রটি কি? → ব্রহ্ম সত্যং জগন্মিথ্যা জীবো ব্রোহ্মৈব নাপরঃ
১১) ‘ব্রহ্মসত্য জগৎ মিথ্যা’ – উক্তিটি কার? → শংকরাচার্য
১২) “জীব ও ব্রহ্ম অভিন্ন” – কে একথা বলেছেন? → শংকরাচার্য
১৩) “ব্রহ্ম ও আত্মা অভিন্ন” – একথা কে বলেন? → শংকরাচার্য
১৪) শংকরাচার্যের মতে ব্রহ্মের স্বরূপ কি? → সৎ, চিৎ ও আনন্দস্বরূপ
১৫) “ব্রহ্মচারা ঈশ্বর সত্যাহীন” – উক্তিটি কার? → শংকরাচার্য
১৬) শংকরাচার্যের মতে সগুণ ব্রহ্ম হল — → মায়া উপহিত
১৭) অদ্বৈত মতে পরব্রহ্মকে বলা হয়? → ব্রহ্ম
১৮) শংকরাচার্য কয় প্রকার সত্তা স্বীকার করেন? → তিন প্রকার
১৯) শংকরাচার্যের মতে জগৎ হল — → মিথ্যা
২০) অদ্বৈত বেদান্ত দর্শনে জগতকে কোন অর্থে মিথ্যা বলা হয়? → পারমার্থিক অর্থে
২১) অদ্বৈত মতে জগতের স্বরূপ হলো — → জগত ব্রহ্মের বিবর্ত
২২) অদ্বৈত মতে মুক্তি হল — → ব্রহ্মসাক্ষাৎকার বা ব্রহ্ম উপলব্ধি
২৩) অদ্বৈত বেদান্ত মতে মায়া হলো — → অনির্বচনীয়
২৪) “সপ্তধা অনুপপত্তি” – কার মতবাদ? → রামানুজ
২৫) রামানুজ হলেন — → বিশিষ্টাদ্বৈতবাদী দার্শনিক
২৬) রামানুজ তার মতবাদে ব্রহ্মকে বলেছেন — → সবিশেষ, বিশেষণযুক্ত
২৭) রামানুজ মতে সগুণ ব্রহ্ম হলেন — → ঈশ্বর
২৮) “ত্রিতত্ত্ব” মতবাদটিকে স্বীকার করেছেন? → রামানুজ
২৯) রামানুজের মতে জগৎ হল — → ব্রহ্মের পরিনাম
৩০) রামানুজের মতে ব্রহ্ম ও জীবের সম্পর্ক হল — → ভেদাভেদের সম্পর্ক
৩১) “মায়া মিথ্যা নয়” – উক্তিটি কার? → রামানুজ
৩২) রামানুজের মতে “প্রপত্তি” হল — → ঈশ্বরের নিকট আত্মসমর্পণ করা
৩৩) মধ্বাচার্য হলেন — → দ্বৈতবাদী দার্শনিক
৩৪) ভারতীয় দর্শনে মোট সম্প্রদায় হল — → নয়টি
৩৫) বেদ কয়টি? → চারটি
৩৬) বেদের অংশগুলি কয়টি কাণ্ডে বিভক্ত? → দুটি কাণ্ডে বিভক্ত
৩৭) বেদের কর্মকাণ্ড বলা হয়? → সংহিতা ও ব্রাহ্মণকে
৩৮) বেদের জ্ঞানকাণ্ড বলা হয়? → অরণ্যক ও উপনিষদকে
৩৯) বেদান্ত শব্দের ধাতুগত অর্থ কি? → বেদের শেষ বা অন্ত
৪০) বেদান্ত বলা হয় — → উপনিষদকে
৪১) উপনিষদের আলোচনার বিষয় কি? → বেদের অন্তর্নিহিত দার্শনিক চিন্তাভাবনা
৪২) অবিদ্যা বা অজ্ঞানকে অদ্বৈত বেদান্তে কি নামে বর্ণনা করা হয়? → মায়া
৪৩) শঙ্করের মতে ব্রহ্ম হলেন? → চৈতন্যস্বরূপ
৪৪) পঞ্চিকরণ ও সিদ্ধান্ততত্ত্ববিন্দু গ্রন্থের রচয়িতা কে? → শংকরাচার্য
৪৫) শংকরাচার্য কয়টি অদ্বৈত মঠ স্থাপন করেছিলেন? → চারটি
৪৬) বেদান্ত দর্শনে কয়টি উপসম্প্রদায় রয়েছে? → পাঁচটি
৪৭) কেবলাদ্বৈতবাদের সমর্থক হলেন — → শংকরাচার্য
৪৮) বিশিষ্টাদ্বৈতবাদের প্রবর্তক কে? → রামানুজ
৪৯) দ্বৈতাদ্বৈতবাদের প্রবর্তক হলেন — → নিম্বারকাচার্য
৫০) দ্বৈতবাদের প্রবক্তা হলেন — → মধ্বাচার্য
৫১) অদ্বৈত বাদের মূল বক্তব্য কি? → প্রকৃত সত্তা এক ও অদ্বিতীয়
৫২) “ব্রহ্ম একমেবাদ্বিতীয়ম” – এর অর্থ কি? → ব্রহ্ম এক ও অদ্বিতীয়
৫৩) অদ্বৈত বাদের ঐতিহাসিক প্রতিষ্ঠাতা কে? → গৌড়পাদ
৫৪) উপনিষদের মহাবাক্য “তত্ত্বমসি বা তৎ তম অসি” এর অর্থ কি? → তুমিই ব্রহ্ম
৫৫) আচার্য শংকর হলেন — → বেদান্ত দার্শনিক
৫৬) পরিনামবাদীর সমর্থক হলেন — → রামানুজ
৫৭) রামানুজের মতে জগৎ হল — → ব্রহ্মের পরিনাম
৫৮) পঞ্চমবেদ কি? → পুরান
৫৯) শংকরাচার্যের মতে কোন কর্মের ফল ভোগ না হওয়া পর্যন্ত শরীরের বিনাশ হয় না? → প্রারব্ধ
৬০) “ঈশ্বর প্রাপ্তি জীবনের লক্ষ্য” – এ কথা কে বলেছেন? → রামানুজ
৬১) অদ্বৈত বেদান্তি শঙ্করের মতে মায়ার দুটি কাজ হলো → আবরণ ও বিক্ষেপ
৬২) মায়াবাদের বিরুদ্ধে সপ্ত অনুপপত্তির উত্থাপক ছিলেন → রামানুজ
৬৩) শঙ্করের মতে মায়া ব্রহ্মে জগৎ প্রপঞ্চ আরোপ করে → ব্রহ্মে জগৎ প্রপঞ্চ
৬৪) ‘জীব ও ব্রহ্ম অভিন্ন’ – একথা মেনেছেন → অদ্বৈত দর্শন
৬৫) শঙ্করের দৃষ্টিতে ব্রহ্মের জ্ঞান প্রদানের একমাত্র প্রমাণ হলো → শব্দ
৬৬) “তত্ত্বমসী” বাক্যে “তৎ” শব্দের অর্থ হলো → নির্গুণ ব্রহ্ম
৬৭) অদ্বৈত বেদান্ত মতে সত্য হলো → ব্রহ্মই একমাত্র সত্য
৬৮) শঙ্করের বেদান্ত দর্শনকে বলা হয় → কেবলাদ্বৈতবাদ
৬৯) অদ্বৈত বেদান্তের প্রথম যথার্থ প্রবর্তক ছিলেন → গৌড়পাদ
৭০) “তত্ত্বমসি” মহাবাক্যের দ্বারা বেদান্তে প্রমাণ করা হয় → জীব ও ব্রহ্ম অভিন্ন
৭১) শংকরাচার্যের মতে মিথ্যা শব্দের অর্থ হলো → অলীক
৭২) শঙ্করের মতে শরীর সৃষ্টি হয়েছে → মায়া দ্বারা
৭৩) অবিদ্যার কারণে সংসার চক্রে বারবার আবর্তিত যে জীব, সে হলো → বদ্ধ জীব
৭৪) বল্লভাচার্যের মতে ব্রহ্ম ও জীবজগৎ মূলত হলো → অভিন্ন
৭৫) আচার্য শংকর এর মতে জগৎ হলো → সদ সদ বিলক্ষণ

অধ্যায় : আত্মহত্যা এবং স্বস্তিমৃত্যু বা ইচ্ছা মৃত্যু (Suicide and Euthanasia)

১) “Suicide” গ্রন্থটি কার লেখা? → এলিম দুরখেয়েম
২) দুরখেয়েম Suicide গ্রন্থে কয় প্রকার আত্মহত্যার কথা বলেছেন? → চার প্রকার
৩) “সতীদাহ প্রথা” কোন ধরনের আত্মহত্যার উদাহরণ? → পরার্থবাদী আত্মহত্যা
৪) পদার্থবাদী আত্মহত্যাকে কয় ভাগে ভাগ করা যায়? → তিন ভাগে
৫) “জঙ্গি সংগঠনের আত্মঘাতী বোমা বিস্ফোরণ” কোন ধরনের আত্মহত্যার উদাহরণ? → ঐচ্ছিক পরার্থবাদী
৬) “শর্তহীন আদেশ” নীতি প্রণয়ন করেছেন কোন দার্শনিক? → ইমানুয়েল কান্ট
৭) আত্মহননকে রাষ্ট্রবিরোধী কাজ বলে উল্লেখ করেছেন কে? → অ্যারিস্টটল
৮) Laws গ্রন্থটি কার লেখা? → প্লেটো
৯) কোন ধরনের আত্মহত্যার ক্ষেত্রে ব্যক্তি সমাজ থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন থাকে? → অহংবাদী আত্মহত্যা
১০) ফ্রয়েডের মতে মানুষের প্রেষণা কয়টি? → দুটি
১১) “ইরোজ” শব্দটির অর্থ কী? → বাঁচার প্রবৃত্তির কারণ
১২) আত্মগ্লানি বা নীতিভ্রষ্ট মানুষের আত্মহত্যা কি নামে পরিচিত? → অধঃপতনজনিত আত্মহত্যা
১৩) ইলিয়াডওডিসি মহাকাব্যের লেখক কে? → হোমার
১৪) “মানুষ হলো ঈশ্বরের অস্থাবর সম্পত্তি এবং জীবনটা হলো বন্দিশালা” – উক্তিটি কার? → সক্রেটিস
১৫) আত্মহত্যার অন্যতম কারণ কী? → মানসিক কারণ
১৬) আত্মহত্যা প্রকৃতির নিয়মের পরিপন্থী নয় – কে একথা বলেছেন? → সিগমুন্ড ফ্রয়েড
১৭) কোন রোগই সাধারণত কয় ধরনের যন্ত্রণা ভোগ করে? → দুই
১৮) “রোগীকে এমন এক মানসিক অবস্থায় থাকতে হবে যে অবস্থাটি তার কাছে অসহনীয় বলে বোধ হচ্ছে” – এটি ইউথ্যানেসিয়ার কোন শর্ত? → প্রথম শর্ত
১৯) কোন মতবাদে বলা হয় আত্মসচেতন ও বিচারশীল মানুষের কাছে মৃত্যু অপেক্ষা জীবন স্বাভাবিকভাবে কাম্য? → উপযোগবাদ
২০) Practical Ethics গ্রন্থটির লেখক কে? → পিটার সিঙ্গার
২১) Moral Problems গ্রন্থটি কে রচনা করেন? → আর বি ব্রান্ট
২২) যখন রোগী নিজে মারা যেতে চায় না অথচ পরিবারের স্বার্থে ও সম্মতিতে তার মৃত্যু ঘটানো হয় তখন তাকে বলা হয় → অনৈচ্ছিক কৃপাহত্যা
২৩) কোন ধরনের কৃপাহত্যাকে “হত্যা” বা “Killing” বলা হয়? → অনৈচ্ছিক কৃপাহত্যা ও সক্রিয় কৃপাহত্যা
২৪) আত্মহত্যার ইংরেজি প্রতিশব্দটি কোন শব্দ থেকে এসেছে? → ল্যাটিন
২৫) “নির্জ্ঞান মন হল আত্মহনন ক্রিয়ার আধার” – কে বলেছেন? → সিগমুন্ড ফ্রয়েড
২৬) “Suicide” শব্দটি প্রথম কে ব্যবহার করেন? → থমাস ব্রাউন
২৭) যখন রোগীর বেঁচে থাকার উপায়গুলি তার কাছ থেকে তুলে নিয়ে রোগীর মৃত্যু ত্বরান্বিত করা হয় তখন সেটিকে কোন প্রকার কৃপাহত্যা বলা হয়? → নিষ্ক্রিয় কৃপাহত্যা
২৮) Elements of Moral গ্রন্থটি কে রচনা করেন? → জেমস র‍্যাচেল
২৯) “তুমি অন্যের কাছে যে রূপ আচরণ প্রত্যাশা করবে, অন্যের প্রতিও তুমি স্বরূপ আচরণ করবে।” – ইউথ্যানেসিয়ার সাপক্ষে এই যুক্তিটি কি নামে পরিচিত? → স্বর্ণনীতির যুক্তি
৩০) কাদের মতে সক্রিয় ও নিষ্ক্রিয় ইউথ্যানেসিয়ার মধ্যে কোন গুণগত পার্থক্য নেই? → পরিণামবাদী
৩১) The Metaphysics of Morals গ্রন্থটির রচয়িতা কে? → ইমানুয়েল কান্ট
৩২) কান্টের মতে কোন ধরনের মানুষ আত্মহত্যার ইচ্ছা করতে পারে না? → বিচারবুদ্ধি সম্পন্ন মানুষ
৩৩) “যে কাজ সুখ উৎপন্ন করে সেই কাজ উচিত কাজ আর যে কাজ দুঃখ উৎপন্ন করে সেটি অনুচিত কাজ” – এই মতবাদের সমর্থক কারা? → উপযোগবাদ
৩৪) কোমায় আচ্ছন্ন ব্যক্তির হয়ে ইউথ্যানেসিয়া করার সিদ্ধান্ত যে ব্যক্তি নেবে একদিক থেকে তাকে কি বলা যায়? → প্রতিবন্ধী
৩৫) কোন দার্শনিক আত্মহত্যার সপক্ষে যুক্তি দিয়েছেন? → ডেভিড হিউম
৩৬) চিকিৎসকের মূল ব্রত কী? → রোগীর জীবন রক্ষা করা
৩৭) Thanatos কথার অর্থ কী? → মৃত্যু
৩৮) সর্বপ্রথম কোন দেশে কৃপাহত্যা বা ইউথ্যানেসিয়াকে বৈধ বলে স্বীকার করা হয়? → নেদারল্যান্ড
৩৯) একজন ব্যক্তি একটি শিশুকে জলে ডুবিয়ে হত্যা করল – এটি কোন ধরনের হত্যা? → সক্রিয় হত্যা
৪০) প্রত্যক্ষ সহায়তা যুক্ত থাকে কোন ক্ষেত্রে? → ইউথ্যানেসিয়া
৪১) মানুষের জীবনের বিনাশ ঘটানো অনৈতিক কাজ – এটিকে সমর্থন করেন → জেরেমি বেন্থাম
৪২) ইউথ্যানেসিয়া শব্দটির প্রতিশব্দ হলো → Mercy Killing, Good Death, Gentle Death
৪৩) কান্টের মতে কখনোই মানুষকে লক্ষ্য পূরণের জন্য → উপায়রূপে বিবেচনা করা উচিত নয়।
৪৪) অস্তিত্ববাদী সাহিত্যিক ও দার্শনিক হলেন → আলবেয়র কামু
৪৫) হত্যার একটি পরিমার্জিত রূপ হলো → কৃপাহত্যা
৪৬) ‘Eu’ কথার অর্থ হলো → সহজ
৪৭) ইউথ্যানেসিয়া কে অনেক সময় বলা হয় → অনুকম্পাজনিত হত্যা
৪৮) কৃপাহত্যার জন্য রোগী নিজে ইচ্ছা প্রকাশ করলে সেই মৃত্যুকে বলা হয় → ঐচ্ছিক কৃপাহত্যা
৪৯) সক্রিয় হত্যা পরিচিত → Act of Commission নামে
৫০) নীতিবিদরা কর্তব্যের কথা বলেন প্রধানত → দুই প্রকার
৫১) “Suicide” শব্দটি এসেছে → Suicidium শব্দ থেকে
৫২) রোগাক্রান্ত ব্যক্তির মৃত্যু ঘটানোর ব্যাপারটি করতে হবে কোন → ডাক্তার এর সহায়তায়
৫৩) কোমা হলো রোগীর → অচেতন অবস্থা
৫৪) ইউথ্যানেসিয়া → দুঃখ দেশের পরিমাণ হ্রাস করে, → সুখ এর পরিমাণ বৃদ্ধি করে
৫৫) কোমা অবস্থায় ব্যক্তি পরিণত হয় → জড়বস্তু তে
৫৬) অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নারস ডিকশনারিতে আত্মহত্যার সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ হলো → ইচ্ছাকৃতভাবে নিজেকে হত্যা করা
৫৭) দুরখেইম ছিলেন একজন → সমাজ বিজ্ঞানী
৫৮) সক্রেটিসের মতে মানুষ হলো ঈশ্বরের → অস্থাবর সম্পত্তি
৫৯) প্লেটো আত্মহত্যা বিরোধী যুক্তি দিয়েছেন → ফেডোলজ গ্রন্থে
৬০) মৃত্যুর প্রবৃত্তির কারণ প্রেষণাটি হলো → থানাটোস
৬১) মধ্যযুগের ধর্ম দার্শনিক → সেন্ট অগাস্টিন আত্মহননকে ক্ষমার অযোগ্য অপরাধ বলেছেন
৬২) নৈতিকতার নীতি কে কান্ট বলেছেন → শর্তহীন আদেশ

অধ্যায় ৬: পরিবেশ নীতিবিদ্যা- প্রকৃতি ও পরিসর
(Environmental Ethics)

১) পরিবেশের উপাদান কি? – জল, মাটি, বাতাস, নদীনালা, পশুপখি, কীটপতঙ্গ ইত্যাদি
২) পরিবেশের প্রতি মানুষের মনোভাব কেমন? – অচেতন
৩) পরিবেশের প্রতি মানব সমাজের দৃষ্টিভঙ্গি ও আচরণ কেমন? – অনৈতিক
৪) পরিবেশ নীতিবিদ্যা হলো কি? – ব্যবহারিক নীতিবিদ্যার শাখা
৫) পরিবেশ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কি? – যা পরিবৃত করে
৬) পরিবেশ শব্দটির ইংরেজি প্রতিশব্দ কি? – Environment
৭) Environ শব্দের অর্থ কি? – পারিপার্শ্বিক অবস্থা
৮) Environ শব্দটি কোন ভাষার শব্দ? – ফরাসি শব্দ
৯) উদ্ভিদ ও প্রাণি-সহ সমগ্র অ-মানসী প্রকৃতি কী? – সংকীর্ণ অর্থে পরিবেশ
১০) ব্যাপক অর্থে পরিবেশ কী? – প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট পরিবেশ
১১) পরিবেশ নীতিবিদ্যায় পরিবেশ শব্দটি কোন অর্থে গৃহীত হয়েছে? – ব্যাপক অর্থে
১২) মানুষ ও প্রকৃতির সম্বন্ধ কী? – ক্রিয়া প্রতিক্রিয়ার সম্বন্ধ
১৩) পরিবেশের কোন প্রকার অবনমন ঘটলে প্রাকৃতিক সম্পদের বিনাশ ঘটে? – পরিমাণ ও গুণ উভয় প্রকার অবনমন
১৪) পরিবেশের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত? – নৈতিক বিধি দ্বারা নিয়ন্ত্রিত
১৫) জীবন সুরক্ষা তন্ত্র বলা হয় কাকে? – প্রাকৃতিক পরিবেশকে
১৬) পরিবেশ নীতিবিদ্যার প্রধান কাজ কি? – প্রকৃতির প্রতি কর্তব্যবোধের উন্মেষ ঘটানো
১৭) পরিবেশ নীতিবিদ্যার ব্যাপ্তি কেমন? – সুদূর বিস্তৃত
১৮) পরিবেশ নীতিবিদ্যার ব্যাপ্যতা কী? – স্থানগত এবং কালগত
১৯) মানবকেন্দ্রিক মতবাদ অনুসারে পরতমূল্য কার আছে? – প্রকৃতির
২০) অ্যারিস্টটল কোন নৈতিক মতবাদের সমর্থক? – মানবকেন্দ্রিক মতবাদ
২১) মানবকেন্দ্রিক মতবাদের সমর্থক কারা? – অ্যারিস্টটল, সেন্ট অ্যাকুইনাস, মানুয়েল কান্ট
২২) প্রজাতিবাদ অনুসারে কিসের মূল্য বেশি? – মনুষ্য প্রজাতির মূল্য ও মর্যাদা ইতর প্রাণীর তুলনায় বেশি
২৩) পরিবেশের দুটি প্রকার কি? – প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট পরিবেশ
২৪) বিংশ শতাব্দীর কোন সময় থেকে পরিবেশ সমস্যা নিয়ে সচেতনতা দেখা যায়? – সত্তরের দশক
২৫) পরিবেশ নীতিবিদ্যার প্রসঙ্গটি প্রথম উপস্থাপিত করেন কে? – রিচার্ড রর্টি
২৬) কোন ভারতীয় দর্শন সম্প্রদায়ে পরিবেশের প্রভাব বেশি? – বৌদ্ধ ও জৈন দর্শন
২৭) মানুষ ও প্রকৃতির ক্রিয়া প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করে কি? – পরিবেশ নীতিবিদ্যা
২৮) পরিবেশ নীতিবিদ্যার প্রকার নয় কোনটি? – জৈবিক নীতিশাস্ত্র
২৯) পরিবেশ বিষয়ে মানুষের কয় প্রকার দৃষ্টিভঙ্গি আছে? – দুই প্রকার
৩০) পরিবেশ সম্পর্কিত দুই প্রকার দৃষ্টিভঙ্গি কী? – প্রকৃতিকেন্দ্রিক ও মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি
৩১) মানবকেন্দ্রিক নৈতিক দৃষ্টিভঙ্গি অনুসারে মানুষের স্থান কেমন? – প্রকৃতির সমস্ত উপাদানের মধ্যে সর্বোচ্চ
৩২) “মানুষ সর্বোচ্চ সুখ ভোগের অধিকারী”—এটি কোন দৃষ্টিভঙ্গির? – মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি
৩৩) প্রকৃতিকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি অনুসারে কার গুরুত্ব বেশি? – প্রাকৃতিক বিভিন্ন উপাদানের
৩৪) মানবকেন্দ্রিক মতবাদের অপর নাম কি? – নৃ-কেন্দ্রিক
৩৫) মানবকেন্দ্রিক মতবাদ অনুসারে নৈতিকতা কার জন্য সীমাবদ্ধ? – মানুষের ক্ষেত্রেই
৩৬) মানবকেন্দ্রিক মতবাদ অনুসারে স্বত:মূল্য কার আছে? – একমাত্র মানুষের
৩৭) সংবেদীতত্ত্বের প্রবক্তা কে? – জেরেমি বেন্থাম
৩৮) “Respect for Nature” গ্রন্থের রচয়িতা কে? – পল টেলর
৩৯) নীতিবিদ্যার সঙ্গে বাস্তুকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি সংযুক্ত করেছেন কে? – আল্ডো লিওপোল্ড
৪০) “একান্ত প্রয়োজনীয় না হলে পরিবেশ নষ্ট করা উচিত নয়”—উক্তিটি কার? – পিটার সিঙ্গার
৪১) পরিবেশের দুই প্রকার নৈতিক মূল্য কী? – স্বত:মূল্য ও পরতমূল্য
৪২) অন্যের প্রয়োজন নিরপেক্ষভাবে বস্তুর মূল্য কি নামে পরিচিত? – স্বত:মূল্য
৪৩) স্বত:মূল্য নির্ভর করে কিসের উপর? – বস্তুটির নিজ মূল্যের উপর
৪৪) পরতমূল্য বলতে বোঝায় কী? – বস্তু দ্বারা উদ্দেশ্য সাধন
৪৫) গাছ থেকে লেখার কাগজ পাওয়া কোন মূল্য? – পরতমূল্য
৪৬) প্রকৃতির প্রতি আমাদের ক্রিয়াকলাপ আমাদের কিভাবে দায়ী করে? – প্রত্যক্ষ ও পরোক্ষভাবে
৪৭) প্রকৃতির ক্ষতি মানুষের জন্য কেমন? – ক্ষতিজনক
৪৮) পরিবেশ সংক্রান্ত নীতিবিদ্যা কয় ভাগে ভাগ করা যায়? – তিন ভাগে
৪৯) প্রজাতিবাদের কয়টি রূপ আছে? – তিনটি
৫০) মানবকেন্দ্রিক মতবাদের সমালোচক কারা? – পিটার সিঙ্গার, পল টেলর, জন পাসমোর
৫১) মানবকেন্দ্রিক মতবাদের বিরুদ্ধ মতবাদ কী? – অ-নৃ-কেন্দ্রিক মতবাদ
৫২) অ-মানবকেন্দ্রিক মতবাদের অপর নাম কী? – অ-নৃ-কেন্দ্রিক মতবাদ
৫৩) Ecology শব্দটি প্রথম ব্যবহার করেন কে? – আর্নস্ট হেগেল
৫৪) Oikos শব্দের অর্থ কি? – বাসস্থান
৫৫) বাস্তুবিদ্যা কয় ভাগে ভাগ করা যায়? – দুই ভাগে
৫৬) গভীর বস্তুবিদ্যা অনুসারে কি বিদ্যমান? – বাস্তুসংস্থানের স্বত:মূল্য
৫৭) বাস্তুসংস্থানকে গভীর অর্থে গ্রহণ করেছেন কারা? – অ-নৃ-কেন্দ্রিক মতবাদী
৫৮) গভীর ও অগভীর বাস্তুবিদ্যার পার্থক্য করেছেন কে? – আর্নে নেস
৫৯) Deep Ecology এর প্রবক্তা কে? – আর্নে নেস
৬০) প্রাণের প্রাচুর্য ও বৈচিত্র্যের কথা কোথায় পাওয়া যায়? – গভীর বাস্তুবিদ্যায়
৬১) “Practical Ethics” গ্রন্থের রচয়িতা কে? – পিটার সিঙ্গার
৬২) পরিবেশগত আন্দোলনের জননী কাকে বলা হয়? – রাচেল কারসন
৬৩) “Silent Spring” গ্রন্থের রচয়িতা কে? – রাচেল কারসন
৬৪) বিনোদনের স্বার্থে পশু হত্যা কেমন কাজ? – সুনিশ্চিত নৈতিক মূল্যযুক্ত অন্যায় কাজ
৬৫) “Environmental Ethics” গ্রন্থের রচয়িতা কে? – হোমস রোলস্টন
৬৬) দর্শন ও বাস্তুবিদ্যার মিশ্রণে কোন বিদ্যা সৃষ্টি হয়? – বাস্তুদর্শন
৬৭) আর্নে নেস তার বাস্তুদর্শনের নাম কি দেন? – Ecosophy-T
৬৮) বাস্তবাত ও নারীবাদের মিলিত রূপ কী? – বাস্তুনারীবাদ
৬৯) প্রকৃতি ও নারীর প্রতি পুরুষতান্ত্রিক আধিপত্যের কথা প্রথম কে বলেন? – ভাল প্লামউড
৭০) সামাজিক বাস্তববিদ্যার প্রবর্তক কে? – মারি বুকচিন
৭১) অ-মানবকেন্দ্রিক মতবাদ অনুসারে জগতের প্রাণীদের কী আছে? – স্বত:মূল্য
৭২) জীব মাত্রের স্বত:মূল্য স্বীকার করা হয় কোথায়? – জীবকেন্দ্রিকতাবাদে
৭৩) জীবকেন্দ্রিকতাবাদের প্রধান প্রবক্তা কে? – আলবার্ট শয়েৎজার
৭৪) জীবনের প্রতি শ্রদ্ধা নীতির প্রবক্তা কে? – আলবার্ট শয়েৎজার
৭৫) জীবকেন্দ্রিকতাবাদের একটি রূপ কী? – সংবেদীতত্ত্ব
৭৬) “Ecology of Freedom” গ্রন্থের রচয়িতা কে? – মারি বুকচীন
৭৭) ভূমি কেন্দ্রিক নীতিবিদ্যার প্রবর্তক কে? – আল্ডো লিওপোল্ড
৭৮) লিওপোল্ড ভূমি বলতে কী বোঝিয়েছেন? – যা কিছু ভূমিকে অধিকার করে আছে সবকিছু
৭৯) লিওপোল্ড এর মতে বিশ্ব প্রকৃতি কী? – এক বিহৎ পরিবার
৮০) প্রকৃতির স্বরূপ বোঝাতে লিওপোল্ড কোন পিরামিডের কথা বলেছেন? – জৈবিক পিরামিড
৮১) কালিকটের মতে নৈতিকতার ভিত্তি কী? – আবেগ অনুভূতি
৮২) জৈবিক পিরামিডের প্রতিটি স্তর খাদ্যের জন্য নির্ভরশীল, একে কি বলা হয়? – খাদ্যশৃঙ্খল
৮২) মানুষ এবং পরিবেশের মধ্যে নৈতিক সম্পর্ক নিয়ে নীতিবিদ্যার যে শাখা আলোচনা করে সেটি কী? – পরিবেশ নীতিবিদ্যা
৮৩) ভারতীয় দর্শনে পরিবেশের প্রভাব কেমন? – সুপ্রাচীন
৮৪) পরিবেশের ক্ষতি হতে পারে এমন পরিস্থিতিতে বৈজ্ঞানিক গবেষণা কী করা উচিত? – বন্ধ করা
৮৫) যে দৃষ্টিভঙ্গি অনুসারে মানুষ সর্বোচ্চ প্রজাতি এবং নৈতিকতার আদর্শ মানুষকে কেন্দ্র করে আবর্তিত হয় তাকে কী বলা হয়? – মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি
৮৬) যে দৃষ্টিভঙ্গি অনুসারে মানুষসহ প্রকৃতির সব উপাদান সমান গুরুত্বপূর্ণ তাকে কী বলা হয়? – প্রকৃতিকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি
৮৭) কোন মতবাদ অনুসারে জগতের সকল কিছুর কেন্দ্রে আছে মানবজাতি? – নৃ-কেন্দ্রিক মতবাদ
৮৮) কোন নীতিবিদ মানবকেন্দ্রিক মতবাদের বিরোধিতা করেছেন? – পিটার সিঙ্গার
৮৯) জেরেমি বেন্থাম কোন তত্ত্বের প্রবক্তা? – সংবেদী তত্ত্ব
৯০) Ecology শব্দটির উৎপত্তি কোন দুই গ্রিক শব্দ থেকে? – Oikos, Logos
৯১) দুই প্রকার বাস্তুবিদ্যা কী কী? – গভীর ও অগভীর বাস্তুবিদ্যা
৯২) পরিবেশের অন্তর্গত বিভিন্ন জীবের মধ্যে পারস্পরিক নির্ভরতার সম্পর্ককে কী বলা হয়? – বাস্তুতন্ত্র
৯৩) মাটি, জল, উদ্ভিদ, প্রাণী, মানুষ – সবকিছু মিলিয়ে কী গঠিত হয়? – ভূমি
৯৪) কার মতে আবেগ অনুভূতি নৈতিকতার ভিত্তি? – জে বি কালিকট
৯৫) ভূমি পিরামিডের অপর নাম কী? – জৈবিক পিরামিড
৯৬) পিরামিডের প্রতিটি স্তর তার নিম্নস্তরের কী? – ভোক্তা

অধ্যায় ৭: সমাজ ও রাষ্ট্রদর্শন প্রাথমিক ধারণা

১) Society গ্রন্থটির রচয়িতা কে? – ম্যাকাইভার ও পেজ
২) Communitas শব্দটির অর্থ কী? – জনগণের চেতনা
৩) Community শব্দটি কোন শব্দ থেকে এসেছে? – ফরাসি শব্দ Communaute থেকে
৪) কোন সম্প্রদায়ের কাজ হল পশুপালন করা? – মেষ পালক সম্প্রদায়
৫) যে সম্প্রদায় খাদ্যের জন্য যাযাবরের মতো ঘুরে বেড়ায় তাদের কী বলে? – শিকারী সম্প্রদায়
৬) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ব্যক্তির দায়িত্ব-কর্তব্য সম্পর্কিত ধারণাকে কী বলা হয়? – ভূমিকাবোধ
৭) শিশুর কাছে কোনটি প্রাথমিক সম্প্রদায়? – পরিবার
৮) হাসপাতাল কিসের অন্তর্ভুক্ত? – সংঘ
৯) রাজনৈতিক সংগঠন কিসের অন্তর্ভুক্ত? – সংঘ
১০) নাট্য সমিতি কী? – সংঘ
১১) ব্যবসায়িক সংগঠন কী? – সংঘ
১২) শিক্ষক সংগঠন কী? – সমিতি
১৩) Institution শব্দটি কোন ল্যাটিন শব্দ থেকে উদ্ভূত? – Institutio
১৪) Institutio শব্দের অর্থ কী? – প্রতিষ্ঠা করা
১৫) কোন দার্শনিক প্রথম Sociology শব্দটি ব্যবহার করেন? – অগাস্ট কোঁৎ
১৬) সমাজ দর্শন হলো সমাজতত্ত্ব ও দর্শনের মিলনস্থল – কার মতে? – পি. গিসবার্ট
১৭) Society শব্দটি কোন শব্দ থেকে এসেছে? – ফরাসি শব্দ Societe থেকে
১৮) ল্যাটিন Socius শব্দের অর্থ কী? – সঙ্গী
১৯) সমাজের মানদণ্ড কী? – সামাজিক সম্পর্ক ও তার সচেতনতা বোধ
২০) “সংঘ হল এমন একটি জনগোষ্ঠী যেখানে উদ্দেশ্য সাধনের জন্য মিলিত হয়” – কার মত? – ম্যাকাইভার ও পেজ
২১) Association কোন শব্দ থেকে এসেছে? – ল্যাটিন Associatio থেকে
২২) সম্প্রদায় বলা যায় না কোনটিকে? – জাতি বা বর্ণ
২৩) অপরাধীর কাছে জেলখানা কী হিসেবে ধরা হয়? – সম্প্রদায়
২৪) State শব্দটি কোন শব্দ থেকে এসেছে? – ল্যাটিন Status থেকে
২৫) কে প্রথম State কথাটি ব্যবহার করেন? – ম্যাকেয়াভেলি
২৬) Republic গ্রন্থে প্লেটো কাকে রাষ্ট্রনেতা বলেছেন? – দার্শনিককে
২৭) সমাজের নানা সংঘ ও প্রতিষ্ঠানের উপর আইন প্রণয়ন করতে সক্ষম কে? – রাষ্ট্র
২৮) আদর্শ রাষ্ট্রের কয়টি উপাদান? – চারটি
২৯) “রাষ্ট্র হলো উৎপীড়নের যন্ত্র” – কার উক্তি? – লেনিন
৩০) গঠনমূলক অনুষ্ঠানের অন্তর্গত কী? – শিক্ষায়তন
৩১) গঠনমূলক অনুষ্ঠানের অন্তর্ভুক্ত নয় কোনটি? – সুপ্রিম কোর্ট
৩২) অর্থনৈতিক অনুষ্ঠানের অন্তর্গত কী? – বাজার ও কারখানা
৩৩) বন্য বা বর্বর অনুষ্ঠানের অন্তর্গত কী? – কুস্তি
৩৪) সরকারি অনুষ্ঠানের অন্তর্গত কী? – রিজার্ভ ব্যাংক
৩৫) প্লেটো কোন গ্রন্থে শাসনব্যবস্থার কথা বলেছেন? – রিপাবলিক
৩৬) “রাষ্ট্র হলো সমাজের সর্বোচ্চ নিয়ামক সংগঠন” – কার মতে? – পি. গিসবার্ট
৩৭) সার্বভৌমিকতা কয় প্রকার? – দুই
৩৮) কাকে রাষ্ট্রের মস্তিষ্ক বলা হয়? – সরকার
৩৯) ভৌগোলিক সীমারেখা দ্বারা আবদ্ধ নির্দিষ্ট অঞ্চলকে কী বলে? – ভূখণ্ড
৪০) অল্প জনসংখ্যার রাষ্ট্র কোনটি? – মোনাকো
৪১) আইনত স্বীকৃত ও রাষ্ট্রের প্রতি আনুগত্যশীল মানুষকে কী বলে? – নাগরিক
৪২) গার্নারের মতে রাষ্ট্রের বৈশিষ্ট্য কয়টি? – পাঁচটি
৪৩) প্লেটো কোন গ্রন্থে আদর্শ রাষ্ট্রের কথা বলেছেন? – রিপাবলিক
৪৪) রাষ্ট্রদর্শনের কাজ কয় প্রকার? – তিন প্রকার
৪৫) ডি ডি র‍্যাফেল-এর রাষ্ট্রদর্শন সম্পর্কিত বইয়ের নাম কী? – Problems of Political Philosophy
৪৬) রাষ্ট্র সম্পর্কিত দর্শনের শাখাকে কী বলে? – রাষ্ট্রদর্শন
৪৭) পাড়ার ফুটবল ক্লাব কী? – সংস্কৃতিক প্রতিষ্ঠান
৪৮) আদালত কী? – সামাজিক প্রতিষ্ঠান
৪৯) “আমরা সংঘে জন্মাই কিন্তু প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করি” – কার উক্তি? – গিসবার্ট
৫০) বিবাহ ও উপাসনা কী ধরনের? – অনুষ্ঠান
৫১) সাম্য, মৈত্রী, স্বাধীনতা কী? – গণতন্ত্রের ভিত্তি
৫২) গণতান্ত্রিক আদর্শ কী বোঝায়? – স্বাধীনতা, সাম্য ও সৌভ্রাতৃত্ব
৫৩) গণতান্ত্রিক শাসনব্যবস্থা কয় প্রকার? – দুই
৫৪) প্রত্যক্ষ গণতন্ত্র কোন দেশে ছিল? – রোমে
৫৫) বিশুদ্ধ গণতন্ত্র বলতে কী বোঝায়? – প্রত্যক্ষ গণতন্ত্র
৫৬) মুক্ত মঞ্চ পার্লামেন্ট কোথায় ছিল? – এথেন্সে
৫৭) সমাজতান্ত্রিক গণতন্ত্রের সূত্রপাত কোথায়? – চীনে
৫৮) সমাজতন্ত্র কয় প্রকার? – দুই
৫৯) “রাষ্ট্র হলো শ্রেণী শোষণের যন্ত্র” – কার উক্তি? – কার্ল মার্কস
৬০) কোন মতবাদ রাষ্ট্রকে অর্থহীন বলে? – নৈরাজ্যবাদ
৬১) Anarchism শব্দটি কোথা থেকে এসেছে? – Anarchia থেকে
৬২) Anarchia শব্দের অর্থ কী? – শাসনহীনতা
৬৩) আইন প্রণয়নের দায়িত্ব কার? – আইনসভা
৬৪) “আইন হলো সার্বভৌমের নির্দেশ” – কার উক্তি? – জন অস্টিন
৬৫) প্রাকৃতিক আইনের ধারণা কে দেন? – রোমান দার্শনিক
৬৬) “রাষ্ট্রের আইন দুর্বলকে নিয়ন্ত্রণের হাতিয়ার” – কার উক্তি? – কার্ল মার্কস
৬৭) রিপাবলিক গ্রন্থে প্লেটো কত প্রকার শাসনব্যবস্থার কথা বলেছেন? – পাঁচ প্রকার
৬৮) গণতন্ত্র বলতে কী বোঝায়? – এক বিশেষ শাসনব্যবস্থা
৬৯) Democracy শব্দটি কোন দুটি শব্দ থেকে এসেছে? – Demos ও Kratos
৭০) Demos কথার অর্থ কী? – জনসাধারণ
৭১) Kratos কথার অর্থ কী? – ক্ষমতা বা শক্তি
৭২) গণতন্ত্রের অর্থ কী? – জনগণের শাসন
৭৩) “গণতন্ত্র হলো জনগণের দ্বারা জনগণের জন্য সরকার” – কার উক্তি? – আব্রাহাম লিংকন
৭৪) “গণতন্ত্র রাষ্ট্র, সরকার বা সমাজের রূপ” – কার উক্তি? – গিডিংস
৭৫) এরিস্টটলের মতে আইন কয় প্রকার? – দুই
৭৬) প্লেটো আইন বলতে কী বোঝাতেন? – প্রাকৃতিক আইন
৭৭) প্লেটোর কোন গ্রন্থে আইন আলোচনা হয়েছে? – The Republic ও The Statesman
৭৮) আইনের প্রাচীনতম উৎস কী? – প্রথা
৭৯) আধুনিক রাষ্ট্রে আইনের প্রত্যক্ষ উৎস কী? – আইনসভা
৮০) নৈরাজ্যবাদের প্রবক্তা কে? – মিখাইল বাকুনিন
৮১) Law শব্দটি কোন শব্দ থেকে এসেছে? – Lag
৮২) Fundamentals of Society গ্রন্থের লেখক কে? – গিসবার্ট
৮৩) “সমাজ হল সামাজিক সম্পর্কের জটিল জাল” – কে বলেছেন? – ম্যাকাইভার
৮৪) সমাজ কী? – বিমূর্ত সামাজিক সম্বন্ধ
৮৫) পৃথিবীর প্রাচীনতম সংগঠন কী? – সমাজ
৮৬) নির্দিষ্ট অঞ্চলের জনগোষ্ঠীর সুসংহত জীবনযাপন থেকে কী সৃষ্টি হয়? – সম্প্রদায়
৮৭) সংঘবদ্ধ জীবনের প্রয়োজন সাধনের জন্য জনসমষ্টি বসবাস করলে তাকে কী বলা হয়? – সম্প্রদায়
৮৮) সম্প্রদায়গত মনোভাবের তিন উপাদান উল্লেখ করেছিলেন কে? – ম্যাকাইভার
৮৯) সংকীর্ণ অর্থে কোন প্রতিষ্ঠানকে সমাজবিজ্ঞানে Institution বলা হয়? – বিবাহ
৯০) আইন নিঃশর্ত, কিন্তু কোনটি সকলের কাছে বাধ্যতামূলক নয়? – প্রথা ও আচার-বিধি
৯১) সমাজের সবচেয়ে শক্তিশালী সংগঠন কী? – রাষ্ট্র
৯২) সমাজ নিয়ন্ত্রণের দুটি উপাদান কী? – আইন ও প্রথা
৯৩) সরকারকে রাষ্ট্রের কী বলা হয়? – মস্তিষ্ক
৯৪) আইন সর্বদা কী ধরনের? – গতিশীল ও পরিবর্তনশীল
৯৫) কোন দার্শনিকরা মনে করেন ন্যায় ও যুক্তিবোধই প্রাকৃতিক আইন? – স্টোয়িক দার্শনিকরা
৯৬) রাষ্ট্রকে নৈতিক সত্তা হিসেবে গণ্য করেছেন কোন দার্শনিকেরা? – প্লেটো, এরিস্টটল ও আধুনিক দার্শনিকরা

✅ তোমরা সংগ্রহ করতে পারো অধ্যায় ভিত্তিক Chapterwise MCQ All Types)👇নতুন সেমিস্টার MCQ স্মার্ট সাজেশন Notes PDF! [মাত্র 40 টাকা]

WBCHSE HS 3rd Sem Philosophy Darshan MCQ Suggestion Smart Notes PDF
👆 সংগ্রহ করতে ছবিতে ক্লিক করুন!

WBCHSE HS 3rd Semester Philosophy Suggestion 2025 PDF: উচ্চমাধ্যমিক ফিলোসফি সাজেশন ডাউনলোড

তৃতীয় সেমিস্টারের দর্শন পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে শুধু মুখস্থ নয়, বরং অধ্যায়ভিত্তিক ধারণা পরিষ্কার রাখতে হবে। উপরের MCQ সাজেশনগুলি পরীক্ষার পূর্বে বারবার অনুশীলন করলে দ্রুত পুনরাবৃত্তি সম্ভব হবে এবং সঠিক উত্তর দেওয়ার দক্ষতা বাড়বে। এই প্রশ্নোত্তর ছাড়াও পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায় ভালোভাবে পড়া অত্যন্ত জরুরি।

সাজেশনতথ্য
HS 3rd Semester Philosphy Suggestion (অধ্যায় ভিত্তিক দর্শন তৃতীয় সেমিস্টার প্রশ্ন উত্তর)24 Pages
↓ PDF Download1.8 MB
উচ্চমাধ্যমিক 3rd Sem সমস্ত বিষয়ের সাজেশন (Coming..)Click Here

উচ্চমাধ্যমিক Class 12 সেমিস্টার প্রস্তুতির জন্য অবশ্যই আমাদের “টার্গেট” whatsapp গ্রুপ জয়েন করতে পারো: Join Group Now ↗

গুরুত্বপূর্ণ: WBCHSE HS OMR Sheet PDF (New) পরীক্ষার অফিসিয়াল ওএমআর উচ্চ মাধ্যমিক সংসদের কপি ডাউনলোড

Join Group

Telegram