রাজ্যজুড়ে “স্টুডেন্ট সপ্তাহ পালন”, পড়ুয়াদের জন্য স্কলারশিপ টাকা থেকে অনেক সুবিধা! কবে শুরু জেনে নিন

Westbengal Government Students Week Celebration 2024

Westbengal Government Students Week Celebration 2024: পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্য জুড়ে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী ২রা জানুয়ারি থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত “স্টুডেন্ট সপ্তাহ” পালন করা হবেএই সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পড়ুয়াদের স্কুল-কলেজমুখী করা এবং তাদের মধ্যে শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি করা, বিভিন্ন সরকারি স্কলারশিপ এবং প্রকল্প গুলিতে তাদের আবেদনের সহায়তা করা এই কর্মসূচির উদ্দেশ্য।

   

পশ্চিমবঙ্গ স্টুডেন্ট সপ্তাহ (Student Week Cerebration 2024)

পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতর নতুন বছরের শুরুতেই সব সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্টুডেন্টস উইক’ পালনের নির্দেশ দিয়েছে। ২ থেকে ৭ই জানুয়ারি এই সপ্তাহব্যাপী কর্মসূচিতে রাজ্য সরকারের বিভিন্ন শিক্ষা প্রকল্পের প্রচার করা হবে।

স্টুডেন্ট সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে:

  • শিক্ষা প্রকল্পের প্রচার: রাজ্য সরকারের বিভিন্ন শিক্ষা প্রকল্প, যেমন স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ, ঐক্যশ্রী, মাধ্যমিক স্তরের স্কলারশিপগুলির প্রচার করা হবে।
  • সাংস্কৃতিক অনুষ্ঠান: স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে নাচ, গান, বিতর্ক, কুইজ, নাটক-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
  • অভিভাবক-শিক্ষক-ছাত্র মিলনসভা: অভিভাবকদের স্কুলে আমন্ত্রণ জানানো হবে এবং তাদের সাথে ছাত্রদের লেখাপড়া, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি নিয়ে আলোচনা করা হবে।

সরকারি প্রকল্প স্কলারশিপের উদ্যোগ

প্রকল্পের নামসুবিধা
স্টুডেন্ট ক্রেডিট কার্ডএই কর্মসূচির মাধ্যমে পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা সম্পর্কে জানানো হবে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড হল একটি সরকারী প্রকল্প যার মাধ্যমে পড়ুয়ারা উচ্চ শিক্ষার জন্য পড়াশোনার খরচের কম সুদে লোন নিতে পারে।
স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপএই কর্মসূচির মাধ্যমে পড়ুয়াদের স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের সুবিধা সম্পর্কে জানানো হবে। এই স্কলারশিপটি স্কুল এবং কলেজস্তরের মেধাবী পড়ুয়াদের জন্য দেওয়া হয়।
ঐক্যশ্রীসংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের পড়াশোনার আলোয় আনতে মুখ্যমন্ত্রীর তরফ থেকে প্রকল্পের মাধ্যমে উদ্যোগ নেয়া হয়েছে।
মাধ্যমিক স্তরের স্কলারশিপছাত্র-ছাত্রীদের মাধ্যমিক স্তরের স্কলারশিপের সুবিধা সম্পর্কে জানানো হবে। এই স্কলারশিপটি মাধ্যমিক স্তরে ভালো ফল করা পড়ুয়াদের ভবিষ্যতে কি কি সুবিধা রয়েছে এবং তারা কিভাবে পড়াশোনার খরচের জন্য স্কলারশিপ পাবে সেই সম্পর্কে তাদের জানানো হবে।

অন্যান্য কর্মসূচি:

  • প্রতিদিন দুপুর ১১টা থেকে ১টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে।
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছাবার্তা এবং বইখাতা বিতরণ করা হবে।
  • স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, ঐক্যশ্রী এবং প্রি অ্যান্ড পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের মতো প্রকল্পের প্রচার করা হবে।

অবশ্যই পড়ুন » WB Scholarship: ছাত্র-ছাত্রীরা ১০০০০ টাকা পাবেই, দেখে নিন বর্তমানে যেসব স্কলারশিপে আবেদন চলছে!

অভিভাবক-শিক্ষক-ছাত্র মিলনসভা (Student Parent Teacher Meeting) কি কি সুবিধা থাকছে?

এই কর্মসূচির মাধ্যমে অভিভাবকদের স্কুলে আমন্ত্রণ জানানো হবে এবং তাদের সাথে ছাত্রদের লেখাপড়া, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি নিয়ে আলোচনা করা হবে। এই মিলনসভার মাধ্যমে অভিভাবকদের সাথে স্কুলের শিক্ষকদের যোগাযোগ বৃদ্ধি পাবে এবং তারা তাদের সন্তানদের শিক্ষার বিষয়ে আরও ভালোভাবে জানতে পারবেন।

পড়ুয়ারা বিভিন্ন শিক্ষা প্রকল্প সম্পর্কে জানতে পারবেন এবং তাদের ভবিষ্যৎ শিক্ষা ও ক্যারিয়ারের জন্য পরিকল্পনা করতে পারবেন। এছাড়াও, সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি পড়ুয়াদের মধ্যে সৃজনশীলতা ও প্রতিভার বিকাশে সহায়তা করবে। স্টুডেন্ট সপ্তাহ পড়ুয়াদের জন্য একটি উৎসাহ ও অনুপ্রেরণার উৎস হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

উচ্চশিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি সহ অফিশিয়াল ওয়েবসাইট » https://banglaruchchashiksha.wb.gov.in/

‘আমার দিশা’ রাজ্য সরকারের নতুন প্রকল্প! পাবেন অনেক সুবিধা, কীভাবে অনলাইনে আবেদন করবেন? জানুন

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগ পশ্চিমবঙ্গের শিক্ষাক্ষেত্রে একটি সাফল্যের ধাপ বলেই মনে করা হচ্ছে। স্টুডেন্ট সপ্তাহ পড়ুয়াদের মধ্যে শিক্ষার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলবে এবং তাদের ভবিষ্যৎ উজ্জ্বল করবে বলে আশা করা হচ্ছে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram