WBPSC Clerkship Exam Date: ২০২৪ সালের কোন মাসে হবে ক্লার্কশিপ পরীক্ষা? তারিখ জানালো কমিশন

WBPSC Clerkship Exam Date 2024

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য বড় খবর। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানায়, ২০২৩ সালের WBPSC Clerkship নিয়োগের পরীক্ষা ২০২৪ সালের কোন মাসের মধ্যে অনুষ্ঠিত হতে পারে। গত ডিসেম্বর মাসে WBPSC-এর আয়োজনে এই নিয়োগ পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল। অনলাইনে আবেদন জানিয়েছেন প্রায় ৮ লাখ ৪০ হাজার আবেদনকারী। গতবারের তুলনায় এই সংখ্যা যথেষ্ট বেশি।

   

পাবলিক সার্ভিস কমিশন ক্লার্কশিপ পরীক্ষা ২০২৪

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নিয়োগের প্রথম পর্যায়ের পরীক্ষা কলকাতা সহ জেলার বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণে লোকসভা ভোটের তারিখকে বিবেচনায় নেওয়া হয়েছে।

WBPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আগামী লোকসভা ভোটের পরপরই ২০২৪ সালের জুন মাসের মধ্যে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরিস্থিতি অনুযায়ী এই তারিখ পরিবর্তন হতে পারে।

অবশ্যই জানুন » IAS ও IPS হওয়ার স্বপ্নে পাশে থাকবে পশ্চিমবঙ্গ সরকার, স্বল্প খরচে UPSC কোচিং এর সুবিধা পাবে ছাত্র ছাত্রীরা!

WBPSC Clerkship Exam সম্পর্কে কিছু তথ্য

WBPSC Clerkship নিয়োগ পরীক্ষা দুটি ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম পর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা ১০০ নম্বরের MCQ ভিত্তিক। দ্বিতীয় পর্যায়ে মেন পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা ১০০ নম্বরের বিশ্লেষণ ভিত্তিক।

  • প্রিলিমিনারি পরীক্ষার সময়সীমা ৯০ মিনিট, অন্যদিকে মেন পরীক্ষার সময়সীমা ৬০ মিনিট।
  • এই পরীক্ষার জন্য আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা হল, যেকোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

WBPSC Clerkship নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে চাইলে নিম্নলিখিত বিষয়গুলিতে বিশেষভাবে গুরুত্ব দেওয়া উচিত:

  1. বাংলা ভাষা ও সাহিত্য
  2. ইংরেজি ভাষা ও সাহিত্য
  3. সাধারণ বিজ্ঞান
  4. সাধারণ গণিত
  5. সাধারণ জ্ঞান

এই বিষয়গুলির উপর ভালো ধারণা থাকলে পরীক্ষায় ভালো ফল করা সম্ভব। WBPSC Clerkship নিয়োগ পরীক্ষার যেকোনো আপডেট সবার প্রথম পেতে WBPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে (wbpsc.gov.in) এবং আবেদন পোর্টাল (pscwbapplication.in) নজর রাখুন।

আরো পড়ুন: WB Govt Training for NEET/WBJEE: ৩৬০০ টাকার স্কলারশিপ সঙ্গে বিনামূল্যে প্রস্তুতি! রাজ্য সরকারের নতুন প্রকল্পে করুন আবেদন

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram