HS Exam 2025: ২০২৫ সালেই শেষ উচ্চমাধ্যমিক? কবে পরীক্ষা, WBCHSE নতুন আপডেট! দেখে নিন

Westbengal HS Exam 2025 WBCHSE Latest News Update

প্রত্যেক বছরে উচ্চমাধ্যমিক ফল প্রকাশের সময় আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। ঠিক তেমনি এবছর ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার সময় ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হচ্ছে এবং কবে শেষ হচ্ছে সম্পূর্ণ পরীক্ষার রুটিন জানানো হয়েছে। আজকের এই প্রতিবেদনে ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হচ্ছে এবং কবে থেকে শেষ হচ্ছে সম্পূর্ণ আলোচনা করা হয়েছে এবং পোষ্টের শেষে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনের pdf ডাউনলোড করার লিংক দেওয়া হয়েছে।

   

Westbengal HS Exam 2025: উচ্চমাধ্যমিক ২০২৫ পরীক্ষা

২০২৪ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা লোকসভা ভোট সহ অন্যান্য কারণের জন্য সকাল ০৯:৪৫ থেকে শুরু হয়েছিল। কিন্তু ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১০:০০ টা থেকে এবং পরীক্ষা চলবে দুপুর ০১:১৫ পর্যন্ত। ওটা ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ৩ ঘন্টা ১৫ মিনিট সময় পাবে।

ভোকেশনাল সাবজেক্ট সহ হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, ভিস্যুয়াল আর্টস, মিউজিক বিষয়ের পরীক্ষা শুরু হবে সকাল ১০:০০ টা থেকে এবং পরীক্ষা শেষ হবে বেলা ১২:০০ টায়। অর্থাৎ এক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা মোট ২ ঘন্টা সময় পাবে।

দেখে নাও: HS Exam 2025: উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বদল! ২০২৫ থেকে জারি হচ্ছে নতুন নিয়ম

২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন (WB HS Routine 2025)

আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার মাধ্যমে উচ্চমাধ্যমিক শিক্ষা জগৎ এর একটি যুগের অবসান হতে চলেছে। কারণ বর্তমানে যে নিয়মে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয় সেই নিয়মে ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার মাধ্যমে শেষ হতে চলেছে। ২০২৬ সাল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা সেমিস্টার সিস্টেমে নেওয়া হবে।

WBCHSE HS Exam Routine 2025 PDF
পরীক্ষা শুরুর তারিখ০৩.০৩.২০২৫
পরীক্ষা শেষের তারিখ ১৮.০৩.২০২৫
সম্পূর্ণ রুটিন ডাউনলোড করুনDownload Pdf 

আরো: HS Class 12 Annual Calender 2024-25: উচ্চমাধ্যমিক ২০২৫ কোন সময় কি? প্রজেক্ট, প্রাকটিক্যাল

২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হচ্ছে ৩ই মার্চ, ২০২৫ তারিখ সোমবার থেকে এবং পরীক্ষা চলবে আগামী ১৮ই মার্চ, ২০২৫ মঙ্গলবার পর্যন্ত।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram