স্কুল কলেজ ভর্তি থেকে স্কলারশিপ, সমস্যায় ওবিসি পড়ুয়ারা! কি সিদ্ধান্তে রাজ্য শিক্ষাদপ্তর? দেখুন

Westbengal obc certificate cancellation students Admission Scholarship Update from Education Department 2024

Westbengal obc certificate cancellation students Admission Scholarship Update from Education Department 2024: কলকাতা হাইকোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গে বেআইনিভাবে তৈরি করা প্রায় পাঁচ লক্ষ ওবিসি (Other Backward Classes) সার্টিফিকেট বাতিল (obc certificate cancellation list west bengal) করা হয়েছে। এই ঘটনাটি রাজ্যের শিক্ষার্থীদের, বিশেষ করে যারা ওবিসি কোটায় ভর্তি ও সুবিধা পেত তাদের জন্য ব্যাপক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পরবর্তী পদক্ষেপ কি হতে পারে? রাজ্য শিক্ষা দপ্তর থেকে কি জানানো হচ্ছে? ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট হতে চলেছে আজকের প্রতিবেদন।

   

ওবিসি ছাত্র-ছাত্রীদের সমস্যা ও শিক্ষাদপ্তরের আপডেট

ভর্তি (Admission): বাতিল সার্টিফিকেট ব্যবহার করে যারা আগে থেকেই ভর্তি হয়েছেন তাদের ক্ষেত্রে প্রভাব পড়বে না। তবে, নতুন করে ভর্তির ক্ষেত্রে স্কুল বা কলেজে এই সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

কাউন্সেলিং (Counselling): বিভিন্ন প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যেখানে ভর্তি হতে হয় রেজাল্ট বেরোনোর পর কাউন্সেলিং এর মাধ্যমে তারা কিন্তু সিট পায়। যেমন পশ্চিমবঙ্গ জয়েন্ট পরীক্ষা, কিংবা নার্সিং পরীক্ষা। যেহেতু, ফর্ম ফিলাপের সময় তারা ওবিসি কোটা ব্যবহার করেছিল, তাই কাউন্সিলিংয়ের সময়ও তারা সিট পাবে। কারণ রাজ্যের যে সিট ম্যাট্রিক্স (Seat Matrix) রয়েছে, অর্থাৎ সংরক্ষিত যে আসন – সেখানে ইতিমধ্যই পরিবর্তন করা কিন্তু সম্ভব নয়।

পরীক্ষা (Exam): বাতিল সার্টিফিকেট ব্যবহার করে কোটা সুবিধা পেয়ে যারা আগেকার পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করেছেন তাদের ফলাফল বাতিল হবে না। তবে, নতুন করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য এই সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

স্কলারশিপ (Scholarship): ইতিমধ্যে বাতিল সার্টিফিকেট ব্যবহার করে যারা স্কলারশিপ পেয়েছেন তাদের ক্ষেত্রে প্রভাব পড়বে না, এমনকি যারা ইতি মধ্যেই আবেদন করে সুবিধা পাচ্ছেন, তারা সেই কোর্সের জন্য পেয়ে যাবেন। তবে, নতুন করে স্কলারশিপের জন্য আবেদন করার ক্ষেত্রে এই সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

মাধ্যমিক পাশের পর প্রাপ্ত নম্বর থেকে কোন স্কলারশিপচেক করুন
HS Pass Scholarship 2024: উচ্চমাধ্যমিক পাশের পর স্কলারশিপ!Check Now

শিক্ষা দপ্তরের পদক্ষেপ: সম্ভাব্য সমাধান

রাজ্যের মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেছে যে তারা দ্রুত সুপ্রিম কোর্টে যাবে এবং আইনি নিষ্পত্তি চাইবে। কিন্তু তা আবার আরো বেশি জটিলতর। দীর্ঘমেয়াদী আইনি লড়াইয়ের কারণে শিক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্যে থাকতে হবে।

সুপ্রিম কোর্টও হাইকোর্টের রায় মানার সম্ভাবনা রয়েছে, কারণ এখানে বেআইনিভাবে কোর্টের নির্দেশ ছাড়া ওবিসি তালিকাভুক্ত করা হয়েছিল রাজনৈতিক কারণে। তাই আপাতত যাদের বাতিল হয়েছে তাদের বাতিল হিসেবে ধরেই সমস্ত কাজ করতে হবে জেনারেল (General) কোটাতে।

আরো দেখুন: মাধ্যমিক উত্তীর্ণদের মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা, নতুন প্রকল্প? সুবিধা দেখে নিন

এই কারণে OBC তালিকাভুক্ত বহু পড়ুয়া সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে জানায় শিক্ষা দপ্তর। স্কুলের ভর্তি থেকে বৃত্তি, সমস্যা বিষয়ে মেলে বিশেষ সুবিধা, কিন্তু এবার থেকে সেই সুবিধা বাদ পড়বেন তারা। শিক্ষা দপ্তর যখন বিকল্প কোনো ঘোষণা দেবে অথবা নতুন নির্দেশিকা প্রকাশ করবে, তখন আপডেট দেওয়া হবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram