WB HS Test Paper 2024: উচ্চমাধ্যমিকের সেরা টেস্ট পেপার কোনটি? টেস্ট পেপার কেনার আগে অবশ্যই দেখেনাও

WB HS Test Paper 2024

যে সকল ছাত্র-ছাত্রীরা চলতি শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের পরীক্ষা প্রস্তুতিতে অপরিহার্য অংশ টেস্ট পেপার। মাধ্যমিকে যেরকম স্কুল থেকে টেস্ট পেপার দেওয়া হয় উচ্চমাধ্যমিক পড়ুয়াদের স্কুল থেকে কোন রকম টেস্ট পেপার দেওয়া হয় না তাই ছাত্রছাত্রীদের দোকান থেকে টেস্ট পেপার কিনে নিতে হয়। তাই ছাত্র-ছাত্রীদের টেস্ট পেপার কেনার আগে কোন কোন বিষয়গুলি জেনে থাকা জরুরি এ বিষয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।

   
পরীক্ষাউচ্চ মাধ্যমিক (Higher Secondary)
বোর্ডউচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ
পরীক্ষার রুটিনDownload Routine
আপডেটটেস্ট পেপার

বাজারে বিভিন্ন কোম্পানির উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার রয়েছে তার মধ্যে জনপ্রিয় তিনটি কোম্পানি হল ABTA, WBTA এবং WBHA। ছাত্র-ছাত্রীদের টেস্ট পেপার কেনার আগে কোন কোন বিষয় গেলে খেয়াল রাখতে হবে তা দেখে নেওয়া যাক

উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার কেনার আগে এই বিষয়গুলি দেখে নিন

(১) টেস্ট পেপার কখনোই কোম্পানির নাম দেখে কেনা উচিত নয়। কেউ কেউ রয়েছে যারা কোম্পানির নাম দেখেই টেস্ট পেপার কিনে নেই টেস্ট পেপারের ভিতরে কি আছে তা না জেনেই। কিন্তু এক্ষেত্রে অবশ্যই মনে রাখা দরকার উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি কে আর মজবুত করতে একটি ভালো টেস্ট পেপার নির্বাচন করা জরুরী।

(২) যে সকল ছাত্র-ছাত্রীর কাছে সব বিষয়ের মানে বই রয়েছে তারা মনে করেন “মানে বইয়েই তো প্রশ্ন-উত্তর রয়েছে টেস্ট ব্যাপারে কি হবে” এবং কয়েকজন এটাও মনে করেন যে “টিউশনে যে নোটসগুলো লিখিয়েছে ওগুলো পড়লেই চলবে। টেস্ট পেপার নিয়ে কি হবে?” কিন্তু মানে বই এবং টিউশন নোটসে স্যারদের সাজেশন ভিত্তিক প্রশ্ন উত্তর থাকে, অপরপক্ষে টেস্ট পেপারে বিভিন্ন জনপ্রিয় খ্যাতনামা বিদ্যালয় এর টেস্ট পরীক্ষার প্রশ্ন থাকে। টেস্ট পেপার এ যে প্রশ্নগুলি থাকে সেই প্রশ্ন গুলি পরীক্ষায় আসার প্রবণতা প্রবল। কারণ বিভিন্ন খ্যাতনামা বিদ্যালয়ের শিক্ষকরা মিলে পরীক্ষার প্রশ্নপত্র করে থাকেন।

(৩) কিছু কিছু কোম্পানির টেস্ট পেপারে বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্ন না দিয়ে সংস্থার মডেল প্রশ্নের সেট দেওয়া থাকে। ছাত্র-ছাত্রীদের এই সকল টেস্ট পেপার এড়িয়ে চলাই ভালো। টেস্ট পেপার কেনার সময় অবশ্যই এই বিষয়টি দেখে নেওয়া দরকার।

(৪) টেস্ট পেপার কেনার আগে অবশ্যই দেখে নেওয়া দরকার সেই টেস্ট পেপারের বিভিন্ন জেলা স্কুলের প্রশ্ন রয়েছে কিনা, রামকৃষ্ণ মিশন পরিচালিত স্কুলের প্রশ্ন রয়েছে কিনা, এছাড়াও জেলার বিভিন্ন জনপ্রিয় খ্যাতনামা স্কুলের প্রশ্ন রয়েছে কিনা।

উচ্চমাধ্যমিক জন্য কোন টেস্ট পেপার ভালো

উচ্চমাধ্যমিক পড়ুয়াদের স্কুল থেকে কোন টেস্ট পেপার দেওয়া হয় না, প্রত্যেক ছাত্র-ছাত্রীকে টেস্ট পেপার কিনে নিতে হয়। উচ্চমাধ্যমিকে কোন টেস্ট পেপার ভালো এর জন্য অবশ্যই ছাত্র-ছাত্রী কোন বিভাগ নিয়ে পড়াশোনা করছে তা গুরুত্বপূর্ণ। Science, Arts, Commerce বিভিন্ন বিভাগের পড়ুয়াদের ক্ষেত্রে কোন টেস্ট পেপার ভালো তা দেখে নেওয়া যাক।

বিজ্ঞান বিভাগ (Science)

যে সকল ছাত্র-ছাত্রীর বিজ্ঞান বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তারা অবশ্যই টেস্ট পেপার কেনার আগে রাজ্যে যে বিজ্ঞান বিভাগের সেরা স্কুলগুলি রয়েছে সেই স্কুলের প্রশ্ন আছে কিনা দেখে নেবে। এক্ষেত্রে তোমরা বাজারচলতি সমস্ত রকমের টেস্ট পেপার একসঙ্গে তুলনা করলে তোমরা নিজেরাই বুঝতে পারবে যে কোন টেস্ট পেপারটি তোমাদের জন্য ভালো হবে। এছাড়াও ছাত্র ছাত্রীরা চাইলে টেস্ট পেপার কেনার আগে টিউশন টিচারদের পরামর্শ নিয়ে টেস্ট পেপার কিনতে পারে।

বাণিজ্য বিভাগ (Commerce)

বাণিজ্য বিভাগ অর্থাৎ Commerce বিভাগের জন্য সবচেয়ে ভালো টেস্ট পেপার হলো BB Kundu টেস্ট পেপার। এই টেস্ট পেপারটি বাণিজ্য বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য সেরার সেরা টেস্ট পেপার।

কলা বিভাগ (Arts)

কলা বিভাগ থেকে যে সকল ছাত্র-ছাত্রীরা এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তারা অবশ্যই টেস্ট পেপার কেনার আগে যে টেস্ট পেপারে কলা বিভাগের জনপ্রিয় স্কুলগুলির প্রশ্ন দেওয়া হয়েছে সেই টেস্ট পেপারটি নিতে পারো।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

অবশ্যই পড়ুন » লোকসভা ভোটের জন্য পিছবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা?! পর্ষদের তরফে নতুন আপডেট, দেখেনিন

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram