WB Britti Pariksha Scholarship: বৃত্তি পরীক্ষার ফলাফল! ৮০০ জন ছাত্রছাত্রী পাবে স্কলারশিপ টাকা, নাম চেক করুন

West Bengal britti pariksha result Scholarship Britti Exam Class 4 Primary

Westbengal Britti Pariksha 2023 Result: প্রকাশিত হল পশ্চিমবঙ্গ চতুর্থ শ্রেণির বৃত্তি পরীক্ষার ফলাফল। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা উন্নয়ন পর্ষদ প্রতি বছর চতুর্থ শ্রেণির (Class 4 Britti Pariksha) ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তি পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা রাজ্য সরকার থেকে বৃত্তি পেয়ে থাকে এবং তাদের পড়ালেখার খরচ মেটাতে সাহায্য করে। পরীক্ষায় সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সমাজ বিজ্ঞান থেকে প্রশ্ন আসে।

   

পশ্চিমবঙ্গ বৃত্তি পরীক্ষা মেধাতালিকা 2023-24

এবারও প্রথম স্থান অধিকার করেছে হাওড়ার ডি. খিলা নারকেলবেড়িয়া প্রাথমিক স্কুলের পড়ুয়া আঢ্য মালিক। সে ৪০০ নম্বরের মধ্যে ৪০০ নম্বর পেয়েছে। দ্বিতীয় স্থান পেয়েছে পূর্ব মেদিনীপুরের বাড়বাহারপোতা পল্লিপ্রাণ প্রাথমিক বিদ্যালয়ের অনুদীপ্তা খান। সে ৩৯৯ নম্বর পেয়েছে। তৃতীয় স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুরের কণ্ঠিবাড় প্রাথমিক বিদ্যালয়ের সাইতিকা মাইতি। সে ৩৯৮ নম্বর পেয়েছে।

প্রথম ১১ জনের মধ্যে সাতজনই সরকারি প্রাথমিক স্কুলের পড়ুয়া। এবার রাজ্যে ২৩টি জেলায় ২,২০০ কেন্দ্রে মোট ১,৫৯,২০৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। পাশের হার ছিল ৭৬.৪৬ শতাংশ। প্রথম ডিভিশনে ৩০.৩৬ শতাংশ পড়ুয়া এবং দ্বিতীয় ডিভিশনে ২২.৮৪ শতাংশ পড়ুয়া পাশ করেছে।

আরো জানুন: Oasis Scholarship Application Update: ওয়েসিস স্কলারশিপ নিয়ে বিরাট খবর! সমস্যার সমাধান হলো ছাত্র-ছাত্রীদের

প্রাথমিক শিক্ষা উন্নয়ন পর্ষদের তরফে জানানো হয়েছে যে, স্থানীয় ভাষায় পাশের হার ৯১.৪৮ শতাংশ, অঙ্কে পাশের হার ৭৯.৯১ শতাংশ, সোশ্যাল সায়েন্সে পাশের হার ৯৪.৫৭ শতাংশ, বিজ্ঞানে পাশের হার ৯৪.৩৯ শতাংশ, ইংরেজিতে পাশের হার ৯৩.৫৭ শতাংশ।

পড়ুয়াদের বৃত্তি হিসেবে প্রদান করা হবে মোট ৮০০ জনকেতাদের মধ্যে ১৫০ জনকে রাজ্য স্কলারশিপ দেওয়া হবে ১,২০০ টাকা এবং বাকিদের জেলা স্কলারশিপ দেওয়া হবে ৬০০ টাকা।

প্রথম তিন স্থানাধিকারী (West Bengal britti pariksha result)

স্থানপড়ুয়াস্কুলজেলানম্বরবৃত্তি
আঢ্য মালিকডি. খিলা নারকেলবেড়িয়া প্রাথমিক স্কুলহাওড়া৪০০১,২০০
অনুদীপ্তা খানবাড়বাহারপোতা পল্লিপ্রাণ প্রাথমিক বিদ্যালয়পূর্ব মেদিনীপুর৩৯৯১,২০০
সাইতিকা মাইতিকণ্ঠিবাড় প্রাথমিক বিদ্যালয়পূর্ব মেদিনীপুর৩৯৮১,২০০

পশ্চিমবঙ্গ প্রাইমারি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট: https://wbbprimary.org/

আবেদন করুন » WB Scholarship: ছাত্র-ছাত্রীরা ১০০০০ টাকা পাবেই, দেখে নিন বর্তমানে যেসব স্কলারশিপে আবেদন চলছে!

চতুর্থ শ্রেণির বৃত্তি পরীক্ষায় সারা রাজ্যের ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা প্রথম ১১ জনের মধ্যে স্থান পেয়েছে তাদের অভিনন্দন। এটি তাদের মেধা এবং পরিশ্রমের ফল, এই সাফল্য তাদের ভবিষ্যতে আরও উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে সাহায্য করবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram