Madhyamik & HS: মাধ্যমিক উচ্চমাধ্যমিক MCQ ও বড় প্রশ্ন এই নিয়মে বেশি নম্বর পাবে! মিস করলেই লস

Madhyamik Pariksha Suggestion 2024, Uchcha Madhyamik WBCHSE 2024 Suggestions MCQ Tricks

সামনেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। এই দুই বোর্ড পরীক্ষা ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এ ২ই বোর্ড পরীক্ষায় ছাত্রছাত্রী ভালোভাবে উত্তীর্ণ হয়ে উচ্চশিক্ষার জন্য যেতে পারবে এবং নিজেদের পছন্দমত কোর্সে পড়াশোনা করতে পারবে। তাই যে সকল ছাত্র-ছাত্রী ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তারা পরীক্ষার আগে এই কদিন কিভাবে পড়লে ভালো নাম্বার পাবে? এবং পরীক্ষার হলে কিভাবে MCQ ও বড় প্রশ্নের উত্তর দেবে যাতে বেশি নাম্বার পাওয়া যায় এ নিয়ে আজকের এই প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

   

MCQ থেকে ভালো নাম্বার তোলার উপায়

শর্ট প্রশ্ন বা MCQ থেকে নাম্বার তোলা খুবই সহজ কিন্তু এর একটি অসুবিধাও রয়েছে MCQ এর কোনরকম সাজেশন হয় না। কিন্তু তবুও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় MCQ অংশ থেকে কিভাবে ভালো নাম্বার পাবে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

  1. সবার প্রথমে প্রশ্নটিকে ভালোভাবে পড়তে হবে।
  2. এরপর প্রশ্নটি কোন টপিক থেকে এসেছে বা কোথা থেকে এসেছে তা বুঝতে হবে।
  3. এরপর যে টপিক থেকে প্রশ্ন হয়েছে সেই টপিকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ যে অপশন গুলি দেওয়া আছে সেগুলিকে নির্বাচন করতে হবে এবং যে অপশনটি প্রশ্ন যেখান থেকে এসেছে সেই টপিক থেকে সামঞ্জস্যপূর্ণ নয় সেই অপশনটি মনে মনে বাদ দিতে হবে।
  4. এরপর যদি তোমার সেই প্রশ্নের উত্তর জানা থাকে তাহলে সেই প্রশ্নের উত্তর সহজেই দিতে পারবে এবং যদি উত্তর না জানা থাকে তাহলে যে অপশনটি প্রশ্নের টপিকের সঙ্গে খুবই সামঞ্জস্যপূর্ণ সেটির উত্তর হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং সেটিকে নির্বাচন করায় ভালো হবে।

যেকোনো পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার শেষ মুহূর্তের সময়েই প্রত্যেকে MCQ এর উত্তর Hall Collection করে থাকে কিন্তু Hall Collection এর আগে তুমি যে উত্তরটি করেছিলে সেই উত্তরটি কেটে দিয়ে বন্ধুর কথায় অন্য উত্তর করলে পরে আফসোস হতে পারে কারণ সে ঠিক করছে না ভুল করেছে, তার কোন গ্যারান্টি নেই! কিন্তু যদি সম্পূর্ণ নিশ্চিত থাকো তাহলে তোমার করা উত্তর কেটে অন্য উত্তর করতে পারো।

আরো দেখো » HS Exam 2024 Marks Digital: উচ্চ মাধ্যমিক নম্বর জমা নতুন পদ্ধতি! শিক্ষক ও পড়ুয়ারা পাবেন নতুন সুবিধা, জেনে নিন

বড় প্রশ্নের উত্তর দেওয়ার কৌশল: কিভাবে লিখবে

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে সহজেই বড় প্রশ্নের সাজেশন করা সম্ভব। অর্থাৎ সাজেশন ভিত্তিক কয়েকটি বড় প্রশ্ন মুখস্ত করে থাকলে তোমরা সহজে মাধ্যমিক পরীক্ষায় ভালো নাম্বার করতে পারবে। সেক্ষেত্রে কিভাবে গুরুত্বপূর্ণ বড় প্রশ্ন নির্বাচন করবে এবং সেটি পরীক্ষার খাতায় কিভাবে লিখলে বেশি নাম্বার পাবে তা দেখে নাও।

বিগত বছরের প্রশ্ন উত্তর এবং এবং টেস্ট পেপারে যে প্রশ্নগুলি বার বার আছে সেখান থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলিকে বিভিন্ন পয়েন্ট পয়েন্ট করে তৈরি করতে হবে। উত্তর মুখস্ত করার সময় অবশ্যই পয়েন্টগুলোকে আগে মুখস্ত করতে হবে। পরীক্ষার হলে যদি পয়েন্টগুলি মনে থাকে তাহলে সেই হেডিং করে বানিয়েও কিছু লিখে দিতে পারবে।

ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতি মজবুত করতে EduTips-এর তরফ থেকে মাধ্যমিক ২০২৪ এবং উচ্চমাধ্যমিক ২০২৪ এর সমস্ত বিষয়ের সাজেশন (PDF সহ) অলরেডি আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। তাই যেসকল ছাত্র-ছাত্রী এখনো সাজেশনগুলো সংগ্রহ করোনি তোমরা নিচের লিংকে ক্লিক করে সহজেই সমস্ত সাজেশন ডাউনলোড করে নিতে পারবে

মাধ্যমিক সাজেশন » মাধ্যমিক ২০২৪ সকল বিষয়ের সাজেশন একত্রে, PDF ডাউনলোড করে নাও

মাধ্যমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbbse.wb.gov.in/

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbchse.wb.gov.in/

যে সকল ছাত্র-ছাত্রী এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য EduTips Bangla এর তরফ থেকে শুভকামনা রইল তোমরা তোমাদের পড়াশোনা চালিয়ে যাও এবং যদি কোন সাহায্য দরকার হয় তাহলে আমাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারো।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram