Reliance Foundation Scholarship: আম্বানি সংস্থা ছাত্র-ছাত্রীদের দিচ্ছে স্কলারশিপ! বিনামূল্যে করা যাবে আবেদন

Reliance Foundation Scholarship 2023 Apply Online

Reliance Foundation Scholarship 2023 Apply Online: সমগ্র ভারতজুড়ে বিভিন্ন প্রান্তে বহু মেধাবী ছাত্রছাত্রীর বাস। কিন্তু নিম্ন মধ‍্যবিত্তের এই দেশে অধিকাংশ মানুষ এখনও দারিদ্র সীমার নিচে আছেন। দিন আনা দিন খাওয়া মানুষগুলির কাছে পড়াশুনা কেবল বিলাসিতা মাত্র। আর এই দঃস্থ ছাত্রছাত্রীদের সাহায‍্যর্থে বহু সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। তবে এরকমও ছাত্রছাত্রী আছেন যারা উচ্চশিক্ষা করতে গিয়ে অর্থাভাবে পিছিয়ে আসেন। এবার তাদের জন‍্যই Reliance এর তরফ থেকে ছাত্রছাত্রীদের শিক্ষা পরিচালনার ৮০% খরচ বহন করছে। বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটিতে প্রথম থেকে শেষ অবধি পড়ুন।

   

Reliance Foundation Scholarship 2023

চতুর্থ বিপ্লবে অগ্রগতির চাকা এগোনোর দরুন সমগ্র দেশ জুড়ে নয়া পরিবর্তন এসেছে। এসেছে নতুন 5G নেটওয়ার্কের প্রচলন, তথ‍্যপ্রযুক্তি, শিল্পক্ষেত্র, স্বাস্থ‍্য পরিষেবা, জৈবপ্রযুক্তির উদ্ভাবন, বিভিন্ন থেরাপিউটিক পন‍্য ও পরিষেবা প্রদানের মাধ‍্যমে উন্নয়ন দ্রুততর হচ্ছে। আর দেশকে আরও অগ্রগতির শিখরে নিয়ে যেতে সাহায্য করছে রিলায়েন্স ফাউন্ডেশন।

নীতা আম্বানির নেতৃত্বে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিস এর একটি শাখা রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্বোধন করা হয়। দেশজুড়ে বিভিন্ন প্রান্তে গ্রামীণ রূপান্তর, স্বাস্থ্য, শিক্ষা, উন্নয়নের জন্য খেলাধুলা, নারীর ক্ষমতায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, শিল্পকলা, সংস্কৃতি ও ঐতিহ্য এবং শহুরে পুনর্নবীকরন করাই এই ফাউন্ডেশনের মূল লক্ষ‍্য। উচ্চশিক্ষায় ইচ্ছুক পড়ুয়ারা যারা অর্থাভাবে স্নাতকোত্তর ডিগ্রি করতে পারছেন না তাদের ৬ লক্ষ টাকা অবধি আর্থিক সাহায্য করবে এই সংস্থা।

প্রদত্ত তথ‍্য অনুযায়ী আবেদনকারীদের পড়াশুনা সংক্রান্ত ৮০ % খরচ এই সংস্থা বহন করবে। প্রত‍্যেক নির্বাচিত ছাত্রছাত্রীরা সর্বাধিক ৬ লক্ষ টাকা অবধি আর্থিক সাহায‍্যের সুবিধা পাবেন।

কিভাবে আবেদন করতে হবে ?

ইচ্ছুক প্রার্থীরা https://scholarships.reliancefoundation.org/ পোর্টালে গিয়ে ফোননম্বর ও নাম রেজিস্ট্রেশন করে আবেদন শুরু করতে পারেন। আবেদন ফর্মে আবেদনকারীর ব‍্যক্তিগত ও একাডেমিক বিভাগ সঠিক তথ‍্য দিয়ে পূরন করতে হবে। পাশাপাশি শিক্ষাগত যোগ‍্যতার শংসাপত্র আপলোড করতে হবে। আবেদন করার জন‍্য কোনওরকম মূল‍্য লাগবে না।

১) ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে, ২) প্রথম বর্ষের PG ছাত্র যারা গেট পরীক্ষায় 550-1,000 স্কোর পেয়েছে। অথবা যে ছাত্ররা GATE-এর চেষ্টা করেনি কিন্তু তাদের স্নাতক CGPA তে 7.5 বা তার বেশি স্কোর করেছে তারাও আবেদন করতে পারবেন।

কম্পিউটার সায়েন্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, গণিত এবং কম্পিউটিং, ইলেকট্রিক্যাল/অথবা ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং . , কেমিকাল/মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে চলতি বছরে ব‍্যাচালরের প্রথম বর্ষে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারেন।

বিস্তারিত জানুন ও আবেদনের লিঙ্ক: Apply

Kotak Kanya Scholarship 2023: কোটাক কন‍্যা স্কলারশিপে প্রত‍্যেক ছাত্রী পাবে ১.৫ লক্ষ টাকা! এখনই আবেদন করুন

আবেদনের শেষ তারিখ – ইচ্ছুক প্রার্থীদের ১৭ ই নভেম্বর ২০২৩ এর মধ‍্যে আবেদন শেষ করে রাখতে হবে।

ফাউন্ডেশনের তরফ থেকে বিশেষজ্ঞদের নিয়ে কার্যকরী প‍্যানেল তৈরী করা হবে। এরপর আবেদনকারী ছাত্রছাত্রীদের যোগ‍্যতার মাত্রা নিরীখে এই প‍্যানেলের সিদ্ধান্ত ফাইনাল হিসেবে নেওয়া হবে।

উচ্চশিক্ষায় পাঠরত শিক্ষার্থীদের আর্থিক সাহায্য করতে এই ফাউন্ডেশনের নব উদ‍্যোগ। ইচ্ছুক ছাত্রছাত্রীরা আবেদন করতে চাইলে এখনই করে রাখতে পারো। পাঠক পাঠিকাদের কাছে অনুরোধ প্রতিবেদনটি পড়ে ভালো লাখলে শেয়ার করতে ভুলবেন না।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram