PM Yasasvi Scholarship 2023: পরীক্ষা ছাড়াই মিলবে স্কলারশিপের টাকা, ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর!

PM Yasasvi Scholarship 2023

Good news for the students of class 9 and 11, The government will give 1 lakh 25 thousand Rupees Scholarship, under PM Yasasvi Scholarship 2023 Scheme.

   

আমাদের দেশে অনেক প্রতিভাবান পড়ুয়া আছে! কিন্তু সম্ভব হয় না আর্থিক ভাবে পড়াশোনা চালিয়ে যাওয়া।পড়াশোনা ছাড়তে হয় মাঝ পথেই। কত পড়ুয়াদের স্বপ্ন পূরণ হয়না টাকার অভাবে!আর সেই সমস্ত ছাত্র-ছাত্রীরা যাতে পড়াশোনা চালিয়ে যেতে পারে সেজন্যে দারুণ একটি স্কিম রয়েছে কেন্দ্রীয় সরকারের। যার উদ্দেশ্যে হল গরীব বাচ্চাদের পড়াশোনায় সাহায্য করা। যদি আর্থিক ভাবে পড়াশোনা বন্ধ হয়ে যায় তাহলে এই স্কিমের সুবিধা নেওয়া যায়।

পিএম যশস্বী স্কলারশিপ 2023

এই স্কিমের নাম – পিএম যশস্বী স্কলারশিপ স্কিম ( PM Yasasvi Scholarship Scheme)। আর এই স্কিমের মাধ্যমে ক্লাস ৯ এবং ১১ এর ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সাহায্য করা হয়।

এটি একটি ছাত্রবৃত্তি সরকারি স্কিম।এই যোজনার লাভ গরীব পরিবারের মেধাবী ছেলে-মেয়েরা পাবে। এছাড়াও এসসি, এসটি, ওবিসি সহ সংরক্ষিত কোটায় থাকা পড়ুয়ারাও লাভ নিতে পারবেন।

কত টাকা স্কলারশিপ মিলবে?

সরকারের স্কিমের মাধ্যমে প্রতি বছর ক্লাস ৯ এর পড়ুয়াদের ৭৫ হাজার টাকা দেওয়া হবে। শুধু তাই নয়, ক্লাস ১১ এর পড়ুয়াদের ১ লক্ষ ২৫ হাজার টাকা দেওয়া হয়। প্রতি বছর মিলবে এই টাকা। স্কলারশিপের টাকা সরাসরি আবেদনকারীর ব্যাঙ্কে পৌঁছে যাবে।

প্রয়োজন কাগজপত্র

এই স্কিমের আওতায় সুবিধা নিতে গেলে বেশ কিছু নথি জমা দিতে হবে –

(১) যেমন ক্লাস ৮ এবং ১০ এর পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট। (২) আয়ের প্রমাণ পত্র, পরিচয় পত্র, ইমেল আইডি, মোবাইল নম্বর, ওবিসি, এসটি হলে সেই সংক্রান্ত নথিও জমা দিতে হবে।

অবশ্যই পড়ুন: SVMCM Scholarship: শুরু হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনলাইনে আবেদন! সবাই পাবে টাকা

PM Yasasvi Scholarship আবেদন প্রক্রিয়া

এই যোজনার লাভ পেতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক 22.09.2023 তারিখের তার পাবলিক নোটিশের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছে যে, প্রবেশিকা পরীক্ষার পরিবর্তে, এই বছরের জন্য নির্বাচন এখন প্রাপ্ত নম্বর বিবেচনা করে মেধার ভিত্তিতে তৈরি করা হবে

NSP পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। অষ্টম বা দশম শ্রেণীতে 60% বা তার বেশি নম্বর প্রাপ্ত সমস্ত শিক্ষার্থীরা NSP পোর্টালে আবেদন করার যোগ্য।

আরও বিশদ বিবরণের জন্য, নিয়মিতভাবে জাতীয় বৃত্তি পোর্টাল (https://scholarships.gov.in) এবং সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের ওয়েবসাইট (https://socialjustice.gov.in) দেখার পরামর্শ দেওয়া হচ্ছে।

অফিসিয়াল নোটিফিকেশনের লিংক: Click Here

স্কলারশিপ নিয়ে বিস্তারিত লিংক: Visit

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram