NMMSE Scholarship: রাজ্যের এই স্কলারশিপে এডমিট বের হলো! ১২,০০০ টাকা পাবে ছাত্রছাত্রীরা, দেখে নিন

WB NMMS 2023 Admit Card Out

দেশের সমস্ত দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। কেন্দ্র সরকারের এমন একটি জনপ্রিয় স্কলারশিপ হল ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ এক্সাম (NMMSE Scholarship)। এই স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই স্কলারশিপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রত্যেক বছর ১২,০০০ টাকা করে দেওয়া হয়।

   

আজকের এই প্রতিবেদনে ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ এক্সাম নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে এবং যে সকল ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করেছে তারা কিভাবে পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করবে, এ নিয়ম বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বৃত্তির নামন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ এক্সাম (NMMSE Scholarship)
যোগ্য ছাত্রছাত্রীঅষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত ছাত্র-ছাত্রী।
প্রয়োজনীয় নাম্বার৫৫ শতাংশ
বৃত্তির পরিমাণবার্ষিক ১২,০০০ টাকা
আপডেটএডমিট কার্ড ডাউনলোড

ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ এক্সাম (NMMSE Scholarship)

কেন্দ্র সরকারের মানব উন্নয়ন মন্ত্রকের অধীনস্থ স্কুল শিক্ষা ও স্বাক্ষরতা বিভাগের তরফ থেকে এই স্কলারশিপ ছাত্রছাত্রীদের দেওয়া হয়। এই স্কলারশিপে আবেদন করার জন্য ছাত্রছাত্রীকে অবশ্যই ভারতীয় হতে হবে এবং বিগত পরীক্ষায় ৫৫ শতাংশের উপরে নাম্বার থাকতে হবে তাহলে ওই ছাত্র বা ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। NMMSE স্কলারশিপে আবেদন করার পর পড়ুয়াদের একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে তাহলেই এই স্কলারশিপ থেকে পড়ুয়ারা প্রত্যেক বছর ১২,০০০ টাকা করে পাবে।

এই স্কলারশিপ সম্পর্কিত বিস্তারিত একটি পোস্ট আমাদের ওয়েবসাইটের রয়েছে তাই যে সকল ছাত্র-ছাত্রী বা অবিভাবক-অবিভাবীকারা এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই নিচে দেওয়া লিঙ্ক থেকে স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Check Apply » NMMS স্কলারশিপ: সকল পড়ুয়াকে ১২,০০০ টাকা দিচ্ছে সরকার

WB NMMS 2023 Admit Card Out: এডমিট কার্ড আপডেট

যে সকল ছাত্র-ছাত্রী ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে এই স্কলারশিপের জন্য আবেদন করেছিলে সেই সকল ছাত্র-ছাত্রী ৫ ডিসেম্বর থেকে আগামী ১৫ই ডিসেম্বরের মধ্য এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। এডমিট কার্ড ডাউনলোডে যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে ১৫ই ডিসেম্বরের মধ্যে জেলা পরিদর্শকের অফিসে যোগাযোগ করতে হবে।

যদি কোন ছাত্র-ছাত্রীর ডাউনলোড করা এডমিট কার্ডে ছবি না থাকে তাহলে একটি পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ নির্দিষ্ট জায়গায় বসাতে হবে এবং ছবির উপরে নিজের সই করতে হবে অথবা স্কুলের হেডমাস্টারকে দিয়ে সই করাতে হবে। এছাড়াও পরীক্ষার দিন অবশ্যই এডমিট কার্ড এবং একটি পাসপোর্ট সাইজের ছবি পরীক্ষার হলে বহন করে নিয়ে যেতে হবে।

ছাত্র-ছাত্রীরা সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপের পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। এছাড়া সরাসরি এডমিট কার্ড ডাউনলোড করতে এখানে ক্লিক করুন » Download Admit Card

মিস করবেন না » PM Yasasvi Scholarship 2023: পরীক্ষা ছাড়াই মিলবে স্কলারশিপের টাকা, ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর!

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram