Madhyamik Mathematics Suggestions 2024: মাধ্যমিক গণিত সাজেশন ২০২৪ (উপপাদ্য, প্রয়োগ, সম্পাদ্য) চোখ বুলিয়ে নাও!

Madhyamik Mathematics 2024 Suggestions PDF Upapadya, Ankan, Patiganit Anka

প্রিয় ছাত্র-ছাত্রীরা তোমাদের জন্য নিয়ে চলে এসেছি মাধ্যমিক অংক সাজেশন! প্রথমেই বলে দিই অংক বা গণিত এমন একটা বিষয় যেখানে সাজেশন খুব একটা কাজ করে না। যদি তোমার অংকের ভিত যদি না পাকা থাকে তাহলে তুমি কোন অংকই ঠিকঠাক করে করতে পারবে না।

   

তবুও অনেকের অংকে যেহেতু ভীতি থাকে, সেই ভীতি কাটানোর জন্য – বলা আরো ভালো হবে যে পাশ নম্বর তোলার জন্য সে ক্ষেত্রে কিছু বিশেষ ক্ষেত্র আছে যেগুলো মোটামুটি সাজেশন ভিত্তিক চলে আসে। সেইসব ছাত্র-ছাত্রীদের জন্যই উপপাদ্য সম্পাদ্য প্রয়োগ এবং বিশেষ কিছু অংক তোমাদের জন্য দেওয়া হল।

Madhyamik Mathematics Suggestions 2024
বিষয়গনিত
পরীক্ষার তারিখ০৮/০২/২০২৩
পিডিএফ ফাইলনীচে দেওয়া হয়েছে

মাধ্যমিক গনিত প্রশ্ন কাঠামো ২০২৪ (Madhyamik Mathematics Question Pattern 2024)

বিষয় বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন অতি সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন (১২ টির মধ্যে ১০টি)
দীর্ঘ উত্তরভিত্তিক প্রশ্ন মোট
শূন্যস্থান পূরণ (৬ টির মধ্যে ৫টি)সত্য/মিথ্যা নির্বাচন (৬ টির মধ্যে ৫টি)
পাটিগণিত ১×১=১১×১=১১×১=১২×২=৪৫×১=৫
বীজগণিত ১×১=১১×১=১১×১=১২×২=৪৩+৩+৩=৯
জ্যামিতি১×১=১১×১=১১×১=১২×৩=৬৫+৩+৫=১৩
ত্রিকোনমিতি ১×১=১১×১=১১×১=১২×২=৪৩+৩+৫=১১
পরিমিতি ১×১=১১×১=১১×১=১২×২=৪৪+৪=৮
রাশিবিজ্ঞান১×১=১১×১=১১×১=১২×১=২৪+৪=৮
মোট নম্বর ২০৫৪
৬+৫+৫+২০= ৩৬৫৪৯০

Madhyamik Mathematics Suggestions 2024: মাধ্যমিক গণিত সাজেশন PDF

  1. রোহন একটি বাড়ি তৈরি করার জন্য বার্ষিক 12% সরলসুদের হারে 240000 টাকা ব্যাঙ্ক থেকে ধার নেন। ৮ নেওয়ার 1 বছর পর তিনি বাড়িটি প্রতি মাসে 5200 টাকায় ভাড়া দেন। ধার নেওয়ার কত বছর পরে তিনি ব ভাড়ার আয় থেকে ব্যাঙ্কের টাকা সুদসহ শোধ করবেন তা নির্ণয় করো
  2. বার্ষিক 4% হার সুদে কত টাকার 2 বছরের সরল সুদ ও চক্রবৃদ্ধি সুদের অন্তর ৪০ টাকা হবে? (চক্রবৃদ্ধি সুদ এক বছর অন্তর দেয়)
  3. একটি যৌথ ব্যবসায় A মোট লাভের 2/3 অংশ পায়। লাভের অবশিষ্টাংশ B ও C নিজেদের মধ্যে 2:3 অনুপাতে ভাগ করে নেয়। লাভের পরিমাণ 5% থেকে বেড়ে 7% হলে A এর লভ্যাংশ 800 টাকা বেড়ে যায়। B ও C-এর লভ্যাংশের পরিমাণ হিসাব করে দেখাও।
  4. তিনবন্ধু যথাক্রমে 1,20,000 টাকা, 1,50,000 টাকা ও 1,10,000 টাকা মূলধন নিয়ে একটি বাস ক্রয় করেন প্রথমজন ড্রাইভার ও বাকি দুজন কন্ডাক্টরের কাজ করেন। তারা ঠিক করেন যে মোট আয়ের 2/5 অংশ কাজে জন্য 3:2:2 অনুপাতে ভাগ করবেন এবং বাকি টাকা মূলধনের অনুপাতে ভাগ করে নেবেন। কোনো একমাসে যদি 29,260 টাকা আয় হয়, তবে কে কত টাকা পাবেন নির্ণয় কর।

জ্যামিতির ক্ষেত্রে উপপাদ্য পাঁচ নম্বর এবং প্রয়োগের তিন নম্বর, ৮ নম্বর তোমরা পেয়ে যেতে পারো। এবং এইগুলো বেশিরভাগ পাঠ্যবইয়ের যে উদাহরণগুলো দেওয়া থাকে এবং সেখান থেকেই আসে প্রয়োগের ক্ষেত্রে।

আমরা তোমাদের জন্য বই থেকে খুঁজে খুঁজে গুরুত্বপূর্ণ উপপাদ্য এবং প্রয়োগ যেগুলো আসার সম্ভাবনা রয়েছে সেগুলো পিডিএফ করে নিচের লিঙ্ক দিয়েছি তোমরা ডাউনলোড করে নিও।

  1. একটি ত্রিভুজ ABC অঙ্কন করো যার AB = 3.5 cm, BC = 5cm এবং ∠RKM=120°। এই ত্রিভুজটির পরিবৃত্ত অঙ্কন করো।
  2. 3 cm ও 4 cm বাহু বিশিষ্ট একটি সমকোণী ত্রিভুজের পরিবৃত্ত অঙ্কন করো।
  3. একটি সমদ্বিবাহু ত্রিভুজ অঙ্কন করো, যার সমান দুই বাহুর দৈর্ঘ্য ৬ সেমি এবং অপরবাহুর দৈর্ঘ্য ৭ সেমি, এই ত্রিভুজটির ত্রিভুজের পরিবৃত্ত অঙ্কন করো।
  4. ৭ সেমি বাহু বিশিষ্ট একটি সমবাহু ত্রিভুজের পরিবৃত্ত অঙ্কন করো।
  5. 3.5 সেমি ব্যাসার্ধ বিশিষ্ট একটি বৃত্ত অঙ্কন করো। বৃত্তটির কেন্দ্র থেকে 8 সেমি দূরে কোনো বহিঃস্থ বিন্দু থেকে ঐ বৃত্তের দুটি/ একটি স্পর্শক অঙ্কন করো (শুধু অঙ্কন চিহ্ন দিতে হবে)।
  6. জ্যামিতিক পদ্ধতিতে √23 | √21 | √15 | √24 | √28 | √35 | √12-এর মান নির্ণয় করো (শুধু অঙ্কন চিহ্ন দিতে হবে)।

মাধ্যমিক অংক সাজেশন pdf ডাউনলোড | Madhyamik Math 2024 Suggestions PDF

মাধ্যমিক ২০২৪ গণিত সমস্ত সাজেশন পিডিএফ ডাউনলোড (উপপাদ্য, প্রয়োগ, সম্পাদ্য, পাটিগণিত রয়েছে)3 MB
PDF Download ↓
Madhyamik Mathematics Formula: হাতের মুঠোয় অংকের সূত্র!Free PDF

মিস করবে না » Madhyamik Mathematics Suggestions 2024: অংক পরীক্ষা কি কি দেখে যাবে? উপপাদ্য, ত্রিকোণমিতি আসার সম্ভাবনা বেশি!

আরো সাজেশন তোমাদের জন্য »

যতটা সময় পাবে প্র্যাকটিস করো। আর একদম ভয় পেয়ো না, যেটুকু করবে ততটুকুর নাম্বার পাবে, অংকে স্টেপ বাই স্টেপ এর নাম্বার আছে। কোন অংক ভুল হলে একবারে কেটে না দিয়ে যতটুকু করেছ রেখে দেবে।

অবশ্যই ছাত্র ছাত্রীদের এটাই বলা যে তোমরা সাজেশন এর ভরসায় থেকো না। তোমরা নিজেদের মাস্টারমশাইয়ের কাছে অংক প্র্যাকটিস করতে থাকো তার সঙ্গে সঙ্গে টেস্ট পেপার সময় ধরে দিতে থাকো। আর অংকের মতো বিষয়ের ক্ষেত্রে একদমই মুখস্ত করতে যেও না।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram