Madhyamik 2024 New Update: পরীক্ষার হলে এবার ছিঁড়তে হবে মাধ্যমিকের প্রশ্নপত্র, পর্ষদের নতুন আপডেট! জেনেনিন

WBBSE Madhyamik Exam 2024 Exam papers New update

WBBSE Madhyamik Exam 2024 Exam papers New update! ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে যে সকল ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য পর্ষদের তরফ থেকে উঠে এলো নতুন আপডেট। ২০২৪ সালে যে সকল ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের প্রশ্নপত্র ছিঁড়তে হবে। কেনই বা ছিঁড়তে হবে মাধ্যমিকের প্রশ্নপত্র? কি কারন রয়েছে? এবং কিভাবে ছিঁড়তে হবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে কি নতুন নিয়ম-কানুন জারি করা হয়েছে বিস্তারিত আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন।

   
পরীক্ষামাধ্যমিক (Madhyamik Exam 2024)
বোর্ডপশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
পরীক্ষা শুরু০২ ফেব্রুয়ারি, ২০২৪
পরীক্ষা শেষ১২ ফেব্রুয়ারি, ২০২৪
আপডেটমাধ্যমিকের প্রশ্নপত্রে পরিবর্তন
মাধ্যমিক পরীক্ষার রুটিনডাউনলোড করুন

মাধ্যমিক প্রশ্নপত্রের পরিবর্তন (WBBSE New Notice)

২০২৩ সালে মাধ্যমিক পরীক্ষার সময় বিভিন্ন পরীক্ষার সেন্টার গুলিতে দেখা গিয়েছিল নির্দিষ্ট সময়ের মধ্যে অংক পরীক্ষার দিনে গ্রাফ পেপার এবং ইতিহাস ভূগোল পরীক্ষার দিনে ম্যাপ এসে পৌঁছায়নি। গণিত পরীক্ষার দিন গ্রাফ পেপার এবং ইতিহাস ভূগোল পরীক্ষার দিন ম্যাপ দেরিতে পৌঁছানোর ফলে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের চরম সমস্যার মুখে পড়তে হয়েছিল। পরীক্ষা শেষে এ নিয়ে সমালোচনার শিকার হতে হয় মধ্যশিক্ষা পর্ষদকে।

গ্রাফ পেপার ও ম্যাপ নিয়ে আপডেট

বিগত বছরের মাধ্যমিক পরীক্ষার সমস্যার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে বদল এনেছে। পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র পড়ুয়াদের ছিঁড়তে হবে।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার গণিত প্রশ্নপত্রের সঙ্গে গ্রাফ পেপার এবং ইতিহাস ভূগোল পরীক্ষার সঙ্গে ম্যাপ সংযুক্ত থাকবে। এরপর ছাত্রছাত্রীদের প্রশ্নপত্র থেকে গ্রাফ পেপার এবং ম্যাপ ছিঁড়ে উত্তর পত্রে জুড়তে হবে

(নতুন নোটিশ দেখুন) মাধ্যমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট » https://wbbse.wb.gov.in/

অবশ্যই পড়ুন » মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক প্রশ্ন ফাঁস রুখতে ‘ইউনিক-কোড’ সিস্টেম চালু শিক্ষা দপ্তরের! না জানলে পড়বেন বিপদে

আজকের এই প্রতিবেদনটি অবশ্যই মাধ্যমিকের ভাই-বোনদের কাছে শেয়ার করে দিও। এছাড়াও ২০২৪ সালে যেসমস্ত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য অত্যন্ত সুখবর, EduTips Bangla এর তরফ থেকে মাধ্যমিকের প্রতিটি বিষয়ের সাজেশন (Madhyamik 2024 Free Suggestions) প্রস্তুত করা হয়েছে। কয়েকদিনের মধ্যে সমস্ত সাজেশন পাবলিশ করা হবে। তাই সকলে অবশ্যই আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হয়ে যাও।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram