Kotak Kanya Scholarship 2023: কোটাক কন‍্যা স্কলারশিপে প্রত‍্যেক ছাত্রী পাবে ১.৫ লক্ষ টাকা! এখনই আবেদন করুন

Kotak Kanya Scholarship 2023

Kotak Education Foundation Scholarship 2023: নারীশিক্ষা দেশের ভবিষ্যৎ। নারীরাই জাতির অগ্রগতির অগ্রদূত একথাই বা কজনে মানে? আর্থিক ও পারিবারিক/সামাজিক কারনে অধিকাংশ ভারতীয় নারীর ভবিষ্যৎ বিবাহ বন্ধনে আর সংসারেই শেষ হয়। আর্থিক অসুবিধার কারনে পড়াশুনা চালিয়ে যেতে পারে না বহু মেধাবী ছাত্রী। তাই দুঃস্থছাত্রীদের সাহায‍্য করতে এগিয়ে এসেছে কোটাক মাহীন্দ্রা গ্রুপ

   

আর আজকের প্রতিবেদনটি কোটাক মাহিন্দ্রা গ্রুপের নির্দেশিত নতুন স্কলারশিপের বিষয়ে যেখানে ছাত্রী সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা অবধি আর্থিক সাহায্য পেতে পারেন। আর দেরী না করে এখনই আবেদন করুন! কীভাবে আবেদন করবেন জানতে আবেদনটি বিস্তারিত পড়ার অনুরোধ রইল।

কোটাক কন‍্যা বৃত্তি প্রকল্প (Kotak Kanya Scholarship 2023)

ভারতের নেতৃস্থানীয় আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির মধ্যে কোম্পানি কোটাক মাহিন্দ্রা ফাইন্যান্স লিমিটেড বিশেষ বিখ‍্যাত। কোটাক কন‍্যা বৃত্তি প্রকল্প হল কোটাক এডুকেশন ফাউন্ডেশনের বিশেষ সিদ্ধান্ত। এই বৃত্তির মূল লক্ষ‍্য হল নিম্ন আয়সম্পন্ন পরিবারের মেধাবী ছাত্রীদের উচ্চশিক্ষা চালিয়ে যাওয়ার জন‍্য আর্থিকভাবে সাহায্য প্রদান করা।

আবেদনকারীর যোগ‍্যতা

আবেদনকারীর পূর্ববর্তী পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৮৫% বা তার বেশী নম্বর পেয়ে থাকতে হবে। এবং আবেদনকারীর বার্ষিক আয় ৬ লক্ষের বেশী হওয়া চলবে না

শিক্ষার্থীরা ২০২৩ সালে উচ্চমাধ‍্যমিক পাশ করে পেশাগত কোর্সে ভর্তি হতে হবে (যেমন – এমমিবিএস, ইঞ্জিনিয়ারিং, ইন্ট্রিগ্রেটেড এলএলবি, ডিজাইন, আর্কিটেকচার এবং অন্যান্য)।

আবেদনকারীর নথিপত্র

(১) পূর্ববর্তী বার্ষিক পরীক্ষার মার্কশিট, (২) অভিভাবকদের পারিবারিক আয়ের প্রমান, (৩) সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির রসিদ, (৪) কলেজ থেকে বোনাফাইড সার্টিফিকেট, (৫) জাতীয় পরিচয়পত্র (আধার কার্ড), (৬) ব‍্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠার নথি এবং (৭) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।

বৃত্তির পরিমান

পেশাদার স্নাতক/ ডিগ্রি কোর্স সম্পূর্ণ না হওয়া অবধি আবেদনকারী প্রত‍্যেক বছরে টিউশন ফি, হোস্টেল ফি, ইন্টারনেট, পরিবহন, ল্যাপটপ, বই এবং স্টেশনারি সহ একাডেমিক খরচের জন‍্য বৃত্তির বাবদ ১.৫ লক্ষ টাকা দেওয়া হবে

অবশ্যই পড়ুন » প্রত‍্যেক ছাত্রছাত্রীরা পাবে ১০০০০ টাকা! আজই আবেদন করুন এই স্কলারশিপে

আবেদনের পদ্ধতি

(১) প্রথমে আবেদনকারীকে Buddy4 study তে রেজিস্টারড আইডি দিয়ে লগইন করতে হবে। রেজিস্ট্রেশন না থাকলে ইমেল আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

(২) এরপর ‘ কন‍্যা বৃত্তি প্রকল্প’ তে ক্লিক করে start application অপশনে যেতে হবে।

(৩) অনলাইন স্কলারশিপ আবেদনপত্রে যাবতীয় প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন এবং প্রয়োজনীয় নথিপত্র আপলোড করুন।

(৪) ‘টার্মস এন্ড কন্ডিশনসে’ ক্লিক করে সমস্ত আবেদনটি প্রিভিউ দেখে নিন। এবং সব ঠিকঠাক থাকলে ফাইনাল সাবমিট করুন।

আবেদনের শেষ তারিখ – ১৫ ই নভেম্বর ২০২৩

সরাসরি আবেদন করুন » Apply Now

মিস করবেন না » PM Scholarship Scheme: পিএম স্কলারশিপ প্রকল্পে মাসে ৩০০০ টাকা দিচ্ছে কেন্দ্র! জানুন কারা পাবেন?

সমাজে পুরুষের পাশাপাশি নারীর গুরুত্ব অসামান‍্য। তাই নারীশিক্ষা যাতে আর্থিক বা সামাজিক কারনে পিছিয়ে না পড়ে সেটা দেখভালের দায়িত্ব আমাদেরই।
প্রতিবেদনটি ভালো লাগলে অন্তত আপনার বন্ধুবান্ধবদের সঙ্গে একটি শেয়ার করে দেবেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram