JENPAS Exam: BSc Nursing, প্যারামেডিকেল পরীক্ষা, ! দেখে নিন

JENPAS-UG WBJEE Exam 2024 Complete Details Eligibility Exam Pattern

JENPAS-UG WBJEE Exam 2024 Complete Details Eligibility, Exam Pattern: যে সকল ছাত্র-ছাত্রীর স্বপ্ন রয়েছে নার্সিং নিয়ে পড়াশোনা করার তাদের জন্য JEMPAS (UG) পরীক্ষাটি খুবই গুরুত্বপূর্ণ। এই পরীক্ষার Rank এর ভিত্তিতে ছাত্রছাত্রীরা সরকারি কলেজ পাবে এবং কলেজ থেকে পড়াশোনা করার পর একজন সফল নার্স হতে পারবে। এই পরীক্ষাটি শুধুমাত্র যে সায়েন্সের ছেলে-মেয়েরা দিতে পারবে তা কিন্তু নয় সাইন্স, আর্টস ও কমার্স সমস্ত বিভাগের ছাত্রছাত্রীরা এই পরীক্ষাটি দিতে পারবে। এই পরীক্ষার সিলেবাস, প্রশ্ন কাঠামো সহ বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

   

JEMPAS (UG) Exam WBJEE কী?

পশ্চিমবঙ্গ জুড়ে নার্সিং ও বিভিন্ন প‍্যারামেডিকেলের গ্রাজুয়েশন কোর্সের প্রবেশিকা হল JEMPAS। এর পুরো নাম হল – জয়েন্ট এন্ট্রান্স টেস্ট ফর নার্সিং প‍্যারামেডিকেল এন্ড অ‍্যালায়েড সায়েন্স( Joint Entrance Test For Nursing Paramedical And Allied Science) আর যারা রাজ‍্য জুড়ে এই পরীক্ষাটির পরিচালনার দায়িত্বে থাকে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড (West Bengal Joint Entrance Examination Board)।

একনজরে JENPAS (UG) পরীক্ষা

পরীক্ষার নামJENPAS (UG) EXAMINATION
পরীক্ষার আয়োজকজয়েন্ট এন্ট্রান্স বোর্ড
আবেদনকারী যোগ‍্যতাঅবশ্যই উচ্চমাধ‍্যমিক (10+2) পাস করতে হবে (ছেলে মেয়ে উভয়)
বিভাগসাইন্স/আর্টস/কমার্স

কোর্স সমূহ (JENPAS Exam Admission Courses)

এবার দেখে নেওয়া যাক JEMPAS ( UG) পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা কোন কোন কোর্সে পড়ার সুযোগ পাবে।

নংকোর্সের নামকোর্সের ফুল ফর্ম
১)B.Sc. NursingBachelor of Nursing
২)B.P.T.B.P.T. Bachelor of Physiotherapy
৩)B.M.L.TBachelor of Medical Laboratory Technology
৪)B.Sc. CCTB.Sc. in Critical Care Technology
৫)B.Sc. OTTB.Sc. in Operation Theatre Technology
৬)B.Sc. PTB.Sc. in Perfusion Technology
৭)B.Sc. PAB.Sc. in Physician Assistant
৮)B.V.S.OBachelor of Vision Sciences and Optometry
৯)B.V.S.OBachelor of Vision Sciences and Optometry
১০)B.H.A.Bachelor in Hospital Administration

JEMPAS(UG) পরীক্ষার জন‍্য শিক্ষাগত যোগ‍্যতা

এই পরীক্ষায় বসতে আগ্রহী ছাত্রছাত্রীদের অবশ্যই দ্বাদশ শ্রেণী বা সমতুল‍্য পরীক্ষায় পাস করে থাকতে হবে।

  • আর্টস, সাইন্স, কমার্স যে কোন বিভাগের পড়ুয়ারা এই পরীক্ষায় বসতে পারবে।
  • এছাড়াও এই পরীক্ষায় বসার জন্য সাধারন বিভাগের ছাত্রছাত্রীদের জন‍্য উচ্চমাধ‍্যমিকে মোট ৪৫% এর উপরে এবং অন‍্যান‍্য সংরক্ষন শ্রেণীর জন‍্য ৪০% নম্বর অবশ্যই রাখতে হবে।

অন‍্যদিকে নার্সিং সহ BPT, BMLT, OTT, PT, MMB অন‍্যান‍্য কোর্সগুলিতে আবেদন করতে হলে ইচ্ছুক ব‍্যক্তিকে অবশ্যই ঊচ্চমাধ‍্যমিকে (10 + 2) তে পদার্থবিদ‍্যা, রসায়নবিদ‍্যা, জীববিদ‍্যা এবং ইংরেজি বিষয় থাকতে হবে।

প্রার্থীর বয়সের সীমা (Age Criteria)

JEMPAS পরীক্ষায় আবেদনকারী প্রার্থীর নূন‍্যতম বয়স অবশ্যই ১৭ বছর হতে হবে। তবে উধ্বসীমা কোর্সভিত্তিতে পরিবর্তন হবে।

  • নার্সিং কোর্সের জন‍্য বয়সের উধ্বসীমা – ৩৫ বছর
  • BMLT, OTT, PT সহ প‍্যারামেডিকেল কোর্সগুলিতে উধ্বসীমা – ৪০ বছর
  • শুধু BPT কোর্সে কোন বয়সের উধ্বসীমা নেই।

JEMPAS (UG) পরীক্ষার বিষয়

এই প্রবেশিকা পরীক্ষাতে মাল্টিপল চয়েস কোশ্চেন (MCQ) এর ভিত্তিতে মূলত পরীক্ষা হবে এবং OMR শিটে আলোচ‍্য বিষয়ের উত্তর দিতে হবে। বিষয়ে ক্ষেত্রে দুটি পেপারে ভাগ করা হয়েছে। পেপার 1 এবং পেপার 2।

পেপার 1 – বিষয়

যে সকল পরীক্ষার্থীরা নার্সিং, BPT, BMLT, BOTT, PT সহ কোর্সগুলি করতে ইচ্ছুক তারা পেপার 1 এর উপর ভিত্তি করে পরীক্ষায় বসবেন। মূলত এই পেপারে পরীক্ষায় পদার্থবিদ‍্যা, রসায়নবিদ‍্যা, জীববিদ‍্যা, ইংলিশ ও লজিক‍্যাল রিজনিং এর উপর ভিত্তি করে পরীক্ষা হবে। পেপার 1 পরীক্ষাটি শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা দিতে পারবে।

পেপার 2 – বিষয়

এই বিষয়ের পরীক্ষাটি BHA কোর্সের উপর ভিত্তি করে নেওয়া হয়। এক্ষেত্রে ভৌতবিজ্ঞান, অঙ্ক, জেনারেল নলেজ, ইংলিশ, লজিক‍্যাল রিজনিং বিষয়গুলির উপর পরীক্ষা নেওয়া হবে। পেপার 2 পরীক্ষারই আর্টস, সায়েন্স, কমার্স সমস্ত বিভাগের পড়ুয়ারাই দিতে পারবে। সাইন্স বিভাগের পড়ুয়ারা একসঙ্গে পেপার 1 ও পেপার 2 পরীক্ষা দুটিই দিতে পারবে।

পরীক্ষার নির্ধারিত সিলেবাস (JENPAS Syllabus)

পেপার ১ পেপার ২
প্রথম পেপারের সকল প্রশ্ন একাদশ দ্বাদশ শ্রেণীর থেকেই আসে। কাজে এই দুটি ক্লাসের পড়া খুটিয়ে পড়লেই কমন পেতে পারেন।পেপার ২ এর ভৌতবিজ্ঞান ও অঙ্ক এই বিষয়দুটির প্রশ্ন দশম শ্রেণীর থেকেই হয়ে থাকে অন‍্যদিকে জেনারেল নলেজ, ইংলিশ ও লজিক‍্যাল রিজনিং এর প্রশ্নগুলি দ্বাদশ শ্রেণীর থেকে হয়।

আরো প্রবেশিকা পরীক্ষা » WBJEE 2024 Form Fill Up: রাজ্য জয়েন্ট পরীক্ষার ফর্ম ফিলাপ শুরু! কারা যোগ্য, কি ডকুমেন্টস লাগছে? অবশ্যই দেখুন

নম্বর বিভাজনের পদ্ধতি (Marks Pattern)

এই পরীক্ষার প্রশ্নপত্রের দুটি ক্যাটাগরি রয়েছে যার মধ্যে নেগেটিভ মার্কিং আছে এবং অপর ক্যাটাগরিতে কোন নেগেটিভ মার্কিং নেই।

ক‍্যাটাগোরি ১প্রথমত ক‍্যাটাগোরি ১ এর সকল MCQ তে প্রত‍্যেক সঠিক MCQ এর জন‍্য 1 নম্বর করে পাবেন এবং ভুল উত্তরের জন‍্য -1/4 করে কাটা যাবে।
ক‍্যাটাগোরি ২এই ক‍্যাটাগোরিতে প্রত‍্যেক সঠিক MCQ এর জন‍্য ২ নম্বর করে পাবে পড়ুয়ারা। কোন নেগেটিভ মার্কিং নেই।

পরীক্ষার নির্ধারিত সময় (Exam Duration Time)

যে সকল পরীক্ষার্থীরা JEMPAS (UG) পরীক্ষা দেবে তাদের বলে রাখি উভয় পেপার অর্থাৎ পেপার ১ এবং ২ এর জন‍্য নির্ধারিত সময় হল ১ ঘন্টা ৩০ মিনিট।

আরো জানুন » ANM GNM Nursing Exam 2024: নার্সিং পরীক্ষার তারিখ জানালো বোর্ড! কবে থেকে ফর্ম ফিলাপ? দেখে নিন

উপরে জেন্পাস আন্ডার গ্রাজুয়েট পরীক্ষার বুলেটিনের পিডিএফ এর লিংকটা দিলাম, তোমরা অবশ্যই সংগ্রহ করে নিও। যেহেতু ২০২৪ এর বুলেটিন এখনো প্রকাশিত হয়নি এবং পরীক্ষার কোনরকম নিয়মে পরিবর্তন হচ্ছে না ,তাই ২০২৩ এর সমস্ত নিয়ম একই থাকবে। সেখানে প্রশ্নের প্যাটার্ন, সিলেবাসের, যোগ্যতা সহ সমস্ত কিছু কিন্তু রয়েছে অফিশিয়াল পিডিএফ টাই।

আশা করি তোমাদের জেন JENPAS জয়েন্ট পরীক্ষা নিয়ে সমস্ত কিছু বিস্তারিত বোঝাতে পারলাম। যদি এখনো কোন রকমের সমস্যা থাকে তোমরা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারো, তোমাদের কেরিয়ার সাপোর্টে আমরা সম্পূর্ণরূপে চেষ্টা করব।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram