JEE ADVANCED পরীক্ষার সম্ভাব‍্য তারিখ ২৬ শে মে! প্রকাশিত হল আবেদন ও ফলাফলের তারিখ, এখুনিই দেখেনিন

JEE ADVANCED Exam Important Dates

JEE ADVANCED Exam Important Dates: দেশজুড়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের জন‍্য গুরুত্বপূর্ণ। ২০২৪ সালের জাতীয় স্তরের জয়েন্ট JEE ADVANCED পরীক্ষা এর সম্ভাব‍্য পরীক্ষার তারিখ প্রকাশিত হয়েছে। আবেদন পদ্ধতি ও আবেদন ফি জমার সম্ভাব‍্য তারিখ ঘোষনা করা হয়েছে। বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

   

দেশের জাতীয় স্তরের ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রবেশিকা পরীক্ষা হিসেবে অল ইন্ডিয়া জয়েন্ট এন্টান্স এক্সামিনেশন নেওয়া হয়। তবে বর্তমানে এটি দুটি ভাগে নেওয়া হয় – JEE MAINS আর JEE ADVANCED। যে সকল পরীক্ষাথী JEE MAINS এ ভালো ফলাফল করে উত্তীর্ণ হতে পারবেন তারা JEE ADVANCED পরীক্ষায় বসতে পারবেন। আর JEE MAINS এর আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সমগ্র দেশ জুড়ে বিজ্ঞান বিভাগে পাঠরত ছাত্রছাত্রীরা এই পরীক্ষায় আবেদন করতে পারবেন। তাই যারা এখনও আবেদন করেননি বা আবেদন করবেন ভাবছেন দেরী না করে এখনই আবেদন করুন।

JEE ADVANCED আবেদনের গুরুত্বপূর্ণ সময়সূচি

JEE ADVANCED এর জন‍্য আবেদনকারীরা ২১ শে এপ্রিল ২০২৪ থেকে আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন ও আবেদনের শেষ তারিখ ৩০ শে এপ্রিল। প্রার্থীরা অবশ‍্য আবেদন মূল‍্য জমা দেওয়ার জন‍্য ৬ ই মে অবধি সময় পাবেন। এরপর ১৭ থেকে ২৬ শে মে এর মধ‍্যে প্রার্থীরা আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন।

JEE ADVANCED এর পরীক্ষার সময়সূচি

JEE ADVANCED পরীক্ষাটি ২০২৪ এ ২৬ শে মে দুটি শিফটে নেওয়া হবে। প্রথম শিফট সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা ও পরবর্তী শিফট দুপুর ২.৩০ থেকে ৫.৩০ এর মধ‍্যে নেওয়া হবে।

প্রার্থীদের উত্তরপত্রের ওএমআর শিট ৩১ শে মে ২০২৪ এ অফিসিয়াল সাইটে প্রকাশিত হবে। পাশাপাশি সম্ভাব‍্য উত্তরপত্র ২ ই জুন ২০২৪ এ অফিসিয়াল সাইটে প্রকাশ‍্যে আনা হবে। তবে ফাইনাল উত্তরপত্রের ওএমআর শিট ৯ ই জুন ২০২৪ এ ঘোষনা করা হবে।

আর্কিটেকচার অ্যাপটিটিউড টেস্ট (AAT) আবেদন প্রক্রিয়া

আর্কিটেকচার অ্যাপটিটিউড টেস্ট (AAT) পরীক্ষায় ইচ্ছুক পরীক্ষার্থীরা ৯ ও ১০ ই জুন ২০২৪ এ আবেদন সম্পন্ন করে ১২ ই জুন দুপুর ৯ টা ১২ এর মধ‍্যে পরীক্ষা দেবেন।আর এর ফলাফল ১৫ ই জুন ২০২৪ এ প্রকাশিত হবে।

অফিসিয়াল ওয়েবসাইট » https://jeeadv.ac.in/

মিস করবেন না » ছাত্র-ছাত্রীদের জন্য নতুন স্কলারশিপের ঘোষণা TATA গ্রুপের! ২৫০০০ টাকা পাবেন আজই আবেদন করুন

অন‍্যদিকে জয়েন্ট সিট অ্যালোকেশন (JoSAA) ২০২৪ সালে সম্ভাব‍্য ১০ ই জুন থেকে রেজিস্ট্রেশ প্রক্রিয়া শুরু হবে। বিস্তারিত জানতে অফিসিয়াল পোর্টাল দেখতে পারেন। Edutips এর তরফ থেকে প্রত‍্যেক ছাত্রছাত্রীদের উদ্দেশ‍্যে পরীক্ষার আগাম শুভকামনা রইল। প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে নেবেন।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram