HS English Last Minute Suggestion 2024: উচ্চমাধ‍্যমিক পরীক্ষা শেষ মুহূর্তের সাজেশন টিপস! অবশ্যই দেখে নাও

HS English Last Minute Suggestion 2024 WBCHSE

WB HS English Last Minute Suggestion 2024: রাজ‍্যব‍্যাপী শুরু হয়ে গিয়েছে উচ্চমাধ‍্যমিক পরীক্ষা। ১৬ তারিখ থেকে শুরু হয়েছে উচ্চমাধ‍্যমিক পরীক্ষা। আগামী সোমবার হবে ইংলিশ পরীক্ষা। যেহেতু বিদেশী ভাষা তাই ইংলিশ ব‍্যবহারে বরাবরে পরীক্ষার্থীদের মনে ভয় লেগেই থাকে। তবে আসন্ন পরীক্ষায় ইংলিশ পরীক্ষার প্রশ্নপত্র (WBCJSE HS English Question Paper 2024) কীরকম হবে তা জানা থাকলে অনেকাংশেই ছাত্রছাত্রীদের সুবিধা হবে, আমাদের তরফ থেকে সম্পূর্ণ সিলেবাসের উপর সাজেশন দেওয়া হইলেও শেষ মুহূর্তে আরো কিছু টিপস এবং সাজেশন দেওয়া হলো তোমাদের সুবিধার জন্য। সম্পূর্ণ প্রতিবেদন টা দেখবে শেষে পিডিএফ-এর লিংক পেয়ে যাবে তোমাদের প্র্যাকটিসের জন্য।

   

কীরকম প্রশ্নপত্র হবে?

1) MCQ এর বিভাগ থেকে প্রোজ, পোয়েম ও ড্রামা বিভাগে প্রত‍্যেকটি থেকে চারটি করে MCQ থাকবে। সবমিলিয়ে ১২ টি প্রশ্নতে ১২ নম্বর আছে।

2) SAQ – এই বিভাগে প্রতিটি প্রোজ ও পোয়েম থেকে চারটি করে মোট আটটি প্রশ্ন থাকবে ও নির্ধারিত প্রশ্নে থাকবে আট নম্বর।

3) ডেসক্রিপটিভ প্রশ্ন – প্রোজ, পোয়েম ও ড্রামা থেকে বর্ননামূলক প্রশ্নে মোট পাচটাতে ৩০ নম্বর থাকবে।

4) ডু এজ ডাইরেক্টেড – এটি গ্রামার বিভাগে মোট ছটি ট্রান্সফরমেশন অফ সেনটেন্সে ছটি গ্রামার থাকবে নির্ধারিত নম্বর ছয়।

5) আর্টকেল বা প্রিপোজিশন – এই বিভাগে মোট ছটি প্রশ্ন থাকবে আর থাকবে মোট তিন নম্বর।

6) কম্প্রিহেনশন – এই বিভাগে সত‍্য ও মিথ‍্যা যাচাইয়ের জন‍্য মোট চার নম্বর থাকবে।

7) এরর কারেকশন – এই বিভাগে একটি বাক‍্য ও এর মোট সম্ভাব‍্য সঠিক শব্দের তালিকা থাকবে। এই তালিকা থেকে সঠিক শব্দটি নির্বাচন করে বাক‍্যতে বসাবেন।

8) রচনাধর্মী প্রশ্ন – তিনটি বর্ননামূলক প্রশ্নে ৩০ টি শব্দের মধ‍্যে সম্ভাব‍্য উত্তর লিখতে হবে।

9) রাইটিং – এক্ষেত্রে রিপোর্ট, এডিটোরিয়াল লেটার ও প্রেসি রাইটিং এ মোট ১০ নম্বর থাকবে।

ইংরেজি পরীক্ষার সময় যে সকল বিষয়গুলি মাথায় রাখবে!

  1. MCQ এর সঠিক প্রশ্ন নম্বর দিয়ে উত্তর লিখতে হবে। তবে ভুলবশত কোন প্রশ্নের নম্বর দিয়ে সঠিক উত্তর লিখলেও নম্বর দিয়ে দেওয়া হবে।
  2. গ্রামার বিভাগে উত্তর করার সময় ন‍্যারেশন চেঞ্জে ডাইরেক্ট স্পিচে থাকলে উত্তর দেওয়ার সময়ে ইনডাইরেক্ট স্পিচে লিখতে হবে।
  3. জয়েনিং সেনটেন্সের ক্ষেত্রে সিম্পল সেন্টেন্স পার্টিসিপল, ইনফিনিটিভ বা ফ্রেজ এর ব‍্যবহার করা যেতে পারে। এর পাশাপাশি রিলেটিভ প্রোনাউন ( হু, হুইচ, হুম) এবং রিলেটিভ অ‍্যাডভার্ব ( হোয়েন, হোয়্যার, হোয়াই) এর যথাযথ ব‍্যবহার করতে হবে।
  4. রাইটিং লেখার ক্ষেত্রে পাস্ট বা পাস্ট পারফেক্ট এবং প্রেজেন্ট টেন্স এবং টাইটেল ও রিপোর্টারের নাম যথাযথ ভাবে লিখতে হবে। লেখার সময় টাইটেল ও সেন্ডার, রিসিভারের নাম যথাযথ ভাবে উল্লেখ করতে হবে।

এ বছরের জন‍্য গুরুত্বপূর্ণ প্রশ্নপত্র

বিষয়ডাউনলোড সাজেশন
ইংরেজি (2nd Language)Download Now
পরীক্ষার তারিখ১৯ শে ফেব্রুয়ারি, সোমবার

আরো আপডেট » Hs Exam 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষা হলে থাকবে সিসিটিভির কড়া নজরদারি! বিজ্ঞপ্তি প্রকাশ সাংসদের।

HS English Last Minute Suggestion 2024 WBCHSE: পরীক্ষার শুরুতেই প্রথমে পরীক্ষার্থীকে প্রশ্নপত্র হাতে নিয়ে দেখে নিতে হবে প্রত‍্যেকটি প্রশ্ন ও তার জন‍্য নির্ধারিত নম্বর। উত্তর জানা প্রশ্নগুলি আগেভাগেই লিখে ফেলতে হবে এবং সংক্ষিপ্তভাবে টু দ‍্য পয়েন্ট অ‍্যানসার লিখলে অপ্রয়োজনীয় সময় নষ্ট হবে না। আর লেখার সময় গ্রামার, স্পেলিং ও বাক‍্য গঠনের দিকে বিশেষ জোর দিতে হবে। প্রতিটি প্রোজ, পোয়েম ও ড্রামার লেখকের নাম ঠিকভাবে পড়ে যেতে হবে।লেখা শেষে সম্পূর্ণ উত্তরপত্র একবার মিলিয়ে দেখে নিতে হবে।

পরবর্তী অফিসিয়াল আপডেটের জন্য শুধুমাত্র পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট (https://wbchse.wb.gov.in/) তার সঙ্গে শিক্ষা দপ্তরের পোর্টালে নজর রাখতে হবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram