Duare Sarkar Kanyashree K3: দুয়ারে সরকার থেকে কন্যাশ্রী প্রকল্পে আবেদন, পাবেন ৬০০০ টাকা! কীভাবে জেনে নিন? 

Kanyashree Prakalpa Duare Sarkar Application New Form Fill Up 2024 Westbengal

Kanyashree Prakalpa Duare Sarkar Application New Form Fill Up 2024 Westbengal: অনেক গরিব পরিবারের মেয়েরা আর্থিক কারণে উচ্চ শিক্ষা লাভ করতে পারে না। সেই সব গরিব পরিবারের কন্যা সন্তান যাতে উচ্চ শিক্ষা লাভ করতে পারে সে জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায় ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প লঞ্চ করেছিল। তারপর থেকে বহু কন্যা এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সাহায্য পেয়েছে। আপনারও যদি কন্যা সন্তান থাকে এবং এই প্রকল্পে আবেদন না করে থাকে, তাহলে দ্রুত আবেদন করুন।

   

কন্যাশ্রী প্রকল্প থেকে কত টাকা পাওয়া যায়?

তিনটি ধাপে কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে টাকা পাওয়া যায়। এর জন্য K1, K2 এবং K3 ফর্ম পাওয়া যায়। ১৩ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের K1 এর মাধ্যমে বছরে ১০০০ টাকা অনুদান দেওয়া হয়। K2 এর মাধ্যমে ১৮ বছর বয়সের পর প্রতিটি মেয়েকে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় স্তরে পড়াশোনা করলে K3 প্রকল্পের মাধ্যমে কলা বিভাগের ছাত্রীরা বার্ষিক ২০০০ টাকা এবং বিজ্ঞান বিভাগের ছাত্রীরা বার্ষিক ২৫০০ টাকা করে পেয়ে থাকে। 

কন্যাশ্রী প্রকল্পে আবেদনের যোগ্যতা কী লাগবে?

কন্যাশ্রী প্রকল্পের সুবিধা শুধুমাত্র মেয়েদের জন্য। এই প্রকল্পে নাম নতিভুক্ত করতে চাইলে অবশ্যই কোনো স্কুল বা প্রতিষ্ঠানে অধ্যায়নরত থাকতে হবে। এছাড়া পারিবারিক আয় ৬০ হাজারের নিচে থাকতে  হবে। K3 তে আবেদন করার জন্য স্নাতক স্তরে ৪৫ শতাংশ নম্বর নিয়ে পরবর্তী ডিগ্রিতে ভর্তি হতে হবে। তবে এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে বয়সের কোনো সীমা নেই।

মিস করবেন না » Balika Samriddhi Yojana: মেয়ের পড়াশুনার খরচ দেবে সরকার! আজই আবেদন করুন এই প্রকল্পে

দুয়ারে সরকার ক্যাম্প থেকে কন্যাশ্রী প্রকল্পে আবেদন

রাজ্য সরকারের প্রকল্পগুলি মানুষের কাছে পৌঁছে দিতে  গত ১৫ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্প। রাজ্যের বিভিন্ন ব্লকে এই শিবির খোলা রয়েছে।

  • এই শিবির থেকে করা যাচ্ছে কন্যাশ্রী প্রকল্পের ফর্ম তুলে আবেদন করতে পারবেন।
  • আগামী ৩১সে ডিসেম্বর পর্যন্ত চলবে ক্যাম্প।

এছাড়া প্রত্যেক স্কুল থেকেও এই প্রকল্পের ফর্ম পাওয়া যায়। এখান থেকে K1, K2 এবং K3 ফর্ম পেয়ে যাবেন। সঠিক তথ্য দিয়ে ফর্ম পূরণ করে যে প্রতিষ্ঠানে পড়ছেন, সেখানে গিয়ে জমা করতে পারবেন। এছাড়া svmcm.wbhed.gov.in এই ওয়েবসাইটে গিয়েও K3 প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

K3 কন্যাশ্রী প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানুন ও আবেদন করুন » K3 Kanyashree Scholarship Apply 2024

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

Join Group

Telegram